Unit Price: ৳ 10.07 (30's pack: ৳ 302.10)
Also available as:

নির্দেশনা

নিটাজক্সানাইড ক্রিপ্টোস্পোরিডিয়াম পারভাম, জিয়ার্ডিয়া ল্যাম্বলিয়া এবং এন্টামিবা হিস্টোলাইটিকা দ্বারা সৃষ্ট ডায়রিয়ার চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

নিটাজক্সানাইডের মুখে সেবনযোগ্য একটি সংশ্লেষিত এন্টিপ্রোটোজোয়াল জাতীয় ঔষধ। প্রোটোজোয়ার পাইরুভেট ফেরেডক্সিন অক্সিডো রিডাকটেজ (PFOR) এনজাইমের উপর নির্ভরশীল ইলেকট্রন ট্রান্সফার বিক্রিয়াকে বাধাগ্রস্ত করার মাধ্যমে নিটাজক্সানাইড তার এন্টিপ্রোটোজোয়াল কার্যকারিতা দেয় বলে ধারণা করা হয়। এই বিক্রিয়াটি প্রোটোজোয়ার অবায়বীয় প্রক্রিয়ায় শক্তি উৎপাদন ব্যবস্থার জন্য প্রয়োজনীয়। নিটাজক্সানাইড এবং এর বিপাকীয় উপাদান, টিজক্সানাইড ক্রিপ্টোস্পোরিডিয়াম পারভাম- এর স্পোরোজোয়াইট ও উসাইট এবং জিয়ার্ডিয়া ল্যাম্বলিয়া-এর ট্রোপোজোয়াইটের বৃদ্ধি বন্ধ করার মাধ্যমে কাজ করে (In Vitro).

মাত্রা ও সেবনবিধি

১-৩ বছরঃ ১ চা-চামচ বা ৫ মিঃলিঃ করে প্রতি ১২ ঘণ্টা পর পর ৩ দিন।
৪-১১ বছরঃ ২ চা-চামচ বা ১০ মিঃলিঃ করে প্রতি ১২ ঘণ্টা পর পর ৩ দিন।
১২ বছর বা তার ঊর্ধ্বেঃ ৫ চা-চামচ (২৫ মিঃলিঃ) সাস্পেনশন বা ১ টি করে ট্যাবলেট প্রতি ১২ ঘণ্টা পর পর ৩ দিন।

এটি খাবারের সাথে গ্রহণ হিসেবে অনুমোদিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

এটি প্লাজমা প্রোটিণের সাথে খুব বেশী পরিমাণে যুক্ত হয়। সুতরাং, অন্যান্য যেসকল ঔষধ, যাদের থেরাপিউটিক ইনডেক্স কম এবং খুব বেশী পরিমাণে প্লাজমা প্রোটিণের সাথে যুক্ত হয় তাদের সাথে যুগপৎভাবে ব্যবহারের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত।

প্রতিনির্দেশনা

নিটাজক্সানাইড বা এর উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

নিটাজক্সানাইড ব্যবহারে সচরাচর দেখা যায় এমন সব পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে-পেট ব্যথা, বমি ও মাথা ব্যথা। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো সাধারণত মৃদুমাত্রার ও ক্ষণস্থায়ী। কদাচিৎ দেখা যায় এমন পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে-বমিবমি ভাব, ক্ষুধামন্দা, পেট ফাঁপা, লালাগ্রন্থির আকার বৃদ্ধি, ক্রিয়েটিনিন ও এসজিপিটি-এর পরিমাণ বৃদ্ধি, চুলকানি, সর্দি, ঝিমুনি, মূত্রের রং পরিবর্তন ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

US FDA প্রেগন্যান্সি ক্যাটাগরী অনুযায়ী নিটাজক্সানাইড 'B' শ্রেণীভূক্ত ঔষধ । অর্থাৎ, গর্ভাবস্থায় ব্যবহারের সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই । যেহেতু প্রাণিজ প্রজনন গবেষণা সর্বদা মানবদেহের কার্যকারিতা সন্বন্ধে পূর্ব ধারণা দেয় না, সেহেতু এই ঔষধটি গর্ভাবস্থায় সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত। নিটাজক্সানাইড স্তন্যদুগ্ধে নিঃসরিত হয়। সুতরাং, স্তন্যদাত্রী মায়েদের ক্ষেত্রে নিটাজক্সানাইড ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

যকৃত বা পিত্তাশয়ের সমস্যা আছে এমন সব রোগী এবং যে সকল রোগীর বৃক্কীয় সমস্যা আছে তাদের ক্ষেত্রে নিটাজক্সানাইড সতর্কতার সাথে দেয়া উচিত।

থেরাপিউটিক ক্লাস

Anti-diarrhoeal Antiprotozoal

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।