নির্দেশনা

কারভেডিলল মৃদু, মাঝারি কিংবা তীব্র ধরণের কার্ডিওমায়ােপ্যাথি অথবা ইস্‌কিমিয়া জনিত হার্ট ফেইলারে, ডিজিটালিস, ডাইউরেটিক এবং এসিই ইনহিবিটর সহযােগে, রােগের ক্রমবৃদ্ধি হ্রাস করার জন্য নির্দেশিত যা হৃদরােগজনিত মৃত্যু, হৃদরােগজনিত হসপিটালাইজেশন থেকে প্রতীয়মান হয়েছে কিংবা হার্টফেইলারের অন্যান্য ঔষধের সঙ্গে সমন্বয় সাধনের জন্য। কারভেডিলল সেসব রােগীকেও দেওয়া যেতে পারে যারা এসিই ইনহিবিটর সহ্য করতে অক্ষম। সেসব রােগী যারা ডিজিটালিস, হাইড্রালাজিন অথবা নাইট্রেট গ্রহণ করছেন না তাদেরকে কারভেডিলল দেয়া যেতে পারে।

ফার্মাকোলজি

কারভেডিলল হলাে একটি হৃদরােগের ঔষধ, যার প্রধান ফার্মাকোলজিক্যাল ক্রিয়া হচেছ অনির্দিষ্ট ভাবে বিটা-এড্রেনার্জিক রিসেপ্টর ব্লক করা; তবে এর পর্যাপ্ত পরিমান আলফা-এড্রেনার্জিক রিসেপ্টর ব্লকিং ক্ষমতাও রয়েছে এটি এন্টিপ্রলিফারেটিভ ধর্মও প্রদর্শন করে এবং রিয়্যাকটিভ ফ্রি র‍্যাডিক্যাল নিষ্কাশনে সাহায্য করে এটি উচচ রক্তচাপ, এনজাইনা পেকটোরিস এবং কনজেসটিভ হার্ট ফেইলার চিকিৎসায় ব্যবহৃত হয়

মাত্রা ও সেবনবিধি

উচচ রক্তচাপের ক্ষেত্রে: প্রাথমিক ভাবে ১২.৫ মি.গ্রা. দৈনিক একবার ২ দিন পর মাত্রা ২৫ মি.গ্রা. পর্যন্ত বৃদ্ধি করে দৈনিক একবার। প্রয়ােজনে কমপক্ষে ২ সপ্তাহ অন্তর মাত্রা আরও বৃদ্ধি করে সর্বোচচ ৫০ মিগ্রা, করে প্রতিদিন একবারে কিংবা বিভক্ত মাত্রায় দেয়া যেতে পারে। বয়স্ক রােগীদের ক্ষেত্রে প্রাথমিক ভাবে দৈনিক ১২.৫ মি.গ্রা. সন্তোষজনক ফলাফল দিতে পারে।

এনজাইনা রােগীদের ক্ষেত্রে: প্রাথমিক মাত্রা ১২.৫ মি.গ্রা. দৈনিক ২ বার, ২ দিন পর মাত্রা বাড়িয়ে দৈনিক ২৫ মি.গ্রা. করে ২ বার। বয়স্ক রোগীদের ক্ষেত্রে সর্বোচচ মাত্রা দৈনিক ৫০ মি.গ্রা. বিভক্ত মাত্রায়।

হার্ট ফেইলারের ক্ষেত্রে: প্রাথমিক মাত্রা ৩.১২৫ মি.গ্রা. দৈনিক ২ বার (খাবারের সাথে) খেতে হবে। ২ সপ্তাহ অন্তর মাত্রা বৃদ্ধি করে ৬.২৫ মি.গ্রা. দৈনিক ২ বার, অতঃপর ১২.৫ মি.গ্রা. দৈনিক ২ বার, অতঃপর ২৫ মি.গ্রা. দৈনিক ২ বার দেয়া যেতে পারে । সর্বোচ্চ সহনীয় মাত্রা ৮৫ কি.গ্রা. এর কম দৈহিক ওজনের রােগীদের ক্ষেত্রে সর্বোচচ ২৫ মি.গ্রা. দৈনিক ২ বার এবং ৮৫  কি.গ্রা. এর বেশী ওজন বিশিষ্ট রােগীর ক্ষেত্রে ৫০ মি.গ্রা. দৈনিক ২ বার পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডিগক্সিন: সুস্থদেহে কারভেডিললের একক মাত্রার সঙ্গে ডিগক্সিনের একক মাত্রা গ্রহণের ফলে ২৪ ঘন্টা পর রক্তে ডিগক্সিনের পরিমাণের উন্তেখযােগ্য বৃদ্ধি হতে দেখা গেছে। ডিগক্সিনে অভ্যন্ত কনজেসটিভ হার্টফেইলারের রােগীদের যুগপৎ কারভেডিলল প্রদানেও কোনরকম বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। কারভেডিলল সেবন শুরু করতে, সমন্বয় সাধনে কিংবা বন্ধ করার ক্ষেত্রে রক্তে ডিগক্সিনের মাত্রা পর্যবেক্ষণ করা প্রয়ােজন।

রিফামপিন: পর্ব থেকেই রিফামপিন গ্রহনকারী রােগীদের রক্তে কারভেডিলল এর Cmax এবং AUC, ৬০% হ্রাস হতে দেখা গেছে।

ওয়ারফারিন: কারভেডিলল ওয়ারফারিন এর ইনভিট্রো আমিষ বন্ধনে কোন পরিবর্তন সাধন করে না।

ক্লোনিডিন: বিটা-রিসেপ্টর প্রতিবন্ধক ড্রাগ সম চাপ ক্রিয়াকে ত্বরান্বিত করে যার ফলে ক্লোনিডিন সেবন ভাৎক্ষনিকভাবে বন্ধ করতে হয় যদিও তাত্ত্বিকভাবে কারভেডিললের আলফা-রােধী ক্রিয়া চাপ বৃদ্ধিতে পরিবর্তন সাধন করতে সক্ষম।

প্রতিনির্দেশনা

যেসব ক্ষেত্রে কারভেডিলল সেবন পরিত্যাজ্য- ডিকম্পেন্সেটেড হার্ট ফেইলারের রােগী যাদের ইন্ট্রাভেনাস ইনোট্রপিক থেরাপি প্রয়ােজন, ব্রংকিয়াল এ্যাজমা অথবা তৎসম্পর্কিত ব্রংকোম্পাস্টিক অবস্থা, দ্বিতীয় কিংবা তৃতীয় পর্যায়ের এভি ব্লক, সিক সাইনাস সিনড্রোম (যদি না স্থায়ীভাবে পেসমেকার সংযুক্ত করা হয়ে থাকে), কার্ডিওজেনিক শক্ কিংবা গুরুতর ব্রাডিকার্ডিয়া।

পার্শ্ব প্রতিক্রিয়া

Postural রক্তচাপ, মাথা ঝিমঝিম করা, মাথাব্যথা, অবসাদ, পরিপাক-তান্ত্রিক জটিলতা, ব্রাডিকার্ডিয়া, মাঝে মাঝে অপর্যাপ্ত পেরিফেরাল রক্তসরবরাহ, পেরিফেরাল ইডিমা এবং হাতে-পায়ে ব্যথা, মুখ শুকিয়ে যাওয়া, শুদ্ধ চোখ, চোখ পিটপিট করা, আবছা দেখা, ইমপােটেন্‌স, প্রস্রাবে জটিলতা, ইনফ্লুয়েন্জা-প্রকৃতির উপসর্গ, বিরলভাবে এনজাইনা, এভি ব্লক, হাটাজনিত ব্যথার ক্রমাবনতি, রেনাডস উপসর্গ, ত্বকের এলার্জি, সােরিয়াসিস এর ক্রমাবনতি, নাক বন্ধ হয়ে যাওয়া, উচচ শব্দযুক্ত শ্বাসপ্রশ্বাস, অবসন্নতা, ঘুমের ব্যঘাত, প্যারাসথেসিয়া, হার্টফেইলার, যকৃতের এনজাইমের পরিবর্তন, রক্তে থ্রম্বোসাইট হ্রাস, সিউকোসাইট হ্রাস ইত্যাদি পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যেহেতু স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে এর ব্যবহার পরীক্ষা করা হয়নি এবং যেহেতু প্রাণীদেহের উপর চালানাে পরীক্ষা থেকে জানা গেছে যে কারভেডিলল মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, তাই স্তন্যদানকালে কারভেডিলল ব্যবহার করা উচিৎ নয়। শিশুদের ক্ষেত্রে কারভেভিলল-এর কার্যকারিতা এবং নিরাপত্তা প্রতিষ্ঠিত হয়নি। গর্ভাবস্থায় কারভেডিলল ব্যবহার সমীচীন নয় কারণ, এক্ষেত্রে এর ব্যবহার পরিক্ষীত হয়নি। প্রানী দেহের উপর চালানাে পরীক্ষা থেকে জানা গেছে যে কারভেডিলল প্লাসেন্টা পর্দা অতিক্রম করে। নবজাতকের ক্ষেত্রে কারভেডিলল এর কার্যকারিতা এবং নিরাপত্তা বিষয়ে কোন তথ্য জানা যায়নি।

সতর্কতা

যকৃতের সমস্যা, হার্টফেইলার এর ক্ষেত্রে চিকিৎসা শুরু করার ২-৩ ঘন্টা পর পর্যন্ত এবং প্রতিবার মাত্রা বৃদ্ধি করার পর ক্লিনিক্যাল অবস্থা পর্যবেক্ষণ করতে হবে। মাত্রা বাড়ানাের পূর্বে কিডনীর কার্যক্ষমতা এবং হার্টফেইলারের অবনতি না হওয়া নিশ্চিত হতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Alpha adrenoceptor blocking drugs, Beta-adrenoceptor blocking drugs, Beta-blockers

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience