Unit Price: ৳ 60.00 (1 x 4: ৳ 240.00)
Strip Price: ৳ 240.00
Also available as:

নির্দেশনা

ভ্যালেন্টি লিঙ্গোত্থানে অক্ষমতা- এর চিকিৎসায় সেব্য।

ফার্মাকোলজি

ভারডেনাফিল নির্দিষ্টভাবে ফসফোডাইএস্টারেজ টাইপ বি-৫ (পিডিই-৫) এনজাইমকে বাধা দেয় । লিঙ্গোত্থানের শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় কর্পাস ক্যাভারনােসামের মসৃণ মাংসপেশী শিথীল হয়। যৌন উদ্দীপনার সময় নাইট্রিক অক্সাইড লিঙ্গের কৰ্পাস ক্যাভারনােসামে মুক্ত হয় এবং গুয়ানাইলেট সাইক্লিয়েজ এনজাইমকে উদ্দীপ্ত করে যা সাইক্লিক গুয়ানােসিন মনােফসফেটের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মসৃণ মাংসপেশী শিথীল হয় এবং লিঙ্গে রক্ত প্রবেশ করে একে উত্তেজিত করে। ফসফোডাইএস্টারেজ টাইপ বি-৫ (পিডিই-৫) এনজাইম বাধাগ্রস্থ হলে সাইক্লিক গুয়ানােসিন মনােফসফেটের পরিমাণ বেড়ে যায় এবং লিঙ্গোত্থান হয়। যেহেতু নাইট্রিক অক্সাইড এর নিঃসরণ এর জন্য যৌন উদ্দীপনা প্রয়ােজন, তাই যৌন উদ্দীপনার অনুপস্থিতিতে ফসফোডাইএস্টারেজ টাইপ বি-৫ (পিডিই-৫) এর উপর বাধাদানের কোন প্রভাব নেই।

মাত্রা ও সেবনবিধি

ভারডেনাফিল এর প্রারম্ভিক মাত্রা: ১০ মিগ্রা যা যৌন মিলনের ১ ঘন্টা পূর্বে দিনে একবার সেবন করতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া এবং কার্যকারিতার উপর নির্ভর করে ভারডেনাফিল এর মাত্রা দিনে সর্বাধিক ২০ মিগ্রা এবং সর্বনিম্ন ৫ মিগ্রা পর্যন্ত করা যেতে পারে। সর্বোচ্চ সেবনমাত্রা দিনে একবার। ভারডেনাফিল সেবনের সাথে খাদ্য গ্রহণের কোন সংশ্লিষ্টতা নেই।

বয়স্ক রোগীদের ক্ষেত্রে: ৬৫ বছর বা তার বেশী বয়সের পুরুষদের জন্য নির্দেশিত প্রারম্ভিক মাত্রা ৫ মিগ্রা।

কিডনি সমস্যাগ্রস্থ রোগীদের ক্ষেত্রে: কিডনি সমস্যাগ্রস্থ রোগীদের ক্ষেত্রে মাত্রা সমন্বয় করার প্রয়োজন নাই।

লিভার সমস্যাগ্রস্থ রোগীদের ক্ষেত্রে: লিভারের মাঝারি সমস্যাজনিত রোগীদের ক্ষেত্রে প্রারম্ভিক মাত্রা ৫ মিগ্রা এবং সর্বোচ্চ মাত্রা ১০ মিগ্রা পর্যন্ত দেওয়া যেতে পারে। লিভারের তীব্র সমস্যাজনিত রোগীদের ক্ষেত্রে ভারডেনাফিল সেবন করা উচিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

ভ্যালেন্টি এন্টি-হাইপারটেনসিভ জাতীয় ওষুধ এর কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে। গবেষণায় দেখা যায় ২০ মিগ্রা ভ্যালেন্টি এর একক মাত্রা গড়ে সিস্টোলিক প্রেসার ৭ mmHg এবং ডায়াস্টোলিক প্রেসার ৮ mmHg কমিয়ে দেয়। অন্যান্য ভেসোডায়লেটর যেমন- আলফা ব্লকার এর সাথে একত্রে ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। ভ্যালেন্টি এলকোহল এর হাইপোটেনসিভ কার্যকারিতা বাড়িয়ে দেয় না। CYP3A4 ইনহিবিটর (যেমন- কিটোকোনাজল, ইনডিনাভির, রিটোনাভির এবং ইরাইথ্রোমাইসিন) ভ্যালেন্টি এর বডি ক্লিয়ারেন্স কমিয়ে দিতে পারে।

প্রতিনির্দেশনা

ভারডেনাফিল নাইট্রেট জাতীয় ওষুধ অথবা যে সকল ওষুধ ব্যবহারে শরীরে নাইট্রিক অক্সাইড এর পরিমাণ বেড়ে যায় তাদের সাথে একত্রে ব্যবহার করা উচিত নয়, কারণ ভারডেনাফিল নাইট্রেট্স এর হাইপোটেনসিভ কার্যকারিতা বাড়িয়ে দেয়। এছাড়াও ভারডেনাফিল বা এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া যেমন মাথা ব্যথা, মুখ লাল হয়ে যাওয়া, নাক দিয়ে পানি পড়া, বদহজম, মাথা ঘোরা এবং পিঠে ব্যথা হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ও দুগ্ধদানকালে মহিলাদের জন্য ভারডেনাফিল নির্দেশিত নয়।

সতর্কতা

যৌন কার্যকলাপে কার্ডিয়াক ঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে তাই ভ্যালেন্টি দ্বারা চিকিৎসা শুরুর পূর্বে রোগীর কার্ডিওভাসকুলার অবস্থা বিবেচনা করা উচিত। যে সকল রোগীদের কার্ডিয়াক ঝুঁকির কারনে যৌন কার্যকলাপে নিষেধাজ্ঞা আছে সে সকল রোগীদের ভ্যালেন্টি ব্যাবহার করা উচিত নয়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

ক্ষতিগ্রস্থ লিভার ও ক্ষতিগ্রস্থ কিডনিযুক্ত পুরুষের ক্ষেত্রে: সেবনবিধি পরিবর্তনের প্রয়ােজন নেই।

মাত্রাধিক্যতা

হিউম্যান ডাটা অনুযায়ী ভ্যালেন্টি এর সর্বোচ্চ সেবনকৃত মাত্রা ১২০ মিগ্রা এবং যেখানে অধিকাংশ ক্ষেত্রেই চোখে ঝাপসা দেখা এবং পিঠ ব্যথা পরিলক্ষিত হয়। একক মাত্রায় ৮০ মিগ্রা দিনে একবার এবং একাধিক মাত্রায় ৪০ মিগ্রা ৪ সপ্তাহ পর্যন্ত ব্যবহারে কোনরূপ জটিল বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। মাত্রাধিক্যতার ক্ষেত্রে তাৎক্ষণিক ডাক্তারের পরামর্শ নিন।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Erectile Dysfunction

সংরক্ষণ

কক্ষ তাপমাত্রায় সংরক্ষণ করুন এবং আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Valenty 20 mg Tablet Pack Image: Valenty 20 mg Tablet