নির্দেশনা

ইহা বয়স্কদের টাইপ-২ ডায়াবেটিসে রক্তে Glucose নিয়ন্ত্রণের জন্য খাদ্য ও ব্যায়ামের পাশাপাশি নির্দেশিত যখন লিনাগ্লিপটিন এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড উভয়ই যথোপযুক্ত।

ফার্মাকোলজি

লিনাগ্লিপটিন টাইপ-২ ডায়াবেটিস রোগীদের Glucose নিয়ন্ত্রণের জন্য নির্দেশিত। লিনাগ্লিপটিন একটি ডিপিপি-৪ (ডাইপেপটাইডিল পেপটাইডেজ-৪) প্রতিরোধক, যে এনজাইমটি ইনক্রেটিন হরমোন জিএলপি-১ (Glucagon-লাইক পেপটাইড-১) ও জিআইপি (Glucose-ডিপেন্ডেন্ট ইনসুলিনোট্রপিক পলিপেপটাইড)-কে ভেঙ্গে ফেলে। এভাবে লিনাগ্লিপটিন রক্তে Glucose এর মাত্রা অনুযায়ী সক্রিয় ইনক্রেটিনের পরিমান বাড়িয়ে প্যানক্রিয়াসের বিটা কোষ থেকে ইনসুলিন নিঃসরন বাড়ায় এবং আলফা কোষ থেকে Glucagon নিঃসরন কমায়।

মেটফরমিন হাইড্রোক্লোরাইড হচ্ছে বাইগুয়ানাইড ধরনের মুখে সেব্য ডায়াবেটিক বিরোধী ঔষধ যা টাইপ ২ ডায়াবেটিস এর নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়। এটি স্বাভাবিক অবস্থায় ও খাবারের পর রক্তে Glucose এর পরিমাণ কমায়। এর কার্যপ্রনালী সালফোনাইলইউরিয়া এর থেকে ভিন্ন এবং এটি হাইপোগ্লাইসেমিয়া করে না। মেটফরমিন হাইড্রোক্লোরাইড যকৃতের Glucose এর উৎপাদন কমায়, অন্ত্রের Glucose শোষণ কমায় এবং ইনসুলিনের সংবেদনশীলতার উন্নতি করে পেরিফেরাল Glucose গ্রহণ ও ব্যবহারকে বৃদ্ধি করে।

মাত্রা ও সেবনবিধি

লিনাগ্লিপটিন ও মেটফরমিন ইমিডিয়েট রিলিজ ট্যাবলেট: কার্যকারীতা ও সহনশীলতার ভিত্তিতে ইহার মাত্রা নির্ধারণ হওয়া উচিত। সর্বোচ্চ অনুমোদিত মাত্রা হচ্ছে ২.৫ মিঃগ্রাঃ লিনাগ্লিপটিন এবং ১০০০ মিঃগ্রাঃ মেটফরমিন হাইড্রোক্লোরাইড দিনে দুইবার খাবারের সাথে। মেটফরমিন হাইড্রোক্লোরাইড ব্যবহার জনিত পরিপাকতন্ত্রের পার্শ্ব প্রতিক্রিয়া কমাতে মাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি করা উচিত।

অনুমোদিত প্রারম্ভিক মাত্রা: যে সকল রোগী মেটফরমিন হাইড্রোক্লোরাইড ব্যবহার করেন না তাদের ক্ষেত্রে লিনাগ্লিপটিন ২.৫ মিঃগ্রাঃ এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড ৫০০ মিঃগ্রাঃ দিনে দুই বার হিসেবে চিকিৎসা শুরু করা উচিত। যে সকল রোগী মেটফরমিন হাইড্রোক্লোরাইড ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে লিনাগ্লিপটিন ২.৫ মিঃগ্রাঃ এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইডের সমপরিমাণ মাত্রা হিসেবে চিকিৎসা শুরু করা উচিত। যে সকল রোগী আলাদা আলাদা ভাবে লিনাগ্লিপটিন ও মেটফরমিন হাইড্রোক্লোরাইড ব্যবহার করেন তারাও আলাদা আলাদা ব্যবহার করার পরিবর্তে এই সমন্বিত ঔষধটি ব্যবহার করতে পারেন।


লিনাগ্লিপটিন ও মেটফরমিন এক্সটেন্ড রিলিজ ট্যাবলেট:
 কার্যকারীতা ও সহনশীলতার ভিত্তিতে ইহার মাত্রা নির্ধারণ হওয়া উচিত, যেখানে সর্বোচ্চ দৈনিক অনুমোদিত মাত্রা লিনাগ্লিপটিন ৫ মিঃগ্রাঃ এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড ২০০০ মিঃগ্রাঃ এর বেশি হওয়া উচিত নয়। ইহা দিনে একবার খাবারের সাথে সেব্য।

অনুমোদিত প্রারম্ভিক মাত্রা: যে সকল রোগী মেটফরমিন ব্যবহার করেন না তাদের ক্ষেত্রে খাবারের সাথে এই কম্বিনেশিন দিনে এক বার হিসেবে চিকিৎসা শুরু করা উচিত। যে সকল রোগী মেটফরমিন ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে খাবারের সাথে এই কম্বিনেশিন সম পরিমাণ মাত্রা হিসেবে চিকিৎসা শুরু করা উচিত। যে সকল রোগী আলাদা আলাদা ভাবে এই কম্বিনেশিন ব্যবহার করেন তারাও আলাদা আলাদা ব্যবহার করার পরিবর্তে এই সমন্বিত ঔষধটি ব্যবহার করতে পারেন। ৫ মিঃগ্রাঃ লিনাগ্লিপটিন এবং ১০০০ মিঃগ্রাঃ মেটফরমিন হাইড্রোক্লোরাইড এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেট দিনে একটি করে এবং ২.৫ মিঃগ্রাঃ লিনাগ্লিপটিন এবং ২০০০ মিঃগ্রাঃ মেটফরমিন হাইড্রোক্লোরাইড এক্সটেন্ডেড রিলিজ দুইটি ট্যাবলেট এক সাথে দিনে একবার খেতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্যাটায়নিক ঔষধ (অ্যামিলোরাইড, ডিগক্সিন, মরফিন, রেনিটিডিন এবং ট্রাইমিথোপ্রিম ইত্যাদি): মেটফরমিন হাইড্রোক্লোরাইডের রেচন হ্রাস পায়।

P-গ্লাইকোপ্রোটিন অথবা CYP3A4 ইনডিউসার (যেমন রিফামপিন)
: এই কম্বিনেশিন এর কার্যকারীতা হ্রাস পায়।

প্রতিনির্দেশনা

যদিও লিনাগ্লিপটিন বৃক্কের মাধ্যমে খুবই অল্প পরিমানে নিষ্কাষিত হয়, মেটফরমিন হাইড্রোক্লোরাইড বৃক্কের মাধ্যমে বেশি পরিমান নিষ্কাষিত হয়; ফলে বৃক্কীয় অকার্যকারীতার মাত্রার উপর ভিত্তি করে মেটফরমিন হাইড্রোক্লোরাইড একুমোলেশন জনিত ল্যাকটিক এসিডোসিসের ঝুঁকি বৃদ্ধি পেতে পারে। সুতরাং এই কম্বিনেশনটি বৃক্কীয় অকার্যকারীতার ক্ষেত্রে প্রতিনির্দেশিত। এটি একিউট বা ক্রনিক মেটাবলিক এসিডোসিস (ডায়াবেটিক কিটোএসিডোসিস) এবং লিনাগ্লিপটিন বা মেটফরমিন হাইড্রোক্লোরাইড ব্যবহার জনিত অতিসংবেদনশীলতায় প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

উল্লেখযোগ্য পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হচ্ছে- ন্যাসোফ্যারিনজাইটিস এবং ডায়রিয়া। যখন এই কম্বিনেশনটি সালফোনাইল ইউরিয়া জাতীয় ঔষধের সঙ্গে ব্যবহৃত হয় সেক্ষেত্রে হাইপোগ্লাইসেমিয়া দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এই কম্বিনেশন অথবা এর একক উপাদানের ব্যবহারের কোন সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই। সুতরাং প্রয়োজন হলেই এটি গর্ভাস্থায় ব্যবহার করা উচিত। স্তন্যদাত্রী মায়েদের ক্ষেত্রে ব্যবহার সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

মেটফরমিন হাইড্রোক্লোরাইড ব্যবহার করেন এমন সব রোগীদের ল্যাকটিক এসিডোসিস দেখা দিলে এই ঔষধটি যত দ্রূত সম্ভব বর্জন করা উচিত এবং সাপোর্টিভ থেরাপি দেওয়া উচিত। এটি ব্যবহারে পোষ্ট মার্কেটিং রির্পোট এ একিউট প্যানক্রিয়াটাইটিসের ঘটনা পাওয়া গিয়েছে। সুতরাং এই কম্বিনেশিন ব্যবহারে প্যানক্রিয়াটাইটিসের ঘটনা সন্দেহ হলে দ্রূত এই কম্বিনেশিন বর্জন করা উচিত। যে সকল রোগী আয়োডিনেটেড কনট্রাস্ট ম্যাটেরিয়াল শিরা পথে রেডিওলজিক্যাল পরীক্ষার জন্য ব্যবহার করা দরকার অথবা যে সকল রোগীর সার্জিক্যাল প্রসিডিউরের জন্য শক্ত ও তরল খাবার গ্রহণে নিষেধাজ্ঞা আছে তাদের ক্ষেত্রে লিজেন্টা-এম ব্যবহার সাময়িক ভাবে বিরত রাখা উচিত।মেটফরমিন হাইড্রোক্লোরাইড ব্যবহারে রক্তে ভিটামিন বি১২ এর পরিমাণ কমে যেতে পারে। সুতরাং হেমাটোলজিক্যাল প্যারামিটার গুলো পর্যবেক্ষণে রাখা উচিত।

মাত্রাধিক্যতা

এই কম্বিনেশনটি এর মাত্রাধিক ব্যবহারের ক্ষেত্রে সহায়ক ব্যবস্থা (অশোষিত পদার্থ পাকস্থলি থেকে অপসারন, ক্লিনিকাল পর্যবেক্ষণ এবং সহায়ক চিকিৎসার ব্যবস্থা) গ্রহণ করতে হবে। লিনাগ্লিপটিন হাইপোগ্লাইসেমিয়া অথবা পেরিটোনিয়াল ডায়ালাইসিস করা যায় না, কিন্তু মেটফরমিন হাইড্রোক্লোরাইডকে ডায়ালাইসিস করা যায়।

লিনাগ্লিপটিন এর ৬০০ মিঃ গ্রাঃ পর্যন্ত মাত্রায় (দৈনিক মাত্রার ১২০ গুন সমপরিমান) সুস্থ মানুষের উপর নিয়ন্ত্রিত ক্লিনিকাল ট্রায়ালে কোনো মাত্রা সম্পর্কিত ক্ষতিকর প্রভাব পরিলক্ষিত হয়নি।

৫০ গ্রাম এর অধিক পরিমানে মেটফরমিন হাইড্রোক্লোরাইড এর মাত্রাধিক্যতা লক্ষ্য করা যায়। ১০% ক্ষেত্রে হাইপোগ্লাইসেমিয়া নির্দেশিত হয়েছে কিন্ত মেটফরমিন হাইড্রোক্লোরাইডের সাথে এর কারনগত কোনো যোগসাজশ পাওয়া যায়নি। মেটফরমিন হাইড্রোক্লোরাইড মাত্রাধিক্যতার পায় ৩২% ক্ষেত্রে ল্যাকটিক এসিডোসিস নির্দেশিত হয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Combination Oral hypoglycemic preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে (৩০° সেঃ তাপমাত্রার নীচে) রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience