Unit Price: ৳ 22.00 (1 x 10: ৳ 220.00)
Strip Price: ৳ 220.00
This medicine is unavailable

নির্দেশনা

জ্যানইউরিক ট্যাবলেট গাউট রোগীদের হাইপারইউরিসেমিয়ার দীর্ঘস্থায়ী ব্যবস্থাপনার জন্য নির্দেশিত। জ্যানইউরিক ট্যাবলেট উপসর্গহীন হাইপারইউরিসেমিয়ার চিকিত্সার জন্য সুপারিশ করা হয় না।

মাত্রা ও সেবনবিধি

প্রস্তাবিত শুরুর ডোজ: একটি ফেবুক্সোস্ট্যাট ৪০ মি.গ্রা. ট্যাবলেট প্রতিদিন একবার। ফেবুক্সোস্ট্যাট ৪০ মি.গ্রা. ট্যাবলেটের সাথে ২ সপ্তাহ পরে যে সমস্ত রোগীদের সিরাম ইউরিক অ্যাসিড প্রতি ৬ মি.গ্রা./ডে.লি. এর কম হয় না, তাদের জন্য একটি ফেবুক্সোস্ট্যাট ৮০ মি.গ্রা. ট্যাবলেট প্রতিদিন একবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদি ফেবুক্সোস্ট্যাট ৮০ মি.গ্রা. ট্যাবলেটের সাথে ২-৪ সপ্তাহ পরে সিরাম ইউরিক অ্যাসিড প্রতি ৬ মি.গ্রা./ডে.লি. এর কম হয়, তাহলে একটি ফেবুক্সোস্ট্যাট ১২০ মি.গ্রা. ট্যাবলেট প্রতিদিন একবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

টিউমার লাইসিস সিনড্রোম: প্রস্তাবিত ডোজ হল একটি ফেবুক্সোস্ট্যাট ১২০ মি.গ্রা. ট্যাবলেট প্রতিদিন একবার। ফেবুক্সোস্ট্যাট ১২০ মি.গ্রা. ট্যাবলেট সাইটোটক্সিক থেরাপি শুরুর দুই দিন আগে শুরু করা উচিত এবং ন্যূনতম ৭ দিন অব্যাহত রাখা উচিত। তবে ক্লিনিকাল রায় অনুসারে কেমোথেরাপির সময়কাল অনুসারে চিকিত্সা ৯ দিন পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে।

গাউট ফ্লেয়ার: ফেবুক্সোস্ট্যাট ট্যাবলেট খাওয়ার পর সিরাম ইউরিক অ্যাসিডের মাত্রা পরিবর্তিত হওয়ার ফলে টিস্যু জমা থেকে ইউরেট সচল হওয়ার কারণে গাউট ফ্লেয়ার হতে পারে। জ্যানুরিক (ফেবুক্সোস্ট্যাট) ট্যাবলেট গ্রহণ করার সময় একটি নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (NSAID) বা কোলচিসিন সহ ফ্লেয়ার প্রফিল্যাক্সিস সুপারিশ করা হয়। চিকিত্সার সময় যদি গাউট ফ্লেয়ার দেখা দেয় তবে ফেবুক্সোস্ট্যাট ট্যাবলেট বন্ধ করার দরকার নেই। গাউট ফ্লেয়ার একই সাথে পরিচালনা করা উচিত, যেমনটি পৃথক রোগীর জন্য উপযুক্ত।

রেনাল বৈকল্য: হালকা থেকে মাঝারি রেনাল বৈকল্যযুক্ত রোগীদের মধ্যে ফেবুক্সোস্ট্যাট পরিচালনা করার সময় কোন ডোজ সমন্বয় প্রয়োজন হয় না।

হেপাটিক বৈকল্য: হালকা থেকে মাঝারি হেপাটিক বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশু রোগীদের ক্ষেত্রে ফেবুক্সোস্টাট এর নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

Mercaptopurine/Azathioprine: জ্যানইউরিকের ক্রিয়া পদ্ধতির ভিত্তিতে XO নিষেধ সহযোগে ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না। জ্যানইউরিক দ্বারা XO-এর নিষেধাজ্ঞা এই ওষুধগুলির প্লাজমা ঘনত্ব বৃদ্ধির কারণ হতে পারে যা বিষাক্ততার দিকে পরিচালিত করে।

Rosiglitazone/CYP2C8 সাবস্ট্রেটস: জ্যানইউরিকের সাথে রোজিগ্লিটাজোন বা অন্যান্য CYP2C8 সাবস্ট্রেটের সহ-প্রশাসনের জন্য এই যৌগের জন্য কোনো ডোজ সমন্বয়ের প্রয়োজন হবে বলে আশা করা যায় না।

নেপ্রোক্সেন এবং গ্লুকুরোনাইডেশনের অন্যান্য ইনহিবিটরস: জ্যানইউরিক বিপাক ইউরিডিন গ্লুকুরোনোসিল ট্রান্সফারেজ (ইউজিটি) এনজাইমের উপর নির্ভর করে। এনএসএআইডি এবং প্রোবেনিসিডের মতো গ্লুকুরোনাইডেশনকে বাধা দেয় এমন ঔষধি দ্রব্যগুলি তাত্ত্বিকভাবে জ্যানইউরিক নির্মূলকে প্রভাবিত করতে পারে। জ্যানইউরিককে নেপ্রোক্সেনের সাথে সহ-প্রশাসিত করা যেতে পারে, জ্যানইউরিক বা নেপ্রোক্সেনের ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই।

গ্লুকুরোনিডেশনের সূচনাকারী: ইউজিটি এনজাইমের শক্তিশালী প্রবর্তক সম্ভবত বিপাক বৃদ্ধি এবং জ্যানইউরিকের কার্যকারিতা হ্রাস করতে পারে। তাই গ্লুকুরোনিডেশনের শক্তিশালী প্রবর্তক দিয়ে চিকিত্সা শুরু করার ১-২ সপ্তাহ পরে সিরাম ইউরিক অ্যাসিড পর্যবেক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। বিপরীতভাবে, একটি প্রবর্তকের চিকিত্সা বন্ধ করার ফলে জ্যানইউরিকের প্লাজমা স্তর বৃদ্ধি পেতে পারে।

কোলচিসিন / ইন্ডোমেটাসিন / হাইড্রোক্লোরোথিয়াজাইড / ওয়ারফারিন: জ্যানইউরিক জ্যানইউরিক-এর ডোজ সমন্বয় ছাড়াই কোলচিসিন বা ইন্ডোমেথাসিনের সাথে সহ-প্রশাসিত হতে পারে। হাইড্রোক্লোরোথিয়াজাইড বা ওয়ারফারিনের জন্য জ্যানইউরিক ব্যবহার করার সময় কোনও ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই।

অ্যান্টাসিড: ম্যাগনেসিয়াম হাইড্রোক্সাইড এবং অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড ধারণকারী একটি অ্যান্টাসিড সহযোগে গ্রহণের ফলে জ্যানইউরিক (প্রায় ১ ঘন্টা) শোষণে দেরি হয় এবং Cmax ৩২% কমে যায়, কিন্তু AUC-তে কোনও উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করা যায়নি। তাই, জ্যানইউরিক এন্টাসিড ব্যবহার বিবেচনা না করেই নেওয়া যেতে পারে।

প্রতিনির্দেশনা

যে সকল রোগী অ্যাজাথিওপ্রিন, মারক্যাপটোপিউরিন বা থিওফাইলিন ব্যবহার করছে তাদের ক্ষেত্রে ফেবুক্সোস্টাট ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

সবচেয়ে বেশি রিপোর্ট করা প্রতিকূল প্রতিক্রিয়া হল গাউট ফ্লেয়ার, লিভারের কার্যকারিতা অস্বাভাবিকতা, ডায়রিয়া, বমি বমি ভাব, মাথাব্যথা, ফুসকুড়ি এবং ইডিমা। এই প্রতিকূল প্রতিক্রিয়াগুলি বেশিরভাগই হালকা বা মাঝারি তীব্রতা ছিল। জ্যানইউরিক-এর বিরল গুরুতর অতি সংবেদনশীল প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থার জন্য ক্যাটাগরি 'সি' ওষুধ। গর্ভাবস্থায় ব্যবহারের পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি তবে যখন ভ্রুণের ক্ষতির তুলনায় সুস্থতার অধিক নিশ্চয়তা যুক্তিসঙ্গত প্রমানিত হবে তখনই ফেবুক্সোস্টাট দেয়া যেতে পারে। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

সতর্কতা

  • কিছু কিছু রোগীর ক্ষেত্রে ফেবুক্সোস্টাট শুরুর প্রথমে বাতের ব্যথা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তখন ফেবুক্সোস্টাট বন্ধ না করে এর সাথে ব্যথার ওষুধ বা কোলচিচিন ৬ মাস পর্যন্ত ব্যবহার করতে হবে।
  • হার্টের এবং স্ট্রোকের রোগীদের ক্ষেত্রে ডাক্তারের পরামর্শানুযায়ী ব্যবহার করতে হবে।
  • লিভার সঠিকভাবে কাজ করছে কিনা তা লক্ষ্য রাখতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Drugs used in Gout

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Xanuric 80 mg Tablet Pack Image: Xanuric 80 mg Tablet