Oral Suspension

অক্সিকোন-এমএস সাসপেনশন

Pack Image
(৪৮০ মি.গ্রা.+২০ মি.গ্রা.)/৫ মি.লি.
200 ml bottle: ৳ 100.30

নির্দেশনা

ইহা ডিপেপসিয়া, বুকজ্বলা, এসিড বদহজম, গ্যাস্ট্রোইসোফ্যাজিয়াল রিফ্লাক্স এবং হায়াটাল হারনিয়া জন্য নির্দেশিত। ইহা পেপটিক আলসার, পাকস্থলীর প্রদাহ ও খাদ্যনালীর প্রদাহ জনিত হাইপার এসিডিটিতে নির্দেশিত। প্রয়োজনবোধে ম্যাগালড্রেট শিশুদের ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে। সিমেথিকন পোস্ট অপারেটিভ গ্যাস পেইন সহ গ্যাসের লক্ষণসমূহ উপশম করে। এছাড়াও পেট ফাঁপা, পেট ফোলা এবং খাদ্যনালীতে বায়ুজনিত ব্যাথা রোধে নির্দেশিত।

ফার্মাকোলজি

ইহা ম্যাগালড্রেট ও সিমেথিকনের একটি মিশ্রন। ম্যাগালড্রেট (ম্যাগনেসিয়াম এ্যালুমিনিয়াম অর্থাৎ হাইড্রোক্সিম্যাগনেসিয়াম এ্যালুমিনেট) সমৃদ্ধ যৌগ যাহা পাকস্থলীর pH -কে ৫-৬ এর বেশী না বাড়িয়ে অতিদ্রুত গ্যাস্ট্রিক এসিডকে প্রশমিত করে। ইহা পেপসিনের কার্যকারিতাকেও কমিয়ে দেয়। এর আরেকটি উপাদান সিমেথিকন যা পেটের মধ্যে জমে থাকা গ্যাসকণাগুলোকে একত্রিত করে শরীর থেকে বের করে দিয়ে পেট ফাঁপা থেকে মুক্তি দেয়।

মাত্রা ও সেবনবিধি

ট্যাবলেট: ১-৪ টি চুষে খাওয়ার ট্যাবলেট, আহারের ২০-৬০ মিনিট পরে এবং রাতে ঘুমানোর আগে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

সাসপেনসন: ২-৪ চা-চামচ, আহারের ২০-৬০ মিনিট পরে এবং রাতে ঘুমানোর আগে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

ম্যাগালড্রেট টেট্রাসাইক্লিন এর সাথে ব্যবহার করা উচিৎ নয়। ইহা প্রোপ্রানোলল, আইসোনিয়াজাইড, প্রেডনিসোলন ও ন্যাপ্রোক্সেন-এর বায়ো-এভেইলেবিলিটি ও বিশোষন কমিয়ে দেয়।

প্রতিনির্দেশনা

ম্যাগনেসিয়াম এবং এ্যালুমিনিয়ামের প্রতি সংবেদনশীল এবং বৃক্কের অসমকার্যকারিতা সম্পন্ন রোগীর ক্ষেত্রে প্রতিনির্দেশিত ।

পার্শ্ব প্রতিক্রিয়া

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল পার্শ্ব প্রতিক্রিয়া বিরল। অত্যাধিক মাত্রায় গ্রহণ করলে ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য অথবা পূনরায় উদগীরণ হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রয়োজনে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে, তবে অবশ্যই অতিমাত্রায় নয়। ম্যাগালড্রেট যদিও মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, কিন্তু মাতৃদুগ্ধ পানকারী শিশুদের উপর কোন প্রকার প্রভাবের প্রমাণ পাওয়া যায়নি।

সতর্কতা

বৃক্কের অসমকার্যকারিতা, হাইপোফসফেটেমিয়া ও দূর্বল রোগীদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

এই ড্রাগের মাত্রাধিক্যের ঘটনা বিরল।

থেরাপিউটিক ক্লাস

Antacids, Anti-dyspeptic/Carminatives

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Oxecone-MS (480 mg Suspension Pack Image: Oxecone-MS (480 mg Suspension