নির্দেশনা

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে খাদ্য নিয়ন্ত্রণের পাশাপাশি এটি উচ্চ ট্রাইগ্লিসারাইড (>৫০০মিঃগ্রাঃ/ডিএল) কমানাের ক্ষেত্রে এবং যাদের মাসের মধ্যে মায়ােকার্ডিয়াল ইনফার্কশন দেখা দিয়েছিল তাদের ক্ষেত্রে সহায়ক চিকিৎসা হিসেবে নির্দেশিত এছাড়াও এটি মৃদু বাতজনিত সন্ধিপ্রদাহ, মুড ডিসওর্ডার ইমপালস‌ কন্ট্রোল, বয়স জনিত ম্যাকুলার ডিজেনারেশনের চিকিৎসায় নির্দেশিত

উপাদান

প্রতিটি সফট জিলাটিন ক্যাপসুলে আছে ওমেগা-৩ এসিড ইথাইল এস্টার বিপি ১ গ্রাম (ইকোসাপেন্টানােইক এসিড বিপি এবং ডােকোসাহেক্সানােইক এসিড বিপি এর মিশ্রণ)।

মাত্রা ও সেবনবিধি

হাইপারট্রাইগ্লাইসেরিডেমিয়া: একক মাত্রা হিসেবে দৈনিক একবার ৪টি (৪ গ্রাম) ক্যাপসুল বা দৈনিক দুইবার ২টি (২ গ্রাম) ক্যাপসুল

পূর্বে মায়ােকার্ডিয়াল ইনফার্কশনে আক্রান্ত রােগীদের ক্ষেত্রে: দৈনিক ১টি (১ গ্রাম) ক্যাপসুল খাবারের সাথে সেব্য। ওমেগা-৩ এসিড ইথাইল এস্টার শুরুর পূর্বে এবং গ্রহণকালীন সময়ে রােগীকে চর্বিযুক্ত খাবার নিয়ন্ত্রণ করতে হবে।

মৃদু বাতজনিত সন্ধিপ্রদাহের ক্ষেত্রে: দৈনিক ২.৭ গ্রাম সেব্য।

মুড ডিসওর্ডার ও ইমপালস কন্ট্রোল এবং বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশনে: দৈনিক ১টি (১ গ্রাম) ক্যাপসুল সেব্য। অথবা, রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

অ্যান্টিকোয়াগুলেন্টের সাথে এর যুগপৎ প্রয়ােগের ক্ষেত্রে নিয়মিত পর্যবেক্ষণ আবশ্যক।

প্রতিনির্দেশনা

এই ঔষধের যেকোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা আছে সেসব রােগীর ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

পার্শ্ব-প্রতিক্রিয়া যেমন বদহজম, বমিবমি ভাব, কোষ্ঠকাঠিন্য, পাকস্থলীর প্রদাহ, ঝিমঝিম ভাব প্রভৃতি কদাচিৎ লক্ষণীয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এটি তখনই দেয়া যাবে যখন এর উপকারিতা ঝুঁকির তুলনায় অনেক বেশী হবে। ইহা মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এটি সাবধানতার সাথে সেবন করা উচিত।

সতর্কতা

এই ঔষধ দ্বারা চিকিৎসা চলাকালীন সময়ে নিয়মিত এলডিএল-সি লেভেল পর্যবেক্ষণ এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা পরীক্ষাগারে পরীক্ষা করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Other lipid regulating drugs

সংরক্ষণ

২৫° সেঃ তাপমাত্রায় শুকনাে এবং ঠাণ্ডা জায়গায় সংরক্ষণ করুন।
Pack Image of MaxOmega 1000 mg Capsule Pack Image: MaxOmega 1000 mg Capsule