Unit Price: ৳ 80.00 (3 x 10: ৳ 2,400.00)
Strip Price: ৳ 800.00

নির্দেশনা

বাইক্যাল লুটিনাইজিং হরমোন রিলিজিং হরমোন অ্যানালগের সাথে স্টেজ ডি ২ মেটাস্ট্যাটিক প্রোস্টেট কার্সিনোমার চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

বাইক্যালুটামাইড একটি নন-স্টেরয়েডাল এন্ড্রোজেন রিসেপ্টর ইনহিবিটর। এটি টার্গেট টিস্যুর সাইটোসল এন্ড্রোজেন রিসেপ্টরের সাথে আবদ্ধ হয়ে এন্ড্রোজেনের কার্যকরীতা সম্পূর্ণরূপে ইনহিবিট করে। প্রোস্টেটিক কার্সিনোমা এন্ড্রোজেন এর প্রতি সংবেদনশীল তাই এন্ড্রোজেনের কার্যকরীতাকে বাধা দেয় অথবা এন্ড্রোজেনের উৎপত্তি নির্মূল করে এমন চিকিৎসায় এটি কাজ করে।

মাত্রা ও সেবনবিধি

বাইক্যালুটামাইড ৫০ মি.গ্রা. ট্যাবলেট দিনে এক বার লুটিনাইজিং হরমোন রিলিজিং হরমোন অ্যানালগের সাথে নির্দেশিত (সকালে অথবা সন্ধ্যায়), খাবারের সঙ্গে বা ছাড়া।

শিশু ও বয়ঃসন্ধিকাল: শিশু ও বয়ঃসন্ধিদের উপর বাইক্যালুটামাইডের কার্যকরীতা এখনো পরীক্ষা করে দেখা হয় নি।

বৃক্ক জনিত রোগের ক্ষেত্রে: বাইক্যালুটামাইড লিভার দ্বারা মেটাবলাইজড হয়। বৃক্ক জনিত রোগীদের ক্ষেত্রে এটি সাবধানতার সহিত ব্যবহার করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

  • আর-বাইক্যাল হচ্ছে সিওয়াইপি ৩এ৪ এর ইনহিবিটর, বাইক্যাল যখন সিওয়াইপি ৩এ৪ এর সাথে নির্দেশিত হয় তখন সাবধান থাকতে হবে
  • কিউমারিন অ্যান্টিকোয়্যাগুল্যান্টের সাথে বাইক্যাল নেয়া শুরু করেছে এমন রোগীদের ক্ষেত্রে প্রোথ্রোম্বিন টাইম এবং ইন্টারন্যাশনাল নর্মালাইজ রেশিও পর্যবেক্ষণ করতে হবে

প্রতিনির্দেশনা

  • বাইক্যালুটামাইডের প্রতি সংবেদনশীল ব্যক্তি এটি গ্রহন করতে পারবে না
  • বাইক্যালুটামাইড মহিলাদের জন্য নির্দেশিত নয়, সুতরাং মহিলাদের ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না

পার্শ্ব প্রতিক্রিয়া

হট ফ্ল্যাশ, ব্যথা (সাধারন, পিছনে, পেলভিক এবং এবডোমিনাল), দুর্বল লাগা, কোষ্ঠকাঠিন্য, ইনফেকশন, বমি বমি ভাব, পেরিফেরাল ইডিমা, ডিস্পনিয়া, ডায়রিয়া, পেস্রাবের সঙ্গে রক্ত যাওয়া, রাতে ঘন ঘন পেস্রাব করা এবং রক্তস্বল্পতা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মায়েদের জন্য বাইক্যালুটামাইড নির্দেশিত নয় কারন তা ভ্রূণের ক্ষতি করতে পারে। বাইক্যালুটামাইড মহিলাদের জন্য নির্দেশিত নয়। মাতৃদুগ্ধদানকালীন সময়ে এর কার্যকরীতা এখনো পরীক্ষা করে দেখা হয় নি।

সতর্কতা

  • কিউমারিন অ্যান্টিকোয়্যাগুল্যান্ট পাশাপাশি ব্যবহারে হেমোরেজ হতে পারে। প্রোথ্রোম্বিন টাইম এবং ইন্টারন্যাশনাল নর্মালাইজ রেশিও পর্যবেক্ষণ করতে হবে এবং তা অনুযায়ী কিউমারিন অ্যান্টিকোয়্যাগুল্যান্টের ডোজ অ্যাডজাস্ট করতে হবে
  • শুধু বাইক্যাল ১৫০ মি.গ্রা. ব্যবহার করা হলে গাইনোকোমাসিয়া এবং স্তনের ব্যথা পরিলক্ষিত হতে পারে
  • রোগী যারা বাইক্যাল এবং লুটিনাইজিং হরমোন রিলিজিং হরমোন অ্যানালগ গ্রহন করছে তাদের রক্তে গ্লুকোজ পরিমাপ করতে হবে কারন এটি পুরুষদের গ্লুকোজ টলারেন্স কমিয়ে দেয়
  • প্রোস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন পর্যবেক্ষণ করতে হবে। যদি বেড়ে যায় তবে ক্লিনিকাল অগ্রগতি পরিলক্ষন করতে হবে

মাত্রাধিক্যতা

প্রতিদিন বাইক্যালুটামাডের ডোজ ২০০ মি.গ্রা. করে দীর্ঘ দিন ধরে পরীক্ষা করা হয়েছে এবং এর কার্যকরীতা ভালো। বাইক্যালুটামাডের সর্বোচ্চ ডোজ যা মৃত্যুর কারন হতে পারে তা এখনও বের করা যায়নি। ওভার ডোজের প্রতিষেধক নেই তাই এর চিকিৎসা হবে উপসর্গ কেন্দ্রিক।

থেরাপিউটিক ক্লাস

Hormonal Chemotherapy

সংরক্ষণ

শুষ্ক স্থানে অনধিক ৩০°সে. তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। আলো এবং আর্দ্রতা থেকে দূরে রাখুন।
Pack Image of Bical 50 mg Tablet Pack Image: Bical 50 mg Tablet