নির্দেশনা

এ্যালবেনডাজল নিম্নোক্ত একক বা মিশ্র ইনফেস্টেশনে নির্দেশিত-
  • হুকওয়ার্ম (এনকাইলোষ্টোমা, নেকাটর)
  • কেঁচোকৃমি (এসকারিস)
  • সূতাকৃমি (এন্টারোবিয়াস)
  • হুইপওয়ার্ম (ট্রাইচুরিস)
  • গোলকৃমি
  • ফিতাকৃমি
  • ওপিসথর্কি
  • স্থূলকোষ কৃমি বিশেষ (হাইডাটিড)।

ফার্মাকোলজি

এ্যালবেনডাজল একটি বিস্তৃত বর্ণালীর কৃমিনাশক ঔষধ। এ্যালবেনডাজল আন্ত্রিক পরজীবীনাশক, ডিম্বনাশক ও শুকনাশক কার্যকারিতা প্রদর্শন করে। ঔষধটি সংবেদনশীল কৃমির গ্লুকোজ গ্রহণে বাধা দিয়ে এর শক্তিস্তরকে কমিয়ে ফেলে জীবন ধারণে অক্ষম করে তুলে, ফলে পরজীবি নিশ্চল হয়ে যায় বা মারা যায়। এ্যালবেনডাজল এবং এর বিপাকীয় দ্রব্য, কৃমির টিউবিউলিন পলিমারাইজেশনে বাঁধা প্রদানের ফলেই গ্লুকোজ গ্রহণ কমে যায় বলে মনে করা হয়। এ্যালবেনডাজল সাধারণতঃ যকৃতে বিপাক হয়। এ্যালবেনডাজল পরিপাকতন্ত্র হতে খুবই অল্প পরিমাণে শোষিত হয়, কিন্তু সিস্টেমিক সারকুলেশনে যাওয়ার পূর্বে যকৃতে দ্রুত ব্যাপকভাবে বিপাকে অংশ নেয়। এ্যালবেনডাজলের প্রধান বিপাকীয় অংশ সালফোক্সাইড যার কৃমিনাশক কার্যকারিতা আছে এবং এর প্লাজমা হাফ লাইফ প্রায় ৮.৫ ঘন্টা। এ্যালবেনডাজল অন্যান্য বিপাকীয় অংশের সাথে মূত্রের মাধ্যমে নির্গত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক ও ২ বৎসরের উপরের বাচ্চা:
  • এন্টারোবিয়াস ভার্মিকিউলারিস, ট্রাইচুরিস ট্রাইচুরিয়া, এসকারিস ল্যাম্ব্রিকয়েডস, এনসাইলোস্টোমা ডিওডেনালে এবং নেকাটার এমেরিক্যানাস দ্বারা সৃষ্ট ইনফেস্টেশন এর ক্ষেত্রে ৪০০ মিঃগ্রাঃ (১ টি ট্যাবলেট বা ১০ মিঃলিঃ সাস্পেনশন) এর একক মাত্রা।
  • স্ট্রংগাইলোয়ডিয়াসিস বা টেনিয়াসিস এর ক্ষেত্রে দৈনিক ৪০০ মিঃগ্রাঃ (১ টি ট্যাবলেট বা ১০ মিঃলিঃ সাস্পেনশন) করে পরপর ৩ দিন। ৩ সপ্তাহের মধ্যে যদি নিরাময় না হয় তবে দ্বিতীয়বার একই চিকিৎসা নিতে হবে।
১-২ বৎসরের বাচ্চা: ২০০ মিঃগ্রাঃ (৫ মিঃলিঃ সাস্পেনশন) এর একক মাত্রা।

১ বৎসরের নীচের বাচ্চা: অনুমোদিত নয়।

হাইডাটিড ডিজিজ (একিনোকক্কোসিস):
  • দৈহিক ওজন ৬০ কেজির বেশি হলে ৪০০ মিঃগ্রাঃ (খাবারের সাথে) করে দিনে ২ বার ২৮ দিন।
  • দৈহিক ওজন ৬০ কেজির কম হলে, দৈনিক ১৫ মিঃগ্রাঃ/কেজি দৈহিক ওজন হিসেবে ২ টি বিভক্ত মাত্রায় (দৈনিক সর্বোচ্চ মাত্রা ৮০০ মিঃগ্রাঃ)।
  • সিস্টিক একিনোকক্কোসিস এর ক্ষেত্রে ২৮ দিনের এ চিকিৎসা ১৪ দিন পরপর ৩ বার নিতে হবে
  • অ্যালভিওলার একিনোকক্কোসিস এর ক্ষেত্রে ২৮ দিনের এ চিকিৎসা ১৪ দিন পরপর কয়েক মাস বা কয়েক বৎসর নিতে হবে।
  • জিয়ারডিয়াসিসের ক্ষেত্রে দৈনিক ৪০০ মিঃগ্রাঃ (১ টি ট্যাবলেট বা ১০ মিঃলিঃ সাস্পেনশন) ৫ দিন ব্যবহৃত হয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

এ্যালবেনডাজলের অন্যান্য ঔষধের সাথে বিক্রিয়ার ক্ষেত্রে কোন তথ্য পাওয়া যায় নাই।

প্রতিনির্দেশনা

নবজাত শিশু: এ্যালবেনডাজল সাধারণত নবজাতকের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

শিশুদের ক্ষেত্রে: দশ কেজির কম ওজনের শিশুদের ক্ষেত্রে ৪০০ মি.গ্রা. ট্যাবলেট এর পরিবর্তে ২০০ মি.গ্রা. ট্যাবলেট নির্দেশিত, কিন্তু এই ধরনের পরিবর্তিত সেবনমাত্রার প্রসঙ্গে কোন ব্যাখ্যা নাই৷

গর্ভবতী মহিলা: এ্যালবেনডাজল গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে নির্দেশিত নয়। কিন্তু এ্যালবেনডাজলের জন্য গর্ভপরিস্রাব স্থানাস্তর এর কোন তথ্য পাওয়া যায় নাই।

অন্যান্য অসুস্থতার ক্ষেত্রে: রেনাল, হেপাটিক অথবা কার্ডিয়াক ফেইলিওর-এ এ্যালবেনডাজল সেবনমাত্রা পরিবর্তন প্রমাণিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত পরিপাকতন্ত্রের গোলযোগ, মাথাব্যাথা, মাথাঘোরা, যকৃতে এনজাইমের পরিবর্তন, রক্তস্ফোট, ফসকুড়ি, জ্বর, শ্বেতকনিকা স্বল্পতা, পেনসাইটোপেনিয়া, পেশী সংকোচন, এলার্জিকশক, মস্তিষ্ক ঝিল্লীর প্রদাহ বা প্রদাহ ছাড়াই শুষ্কাবস্থা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

US FDA প্রেগনেন্সি ক্যাটাগরী অনুযায়ী এলবেনডাজল 'C' শ্রেণীভূক্ত ঔষধ। সুতরাং, প্রত্যাশিত সুবিধা, Fetue এর ঝুঁকির চেয়ে বেশি না হলে গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে এলবেনডাজল ব্যবহারে বিরত থাকা উচিত।

সতর্কতা

চিকিৎসার পূর্বে রক্ত কণিকার পরিমাণ এবং যকৃতের কার্যকারিতা পরীক্ষা করতে হবে এবং প্রতি চিকিৎসাকালীন এই পরীক্ষা দুই বার করতে হবে। গর্ভাবস্থা ও দুগ্ধবতী মায়েদের ক্ষেত্রে ব্যবহার করবেন না। ইকিনোকক্‌কোসিসে ব্যবহারের ক্ষেত্রে সার্বক্ষনিক ডাক্তারের তত্ত্বাবধানে থাকা প্রয়োজন। রক্তে ট্রান্সঅ্যামাইনেজ এর পরিমাণ ও লিউকোসাইট ও প্লাটিলেটের পরিমাণ নিয়মিত পর্যবেক্ষন করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Anthelmintic

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে, শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of AH 200 mg Suspension Pack Image: AH 200 mg Suspension