Unit Price: ৳ 12.00 (3 x 10: ৳ 360.00)
Strip Price: ৳ 120.00
Also available as:

নির্দেশনা

টেমোক্সি স্তন ক্যান্সার ও বন্ধ্যাত্ব রোগের চিকিৎসায় নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

স্তন ক্যান্সার: দৈনিক ২০ মি.গ্রা.

অ্যানওভুলেটরি বন্ধ্যাত্ব: চক্রের ২, ৩, ৪ এবং ৫ দিনে দৈনিক ২০ মিগ্রা; প্রয়োজনে ডোজ ৪০ মিগ্রা এবং পরবর্তী কোর্সের জন্য ৮০ মিগ্রা বাড়ানো যেতে পারে; যদি চক্র অনিয়মিত হয়, যেকোন দিনে প্রাথমিক কোর্স শুরু করা যাবে, যদি মাসিকচক্র শুরু হয়, পরবর্তী কোর্স ৪৫ দিন পরে বা চক্রের দ্বিতীয় দিনে শুরু করা যাবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ট্যামক্সিফেন প্রভাবকে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করে যা মারাত্মক হতে পারে। অ্যালোপিউরিনলের সাথে একযোগে দেওয়া হলে এটি হেপাটোটক্সিসিটি ঝুঁকি বৃদ্ধি করে।

প্রতিনির্দেশনা

গর্ভাবস্থায় ট্যামক্সিফেন ব্যবহার প্রতিনির্দিশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

হট ফ্লাশ, যোনিপথে রক্তপাত এবং তরল ডিসচার্জ, কিছু প্রিমেনোপজাল মহিলাদের ঋতুস্রাব দমন হয়, প্রুরিটাস ভালভা, গ্যাস্ট্রোইন্টেসটিনাল ব্যাঘাত, মাথাব্যথা, মাথা ঘোরানো, টিউমার ফ্লেয়ার, প্লাটিলেটের সংখ্যা হ্রাস; মাঝে মাঝে এডেমা হতে পারে, অ্যালোপেসিয়া, ফুসকুড়ি, ইউটেরিয়ান ফাইব্রয়েড; এই প্রতিক্রিয়াগুলো ছাড়াও চোখে দেখতে সমস্যা; লিউকোপেনিয়া, কখনো নিউট্রোপেনিয়া; হাইপারট্রাইগাইসেরিডেমিয়া; প্রমো এমোলিক ইভেন্ট লিভার এনজাইমে পরিবর্তন; কখনো ইন্টারস্টিশিয়াল নিউমোনাইটিস, এনজিও এডিমা সহ অন্যান্য হাইপারসেন্সিটিভ প্রতিক্রিয়া, স্টিভেন জনসন সিন্ড্রোম, বুলাস পেমফিগইড ইত্যাদি প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়েছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালীন সময় ট্যামক্সিফেন ব্যবহার নির্দেশিত নয়।

সতর্কতা

মহিলাদের সিস্টিক ওভারিয়ান স্ফীতি দেখা দিলে, হাড়ের মেটাস্টেসিস জনিত হাইপারক্যালসেমিয়া হলে; স্তন্যদানকালীন; এন্ডোমেট্রিয়াল পরিবর্তন; পরফিরিয়া; সাইটোটক্সিক ঔষধের সাথে করলে প্রস্থোএম্বোলিক ইভেন্টের ঝুঁকি বেড়ে যায় ।

থেরাপিউটিক ক্লাস

Hormonal Chemotherapy

সংরক্ষণ

আলো থেকে দূরে, শুষ্ক ও ঠান্ডা (৩০°সে. তাপমাত্রার উপরে নয়) স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাহিরে রাখুন।
Pack Image of Tamoxi 20 mg Tablet Pack Image: Tamoxi 20 mg Tablet