Unit Price: ৳ 3.50 (100's pack: ৳ 350.00)
Also available as:

নির্দেশনা

প্যানক্রিয়েটিন নিম্নলিখিত রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা হয়
  • প্যানক্রিয়াস এর দীর্ঘস্থায়ী প্রদাহ
  • সিসটিক ফাইব্রোসিস/ মিউকোভিসিডোসিস
  • আংশিক বা সম্পূর্ণ অগ্নাশয়চ্ছেদের পরবর্তী পর্যায়ে
  • পূর্ণ পাকস্থলীচ্ছেদের পরবর্তী পর্যায়ে
  • স্টেটোরিয়া, সোমাটোস্টেটিনোমা, সিলিয়াক ডিজিজ
  • এছাড়া অন্যান্য যে সব ক্ষেত্রে প্যানক্রিয়াসের কার্যক্ষমতা কম

উপাদান

প্রতিটি এন্টরিক ফিল্ম-কোটেড ট্যাবলেটে রয়েছে প্যানক্রিয়েটিন বিপি ৩২৫ মি.গ্রা. যা নিম্নে উল্লেখিত এনজাইমসমূহের কার্যক্ষমতার চাইতে কম কার্যকরী নয়।
  • এমাইলেজ: ৭৮০০ একক
  • প্রোটিয়েজ: ৪৫৫ একক
  • লাইপেজ: ৬৫০০ একক

ফার্মাকোলজি

প্যানক্রিয়েটিন হচ্ছে স্তন্যপায়ী প্রাণীর প্যানক্রিয়াস হতে সংগৃহীত প্যানক্রিয়েটিন যার মধ্যে এমাইলেজ, প্রোটিয়েজ এবং লাইপেজ এর কার্যকারিতা রয়েছে। এই ট্যাবলেট এমনভাবে প্রস্তুতকৃত যাতে ইহা ডুওডেনামের ক্ষারীয় মাধ্যমে যাওয়ার পর সক্রিয় এনজাইমসমূহকে (এমাইলেজ, প্রোটিয়েজ ও লাইপেজ) অবমুক্ত করতে পারে। এমাইলেজ শর্করাকে ভেঙ্গে ম্যালটোজ, প্রোটিয়েজ বড় প্রোটিন চেইনসমূহকে ভেঙ্গে ক্ষুদ্র পেপটাইডে, লাইপেজ চর্বিকে ভেঙ্গে ফ্যাটি এসিড ও গ্লিসারল এ পরিণত করে। প্যানক্রিয়াটিন ৫ মিনিটের মধ্যে তার ওজনের কমপক্ষে ২৫ গুণ বড় শর্করাকে দ্রবনীয় কার্বোহাইড্রেটে এবং ২৫ গুণবড় কেসেইনকে প্রোটিওজে রূপান্তরিত করে। (যা ৩০ মিনিটে ১৫০ গুণ ওজনের সমতুল্য)।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন ২-৩ টি ট্যাবলেট খাওয়ার সময় অথবা খাওয়ার পর অল্প পানির সাথে গিলে খেতে হবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্ষারীয় দ্রবণে এন্টারিক কোটিং ভেঙ্গে যায়। ফলে পাকস্থলীতে ইহার উপাদানসমূহের অবমুক্ত হওয়া রোধ করার জন্য প্যানক্রিয়েটিন সেবনের সাথে এন্টাসিড ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা

প্যানক্রিয়েটিনের প্রতি এলার্জিক রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া যেমন বমিবমি ভাব, বমি ও পেটের অস্বস্তিভাব হতে পারে। গলগন্ড এবং পায়ু পথের প্রদাহ বিশেষ করে বাচ্চাদের মধ্যে লক্ষ্য করা যায়। অতি সংবেদনশীল ক্রিয়া যেমন হাঁচি, চোখ থেকে পানি ঝরা অথবা চামড়ায় লাল আভা পরিলক্ষিত হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

নিতান্ত প্রয়োজন হলে গর্ভবর্তী মহিলাদের প্যানক্রিয়েটিনের দেয়া যাবে। মাতৃদুগ্ধে প্যানক্রিয়েটিনের নিঃসরণে কোন তথ্য জানা যায়নি, তদুপরি অন্যান্য ঔষধের মত সতর্কতার সহিত ব্যবহার করতে হবে।

সতর্কতা

প্রাণীজ প্রোটিনের প্রতি এলার্জিক রোগীর ক্ষেত্রে সতর্কতার সাথে প্যানক্রিয়েটিন ব্যবহার করা উচিত।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত সেবনমাত্রা রেচনকে ত্বরান্বিত করে। সিস্টেমিক বিষক্রিয়া তৈরী হয় না। খুব বেশী সেবনের ফলে হাইপারইউরিকেমিয়া ও হাইপারইউরিকোসুরিয়া হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Digestive Enzyme

সংরক্ষণ

সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন। আলো থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience