Oral Solution রুপাডিন ওরাল সল্যুসন

৫ মি.গ্রা./৫ মি.লি.
60 ml bottle: ৳ 75.00
Also available as:

নির্দেশনা

রুপাটাডিন সিজনাল এবং পেরিনিয়াল এলার্জিক রাইনাইটি এবং আর্টিকারিয়া এর জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

রুপাটাডিন একটি দীর্ঘমেয়াদী কার্যকরী, ননসিডেটিভ হিস্টামিন H1 রিসেপ্টর এন্টাগােনিস্ট। এটি প্লাটিলেট অ্যাক্টিভেটিং ফ্যাক্টরকেও (PAF) বাধা প্রদান করে। হিস্টামিন এবং PAF উভয়ই ব্রঙ্কোকনস্ট্রিকশন করে যা ভাস্কুলার পারমিয়াবিলিটি বাড়ায় এবং প্রদাহ সৃষ্টি করে। দ্বৈত কার্যপ্রণালীর মাধ্যমে রুপাটাডিন অন্যান্য এন্টিহিস্টামিন থেকে ভালাে কার্যকারিতা দেখায়। এছাড়াও রুপাটাডিনের অন্যান্য এন্টিএলার্জিক বৈশিষ্ট্য আছে। যেমন- ইমিউনােলজিক্যাল এবং নন-ইমিউনােলজিক্যাল স্টিমুলাই দ্বারা মাস্ট সেলের ডিগ্রানুলেশন প্রতিরােধ, সাইটোকাইনের নিঃসরণ প্রতিরােধ, বিশেষভাবে মাস্ট সেল এবং মনােসাইট হতে TNF- এর নিঃসরণ প্রতিরােধ করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর এর উর্ধ্বে: ১০ মিগ্রা দিনে ১ বার। সেবন করার পদ্ধতি: মুখে সেবন যােগ্য। রুপাটাডিন খাবার আগে বা পরে যেকোন সময় খাওয়া যায় অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

২ থেকে ১১ বছর বয়সী শিশু:
  • ২৫ কেজি বা তার বেশি ওজনের শিশুরা: প্রতিদিন ১ বার খাবারের সাথে বা খাবার ছাড়াই ওরাল সল্যুসন ১ চা চামচ (৫ মিলি) গ্রহন করতে হবে।
  • ১০ কেজি থেকে বেশি ওজন ২৫ কেজি থেকে কম ওজনের বাচ্চাদের: প্রতিদিন একবার খাবারের সাথে বা খাবার ছাড়াই ১/২ চা-চামচ (২.৫ মিলি) ওরাল সল্যুসন গ্রহন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ওষুধের সাথে: কিটোকোনাজল/ইরাইথ্রোমাইসিনের সাথে রুপাটাডিন খেলে সিস্টেমিক এক্সপােজার বৃদ্ধি পায়, এ সকল ওষুধ ও অন্যান্য আইসাে-এনজাইম CYP3A4 ইনহিবিটর এর সাথে রুপাটাডিন সতর্কতার সাথে খেতে হবে। স্ট্যাটিন, সিএনএস ডিপ্রেসেন্ট অথবা অ্যালকোহলের সাথে রুপাটাডিন সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

খাদ্য ও অন্যান্য: জাম্বুরা, জাম্বুরার জুস ও রুপাটাডিন এক সাথে খাওয়া থেকে বিরত থাকা উচিত।

প্রতিনির্দেশনা

রুপাটাডিন অথবা এতে ব্যবহৃত অন্য যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ: দুর্বলতা, মাথা ঘােরা, তন্দ্রাচ্ছন্নভাব। অস্বাভাবিক: ক্ষুধা বৃদ্ধি, জয়েন্ট এ ব্যথা, পিঠে ব্যথা, মনােযােগহীনতা, কোষ্ঠকাঠিন্য, কাশি, ডায়রিয়া, গলা শুষ্কতা, নাক হইতে রক্ত-ক্ষরণ, জ্বর, পরিপাকতন্ত্রের অস্বস্তি, সংক্রমণের ঝুঁকি, বিরক্তি, অসুস্থতাবােধ, পেশীর ব্যথা, নাকের শুষ্কতা, বমিবমি ভাব, ওরােফেরেঞ্জিয়াল ব্যথা, ফুসকুড়ি, তৃষ্ণা, বমি, ওজন বৃদ্ধি। বিরল: বুক ধড়ফড় করা, হৃদস্পন্দন বেড়ে যাওয়া। সুপরিচিত পার্শ্ব প্রতিক্রিয়া এর মধ্যে তন্দ্রাচ্ছনতা অন্যতম। দুর্ঘটনাবশত অতিমাত্রায় সেবন করে ফেললে প্রতিক্রিয়া অনুযায়ী চিকিৎসা ও আনুষাঙ্গিক ব্যবস্থা গ্রহণ করা উচিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত তথ্য নেই। ভ্রণের ক্ষতির চেয়ে ঔষধ সেবনে উপকার বেশি হলে গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে। রুপাটাডিন মাতৃদুন্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। তাই মাতৃদুগ্ধদানকালে রুপাটাডিন সাবধানতার সাথে ব্যবহার করতে হবে।

সতর্কতা

যাদের QT ইন্টারভ্যাল বেড়ে যায় তাদের ক্ষেত্রে রুপাটাডিন ব্যবহার করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। যে সকল রােগীর অসংশােধিত হাইপােক্যালামিয়া, নিরবিচ্ছিন্ন প্রােএরিদমেটিক অবস্থা যথা ক্লিনিক্যালি ব্রাডিকার্ডিয়া অথবা একিউট মায়ােকার্ডিয়াল ইস্কেমিয়া আছে তাদের ক্ষেত্রে রুপাটাডিন সেবন করার ক্ষেত্রে সতর্কতা নিতে হবে। বৃদ্ধ রােগীদের (৬৫ বছর এবং তার চেয়ে বেশী) ক্ষেত্রে রুপাটাডিন সেবন করার ক্ষেত্রে সতর্কতা নিতে হবে। যে সকল রােগীর কিডনি অথবা যকৃত কার্যক্রমে সমস্যা আছে তাদের ক্ষেত্রে এটি প্রযােজ্য নয়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

বয়স্কদের ক্ষেত্রে ও বয়স্ক রােগীদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। মাত্রা পুনঃনির্ধারণের কোন তথ্য বয়স্কদের ক্ষেত্রে পাওয়া যায়নি।

শিশুদের ক্ষেত্রে: রুপাটাডিন এর নিরাপত্তা এবং কার্যকারিতা ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে প্রতিষ্ঠিত নয়।

লিভার ও কিডনি অকার্যকর রােগীদের ক্ষেত্রে: লিভার ও কিডনি অকার্যকর রােগীদের ব্যবহারের ক্ষেত্রে তথ্য পাওয়া যায়নি তাই এটি ব্যবহার করা উচতি নয়।

থেরাপিউটিক ক্লাস

Non-sedating antihistamines

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে আলাে ও আর্দ্রতা থেকে দূরে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।