Unit Price: ৳ 85.00 (10's pack: ৳ 850.00)
Also available as:

নির্দেশনা

ব্যাক্টেরেমিয়াসহ ড্যানকোমাইসিন রেসিসট্যান্ট এন্টেরোকক্কাস ফেইসিয়াম ইনফেকশন।

স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস (মেথিসিলিন-সাসেপটেবল এবং রেসিসট্যান্ট স্ট্রেইনস্) বা স্ট্রেপটোকক্কাস নিউমোনি (মাল্টিড্রাগ রেসিসট্যান্ট স্ট্রেইন সহ) ঘটিত নসোকোমিয়াল নিউমোনিয়া। ডকুমেনটেড বা প্রিজামটিভ প্যাথোজেন যদি গ্রাম নেগেটিভ হয় তাহলে কম্বিনেশন থেরাপি দেয়া যেতে পারে।

স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস (মেথিসিলিন-সাসসেপটিবল বা মেথিসিলিন রেসিসট্যান্ট স্ট্রেইন স্ট্রেপটোকক্কাস পায়োজেনস স্ট্রেপটোকক্কাস আগাল্যাকটি দ্বারা ঘটিত কমপ্লিকেটেড স্কিন বা স্কিন স্ট্রাকচার ইনফেকশন, ডায়াবেটিক ফুট ইনফেকশনস্ বা (অসটিওমাইলাইটিস ছাড়া)।

স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস (শুধুমাত্র মেথিসিলিন সাসসেপটিবল) বা স্ট্রেপটোকক্কাস পায়োজেনস দ্বারা ঘটিত আনকমপ্লিকেটেড স্ট্রেইনসহ) বা স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস (শুধুমাত্র স্কিন বা স্কিন স্ট্রাকচার ইনফেকশন।

ব্যাক্টেরেমিয়াসহ স্ট্রেপটোকক্কাস নিউমোনিয়া (মাল্টিড্রাগ রেসিসট্যান্ট স্ট্রেইনসহ) বা স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস (শুধুমাত্র মেথিসিলিন-সাসেপটিবল) দ্বারা ঘটিত কমিউনিটি এ্যাকুয়ার্ড নিউমোনিয়া।

ফার্মাকোলজি

লিনেজোলিড একটি সিনথেটিক, নতুন শ্রেণীর ব্যাকটেরিয়া বিরোধী এজেন্ট যা অক্সাজোলিডিনোন গ্রুপের অন্তর্গত। এটি গ্রাম পজেটিভ এরোবিক ব্যাকটেরিয়া, কিছু গ্রাম পজেটিভ এনারোবিক ব্যাকটেরিয়া ও স্বল্পসংখ্যক গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়া বিরুদ্ধে ইনভিট্রো কার্যকারিতা প্রদর্শন করে। এটি সিলেকটিভ ভাবে ব্যাকটেরিয়ার প্রোটিন সিন্থেসিস প্রতিহত করার মাধ্যমে কার্যসাধন করে যা অন্যান্য ব্যাক্টেরিয়া বিরোধী এজেন্ট থেকে আলাদা। লিনেজোলিড ব্যাক্টেরিয়ার রাইবোসোমের ৫০ এস সাবইউনিটের ২৩ এস রাইবোসোমাল আরএনএ এর সাথে সংযুক্ত হয় এবং ফাংশনাল ৭০ এস ইনিসিয়েশান কমপ্লেক্স তৈরীকে প্রতিহত করে যা ব্যাক্টেরিয়াল ট্রান্সলেশন প্রণালী এর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। টাইম কিল স্টাডির ফলাফলে দেখা গিয়েছে যে, লিনেজোলিড এনটেরোকক্কি এবং স্ট্যাফাইলোকক্কির বিরুদ্ধে ব্যাক্টোরিওস্ট্যাটিক হিসাবে কাজ করে। স্ট্রেপটোকক্কির ক্ষেত্রে, লিনেজোলিড বেশীরভাগ স্ট্রেইনের বিরুদ্ধে ব্যাক্টেরিসাইডাল কার্য প্রদর্শন করে।

ঔষধের মাত্রা

যদি ক্লিনিক্যালী নির্দেশিত থাকে তাহলে ইনজেকশন দিয়ে চিকিৎসা শুরু করার পর ওরাল প্রেজেন্টেশনে সুইচ করা যেতে পারে। এই সকল ক্ষেত্রে যাত্রা পরিবর্তন করার প্রয়োজন নেই কারণ লিনেজোলিড এর ওরাল বায়োএভেইলেবেলিটি প্রায় ১০০%। ৩০ থেকে ১২০ মিনিট সময় ধরে ইনজেকশন প্রদান করতে হবে। ফিল্ম কোর্টেড ট্যাবলেট বা ওরাল সাসপেনশন খাবারের সাথে বা খালিপেটে দেয়া যেতে পারে।

কমপ্লিকেটেড স্কিন বা স্ক্রিন স্ট্রাকচার ইনফেকশন, কমিউনিটি এ্যাকুয়ার্ড নিউমোনিয়া, ব্যাক্টেরেমিয়াসহ-
  • শিশু (জন্ম থেকে ১১ বৎসর পর্যন্ত): ১০ মি.গ্রা./কেজি আইভি বা ওরাল দিনে ৩ বার 
  • পূর্ণবয়স্ক বা কিশোর (১২ বৎসর থেকে উর্দ্ধে): ৬০০ মি.গ্রা. আইভি বা ওরাল ১০ থেকে ১৪ দিন দিনে ২ বার
  • চিকিৎসার সময়কাল (ধারাবাহিক দিন): ১০ থেকে ১৪ দিন 
নসোকোমিয়াল নিউমোনিয়া, ভ্যানকোমাইসিন রেসিসট্যান্ট এন্টেরোকক্কাস ফেইসিয়াম ইনফেক্‌শন-
  • শিশু (জন্ম থেকে ১১ বৎসর পর্যন্ত): ১০ মি.গ্রা./কেজি আইভি বা ওরাল দিনে ৩ বার 
  • পূর্ণবয়স্ক বা কিশোর (১২ বৎসর থেকে উর্দ্ধে): ৬০০ মি.গ্রা. আইভি বা ওরাল ১০ থেকে ১৪ দিন দিনে ২ বার
  • চিকিৎসার সময়কাল (ধারাবাহিক দিন): ১৪ থেকে ২৮ দিন
আনকমপ্লিকেটেড স্কিন বা স্কিন স্ট্রাকচার ইনফেকশন-
  • শিশু (জন্ম থেকে ১১ বৎসর পর্যন্ত): <৫ বছর: ১০ মি.গ্রা./কেজি ওরাল দিনে ৩ বার। ৫-১১ বছর ১০ মি.গ্রা./কেজি ওরাল দিনে ২ বার
  • পূর্ণবয়স্ক বা কিশোর (১২ বৎসর থেকে উর্দ্ধে): পূর্ণবয়স্ক: ৪০০ মি.গ্রা. ওরাল ১০-১৪ দিন দিনে ২ বার। কৈশর ৬০০ মি.গ্রা. ওরাল দিনে ২ বার
  • চিকিৎসার সময়কাল (ধারাবাহিক দিন): ১০ থেকে ১৪ দিন
৭ দিনের কম বয়সী সদ্যজাত শিশু: বেশীরভাগ ৭ দিনের কম বয়সী প্রিটার্ম শিশু (গর্ভকালীন সময় ৩৪ সপ্তাহ এর কম) ফুলটার্ম শিশু এবং অধিকতর বয়স্ক শিশুদের চেয়ে কম সিস্টেমিক লিনেজোলিড ক্লিয়ারেন্স এবং বেশী এইউসি ভ্যালু প্রদর্শন করে। এসকল সদ্যজাত শিশুদের ১০ মি.গ্রা./কে.জি ১২ ঘন্টা অন্তর দৈনিক ডোজ দেয়া উচিত। অপ্রতুল কার্যকারিতা বিবেচনায় শিশুদের আট ঘন্টা অন্তর ১০ মি.গ্রা./কেজি ডোজ দেয়া যেতে পারে। ৭ দিন বয়স থেকে সকল শিশুদের ১০ মি.গ্রা/কেজি দিনে তিনবার করে দেয়া উচিত ৷

সেবনবিধি

ওরাল সাসপেনশন মিশ্রণ পদ্ধতি: প্রথমে বোতল ঝাকিয়ে পাউডারগুলো আলগা করে নিন। বোতলের শুকনো পাউডারে ৭৫ মি.লি. (সরবরাহকৃত কাপের সাহায্যে) ফুটানো ঠান্ডা পানি মেশান। সহজভাবে প্রস্তুতির জন্য পানি দুবার মেশান। প্রতিবার পানি মেশানোর পর বোতলটি ভালভাবে ঝাঁকিয়ে নিন যাতে বোতলের সম্পূর্ণ পাউডার সাসপেনশনে পরিণত হয়।

দ্রষ্টব্যঃ প্রতিবার ব্যবহারের পূর্বে সাসপেনশন ভাল করে ঝাঁকিয়ে নিন। বোতলের মুখ শক্তভাবে বন্ধ রাখুন। প্রস্তুতকৃত সাসপেনশন ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। মিশ্রনের পর ২১ দিনের মধ্যে ব্যবহার করুন। শিরাপথে প্রয়োগের জন্য লিনেজোলিড আইভি ইনজেকশন একক ব্যবহারের জন্য প্রস্তুত ইনফিউশন বোতলে সরবরাহ করা হয়।

লিনেজোলিড আইভি ইনজেকশন: শিরাপথে ইনফিউশন আকারে ৩০ মিনিট থেকে ১২০ মিনিট ধরে প্রয়োগ করা উচিত। শিরাপথে প্রয়োগের ইনফিউশন বোতলটি সিরিজ কানেকশন ব্যবহার করা উচিত নয়। সরবরাহকৃত দ্রবণটিতে বাড়তি কোনো কিছুই যোগ করা উচিত নয়। ইনফিউশন বোতলটি ঘরের স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত এবং ঠান্ডায় জমানো উচিত নয়। লিনেজোলিড আইভি ইনজেকশন হলুদ রং দেখাতে পারে যা সময়ের সাথে গাঢ় হতে থাকতে পারে। তাতে কার্যকারিতার কোনো ক্ষতি হয় না।

ঔষধের মিথষ্ক্রিয়া

মনোএমাইনো অক্সিডেস ইনহিবিটর: লিনেজোলিড একটি রিভারসিবল, নন সিলেক্টিভ মনোএমাইন অক্সিডেস এর একটি ইনহিবিটর। তাই লিনেজোলিড এড্রেনার্জিক বা সেরোটোনার্জিক এজেন্টের সাথে ইন্টার‍্যাকশন করে থাকে।

এড্রেনার্জিক এজেন্ট: ইনডাইরেক্ট এক্টিং সিমপ্যাথোমিমেটিক এজেন্ট, ভ্যাসোপ্রেসর বা ডোপামিনার্জিক এজেন্টের প্রেসর রেসপন্স লিনেজালিড গ্রহণে কিছু কিছু রোগীর ক্ষেত্রে বেড়ে যায়। এড্রেনার্জিক ড্রাগ যেমন: ডোপামিন বা এপিনেফ্রিনের প্রারম্ভিক মাত্রা কম দেয়া উচিত এবং টাইট্রেট করতে হবে যেন আশানুরূপ ফলাফল পাওয়া যায়।

সেরোটোনার্জিক এজেন্ট: লিনেজোলিড ও সেরোটোনার্জিক এজেন্ট একই সাথে গ্রহণে সেরোটোনার্জিক সিনড্রমের লক্ষণ সমূহ সতর্কতার সহিত বিবেচনা করা উচিত।

প্রতিনির্দেশনা

লিনেজোলিড তাদের জন্য প্রতিনির্দেশিত যাদের লিনেজোলিড বা এর উপাদানের প্রতি হাইপারসেনসিটিভিটি রয়েছে। ওষুধ যা মনোএমাইনো অক্সিডেস এ অথবা বি (ফেনেলজিন বা আইসোকার্বক্সাজিড) প্রতিহত করে বা এই ধরনের ওষুধ গ্রহণের দুই সপ্তাহের মধ্যে লিনেজোলিড দেয়া যাবে না। আনকন্ট্রোল্ড হাইপারটেনশন, ফিওক্রোমোসাইটোমা, থাইরোটক্সিকোসিস, কারসিনয়েড সিনড্রম এবং ডাইরেক্ট বা ইনডাইরেক্ট এক্টিং সিমপ্যাথোমিমেটিক এজেন্ট (স্যুডোইফেড্রিন), ভ্যাসোপ্রেসিভ এজেন্ট (এপিনেফ্রিন, নরএপিনেফ্রিন), ডোপামিনারজিক এজেন্ট (ডোপামিন, ডবুটামিন) সেরোটোনিন রি-আপটেক ইনহিবিটর, ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্টস্, সেরোটোনিন ৫-এইচটি১ রিসেপ্টর এগনিস্ট (ট্রিপটান্স), মেপিরিডিন বা বাসপিরন ইত্যাদি গ্রহণকালে লিনেজোলিড দেয়া যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

লিনেজোলিড সংক্রান্ত পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ মৃদু থেকে মাঝারি ধরনের। ডায়রিয়া, মাথাব্যথা এবং বমি বমি ভাব সবচেয়ে বেশী দেখা যায়। অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে ওরাল মনিলিয়াসিস, ভ্যাজাইনাল মনিলিয়াসিস, উচ্চরক্তচাপ, বদহজম, লোকালাইজড এ্যাবডোমিনাল পেইন, প্রুরাইটিস বা জিহ্বার বিবর্ণতা দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগনেন্সি ক্যাটেগরি সি। গর্ভবতী মায়েদের উপর ব্যবহারের পর্যাপ্ত তথ্য নেই। গর্ভাবস্থায় লিনেজোলিড দেবার পূর্বে ভ্রুনের উপর এর ক্ষতিকর প্রভাব বিবেচনা করা উচিত। মায়ের দুধে লিনেজোলিড নিঃসরণ হয় কিনা তা এখনও জানা যায়নি। যেহেতু অনেক ওষুধ মায়ের দুধে নিঃসৃত হয়, তাই নার্সিং মায়েদের জন্য লিনেজোলিড ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

যে সকল রোগীদের পুনঃ পুনঃ বমি ভাব, আনএক্সপ্লেইন্ড এসিডোসিস বা বাইকার্বোনেটের লেভেল নিচের দিকে রয়েছে তাদের তৎক্ষণাত পরীক্ষা করা উচিত। যদি লিনেজোলিড এবং সেরোটোনার্জিক এজেন্ট একই সাথে ব্যবহার করতে হয় তবে সেরোটোনিন সিনড্রমের লক্ষণ সমূহ যেমন- কগনিটিভ ডিসফাংশন, হাইপারপাইরেক্সিয়া, হারপাররিফ্লেক্সিয়া এবং ইনকোঅর্ডিনেশনের দিকে লক্ষ্য রাখতে হবে। যদি লক্ষণসমূহ দেখা দেয় তবে চিকিৎসক একটি বা উভয় ওষুধ পরিত্যাগের কথা বিবেচনা করতে পারেন। যদি সেরোটোনার্জিক এজেন্ট বাদ দেয়া হয় তবে পরিত্যাগের লক্ষণসমূহ দেখা দিতে পারে। যদি দৃষ্টি সম্বন্ধীয় ক্ষতিকর লক্ষণ যেমন- ভিজুয়াল একুইটির পরিবর্তন, কালার ভিশনের পরিবর্তন, ঘোলা দেখা বা ভিজুয়াল ফিল্ড বিচ্যুতি দেখা দেয়, তাহলে তৎক্ষণাত অপথালমিক পরীক্ষা করা উচিত। লিনেজোলিড গ্রহণে কাঁপুনির দৃষ্টান্ত রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে খিঁচুনি ও খিঁচুনির আশংকা পরিলক্ষিত হয়েছে।

মাত্রাধিক্যতা

মাত্রাধিক্যের কোন তথ্য জানা নেই। গ্লোমেরুলার ফিল্ট্রেশনের সাথে সিম্পটোমেটিক এবং সাপোর্টিভ কেয়ার দেয়া যেতে পারে। হেমোডায়ালাইসিস এর মাধ্যমে ৩ ঘন্টায় প্রায় ৩০% লিনেজোলিড ডোজ শরীর থেকে বের করে দেয়া যায়। পেরিটোনিয়াল ডায়ালাইসস বা হেমোপারফিউশনের মাধ্যমে লিনেজোলিড শরীর থেকে বের করে দেয়ার পর্যাপ্ত তথ্য নেই।

থেরাপিউটিক ক্লাস

Macrolides

সংরক্ষণ

লিনেজোলিড আলো ও আর্দ্রতা হতে দূরে, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় (১৫°সে-৩০°সে) সংরক্ষণ করা উচিত। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখা উচিত।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience