Inhalation Capsule

ইনডিকা-জি ইনহেলেশন ক্যাপসুল

Pack Image
১১০ মাইক্রো গ্রাম+৫০ মাইক্রো গ্রাম
Unit Price: ৳ 50.00 (3 x 10: ৳ 1,500.00)
Strip Price: ৳ 500.00

নির্দেশনা

ইহা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) রোগীদের রক্ষণাবেক্ষণের চিকিৎসার জন্য নির্দেশিত।

উপাদান

প্রতিটি ড্রাই পাউডার ইনহেলার ক্যাপসুলে আছে-
  • ইনডাক্যাটেরল ১১০ মাইক্রোগ্রাম [ইনডাক্যাটেরল ম্যালিয়েট আইএনএন (মাইক্রোনাইজ্ড) হিসেবে]
  • গ্লাইকোপাইরোনিয়াম ৫০ মাইক্রোগ্রাম [গ্লাইকোপাইরোনিয়াম ব্রোমাইড বিপি (মাইক্রোনাইজ্ড) হিসেবে]

ফার্মাকোলজি

ইহা হল একটি ইনহেলেশন পাউডার ড্রাগ যা গ্লাইকোপাইরোনিয়াম (একটি অ্যান্টিকোলিনার্জিক) এবং ইনডাক্যাটেরল (একটি লাবা) এর সংমিশ্রণ মৌখিক ইনহেলেশনের মাধ্যমে রোগীদের কাছে সরবরাহ করে। ইনডাক্যাটেরল সহ বিটা ২-অ্যাড্রেনোসেপ্টর অ্যাগোনিস্ট ওষুধের ফার্মাকোলজিক প্রভাবগুলি অন্তত আংশিকভাবে অন্তঃকোষীয় অ্যাডেনাইল সাইক্লেসের উদ্দীপনার জন্য দায়ী, যে এনজাইমটি অ্যাডেনোসিন ট্রাইফসফেট (এটিপি) থেকে সাইক্লিক-৩, ৫-অ্যাডেনোসাইন মনোফসফেটে রূপান্তরিত করে। বর্ধিত চক্রীয় এএমপি মাত্রা শ্বাসনালীর মসৃণ পেশী শিথিল করে এবং কোষ থেকে, বিশেষ করে মাস্ট কোষ থেকে অবিলম্বে অতি সংবেদনশীলতার মধ্যস্থতাকারীদের মুক্তিতে বাধা দেয়। গ্লাইকোপাইরোনিয়াম একটি দীর্ঘ-কার্যকরী মাসকারাইনিক বিরোধী, যা প্রায়ই একটি অ্যান্টিকোলিনার্জিক হিসাবে উল্লেখ করা হয়। এটির এম১ থেকে এম৫ এর সাবটাইপ মাসকারাইনিক রিসেপ্টরগুলির সাথে অনুরূপ সম্পর্ক রয়েছে। শ্বাসনালীতে, এটি মসৃণ পেশীতে এম৩ রিসেপ্টরকে বাধা দেওয়ার মাধ্যমে ফার্মাকোলজিক্যাল প্রভাব প্রদর্শন করে যা ব্রঙ্কোডাইলেশনের দিকে পরিচালিত করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের জন্য (বয়স ১৮ বছর বা তার বেশি): ইহা শুধুমাত্র মুখের মাধ্যমে ইনহেলেশনের জন্য। প্রতিদিন একবার ১টি ইনহেলেশন।

সিওপিডি'র মেইনট্যানেন্স থেরাপি হিসেবে নির্দেশিত মাত্রা: দিনে একবার একটি ইনহেলেশন।

ব্যবহারের সীমাবদ্ধতা: তীব্র শ্বাসকষ্ট উপশমের ক্ষেত্রে এবং অ্যাজমাতে নির্দেশিত নয়।

শিশু, কিশোর ও বয়ঃসন্ধিকালীন রোগীদের ক্ষেত্রে ব্যবহার: এটি শিশু এবং কিশোর-কিশোরীদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়। কমবয়সী রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতা (বয়স ১৭ বছর এবং তার চেয়ে কম) প্রতিষ্ঠিত হয়নি।

কিডনীর অকার্যকারীতায়: ইহা মৃদু থেকে মাঝারি রেনাল বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে সুপারিশকৃত মাত্রায় ব্যবহার করা যেতে পারে। গুরুতর কিডনি বৈকল্য বা শেষ পর্যায়ে কিডনী রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ডায়ালাইসিসের প্রয়োজন হয় (আনুমানিক গ্লোমেরুলার ফিল্টে্রশন রেট যদি ৩০ মি.লি./মিনিট/১.৭৩ বর্গমিটার এর নিচে), এটি শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যদি প্রত্যাশিত উপকারিতা সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি হয়।

যকৃতের অকার্যকারীতায়: ইহা মৃদু এবং মাঝারি হেপাটিক বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে সুপারিশকৃত মাত্রায় ব্যবহার করা যেতে পারে। গুরুতর হেপাটিক বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে এর ব্যবহার করার জন্য কোনও তথ্য উপলব্ধ নেই, তাই এই রোগীদের সতর্কতা অবলম্বন করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

গ্লাইকোপাইরোনিয়াম এবং ইনডাক্যাটেরল সংমিশ্রণের জন্য কোন নির্দিষ্ট মিথষ্ক্রিয়া অধ্যয়ন পরিচালিত হয়নি। ইন্টারঅ্যাকশনের সম্ভাব্যতার তথ্য প্রতিটি পৃথক উপাদানের সম্ভাব্যতার উপর ভিত্তি করে। বিটা-অ্যাড্রেনার্জিক ব্লকার, অ্যান্টিকোলিনার্জিক বা সিম্প্যাথোমিমেটিক এজেন্টগুলির সাথে গ্লাইকোপাইরোনিয়াম এবং ইনডাক্যাটেরল সহযোগে ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না। সিম্প্যাথোমিমেটিক এজেন্টগুলি ইনডাক্যাটেরল এর প্রতিকূল ঘটনাগুলিকে শক্তিশালী করতে পারে। হাইপোক্যালেমিক চিকিৎসার সহযোগে ব্যবহারের সাথে সতর্কতা প্রয়োজন।

প্রতিনির্দেশনা

  • মিল্ক প্রোটিন বা অন্যান্য উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।
  • অ্যাজমা রোগীদের ক্ষেত্রে ইনহেলড কর্টিকোস্টেরয়েড ছাড়া এর ব্যবহার নিষিদ্ধ।

পার্শ্ব প্রতিক্রিয়া

ঔষধের সাথে সম্পর্কিত সবচেয়ে সাধারণ বিরূপ প্রতিক্রিয়া (রিপোর্ট করা হয়েছে >৩% এবং প্লাসিবোর চেয়ে বেশি) হলো কাশি এবং ওরোফ্যারিঞ্জিয়াল ব্যথা (গলাজ্বালা সহ)।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরি 'সি'। গর্ভবতী মহিলাদের মধ্যে এই সংমিশ্রণটি ব্যবহার করার কোন তথ্য নেই। অতএব, এই সংমিশ্র্রণটি কেবলমাত্র গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত যদি রোগীর প্রত্যাশিত উপকার ভ্রূণের সম্ভাব্য ঝুঁকিকে ন্যায়সঙ্গত করে। মানুষের দুধে ইনডাক্যাটেরল, গ্লাইকোপাইরোনিয়াম এবং তাদের বিপাকীয় পদার্থ নির্গত হয় কিনা তা জানা যায়নি। বুকের দুধ খাওয়ানো মহিলাদের দ্বারা এই সংমিশ্রণের ব্যবহার শুধুমাত্র তখনই বিবেচনা করা উচিত যদি মহিলার জন্য প্রত্যাশিত উপকারটি শিশুর সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি হয়।

সতর্কতা

  • দীর্ঘস্থায়ী বিটা ২ অ্যাগোনিস্টের মনোথেরাপি অ্যাজমা সম্পর্কিত গুরুতর ঘটনার ঝুঁকি বাড়ায়।
  • তীব্রভাবে অবনতি হওয়া সিওপিডি বা অ্যাজমায় শুরু করবেন না। তীব্র লক্ষণগুলির চিকিৎসা হিসেবে ব্যবহার করবেন না।
  • অতিরিক্ত মাত্রার ঝুঁকির কারণে এটি দীর্ঘস্থায়ী বিটা ২ অ্যাগোনিস্ট যুক্ত অতিরিক্ত থেরাপির সাথে সংমিশ্রণে ব্যবহার করবেন না।
  • যদি প্যারাডক্সিক্যাল শ্বাসকষ্ট হয়, তবে এই ঔষধটি বন্ধ করুন এবং বিকল্প থেরাপি নিন।
  • বিটা-অ্যাডেনার্জিক উদ্দীপনাজনিত কারণে হৃদরোগে আক্রান্ত রোগীরা সাবধানতার সাথে ব্যবহার করুন।
  • খিচুনি ব্যাধি, থাইরোটক্সিকোসিস, ডায়াবেটিস মেলিটাস এবং কেটোএসিডোসিসসহ রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করুন।
  • ন্যারো-এঙ্গেল গ্লুকোমার অবনতি ঘটতে পারে। ন্যারো-এঙ্গেল গ্লুকোমা রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করুন এবং লক্ষণ দেখা দিলে রোগীদের অবিলম্বে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করতে নির্দেশ দিন।
  • প্রস্রাব ধরে রাখার ক্ষমতার হ্রাস ঘটতে পারে। প্রোস্ট্যাটিক হাইপারপ্লাজিয়া বা ব্লাডার-নেক অবস্ট্রাকশন রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করুন।
  • হাইপোক্যালেমিয়া এবং হাইপারগ্লাইসেমিয়া থেকে সতর্ক থাকুন।

মাত্রাধিক্যতা

এই সংমিশ্রণের সাথে চিকিৎসাগতভাবে প্রাসঙ্গিক অতিমাত্রা সম্পর্কে কোনও তথ্য নেই। অতিরিক্ত মাত্রা বিটা২-অ্যাড্রেনার্জিক উদ্দীপকের সাধারণ অতিরঞ্জিত প্রভাবের দিকে নিয়ে যেতে পারে, যেমন ট্যাকাইকার্ডিয়া, কাঁপুনি, ধড়ফড়, মাথাব্যথা, বমি বমি ভাব, তন্দ্রা, ভেন্টি্রকুলার অ্যারিথমিয়াস, বিপাকীয় অ্যাসিডোসিস, হাইপোক্যালেমিয়া এবং হাইপারগ্লাইসেমিয়া বা অ্যান্টিকোলিনার্জিক প্রভাবগুলি বাড়তে পারে যেমন- ইন্ট্রাওকুলার চাপ (ব্যথা, দৃষ্টির ব্যাঘাত বা চোখের লাল হওয়া), অবস্টিপ্যাশন বা শূন্যে অসুবিধা। সহায়ক এবং লক্ষণীয় চিকিৎসা নির্দেশিত। গুরুতর ক্ষেত্রে, রোগীদের হাসপাতালে ভর্তি করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Combined bronchodilators

সংরক্ষণ

সরাসরি সূর্যালোক বা তাপ থেকে দূরে, শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন। চোখ থেকে দূরে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Indica-G 110 mcg Inhalation Capsule Pack Image: Indica-G 110 mcg Inhalation Capsule