Unit Price: ৳ 16.00 (3 x 10: ৳ 480.00)
Strip Price: ৳ 160.00
Also available as:

নির্দেশনা

ইহা নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • অষ্টিওপরোসিস এর প্রতিরােধ ও চিকিৎসায়
  • অষ্টিওম্যালাসিয়া
  • টিটানি
  • হাইপাে-প্যারাথাইরয়েডিজম
  • অষ্টিওজেনেসিস
এছাড়া খাদ্যে ক্যালসিয়াম এর ঘাটতি পূরণে গর্ভাবস্থা ও স্তন্যদানে, শিশু কিশোরদের দ্রুত বৃদ্ধির সময় ইহা দেওয়া হয়। অন্যান্য নির্দেশনার মধ্যে রয়েছে প্যানক্রিয়াটাইটিস, তীব্র কিডনী অক্ষমতায় ফসফেট বাইন্ডার হিসাবে।

উপাদান

প্রতিটি ট্যাবলেটে রয়েছে: ক্যালসিয়াম কার্বোনেট ইউএসপি ১২৫০ মিলিগ্রাম (কোরাল সোর্স থেকে) ৫০০ মিলিগ্রাম এলিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি ইউএসপি ২০০ আইইউ।

প্রতিটি ডিএক্স ট্যাবলেটে রয়েছে: ক্যালসিয়াম কার্বনেট ইউএসপি ১৫০০ মিলিগ্রাম (কোরাল সোর্স থেকে) ৬০০ মিলিগ্রাম এলিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি ইউএসপি ৪০০ আইইউ।

ফার্মাকোলজি

এই প্রিপারেশনে রয়েছে ক্যালসিয়াম এবং ভিটামিন-ডি৩ যেখানে ক্যালসিয়াম কার্বনেট কোরাল উৎস থেকে সংগ্রহ করা হয়। কোরাল থেকে সংগৃহীত ক্যালসিয়াম কার্বনেট-এর রাসায়নিক গঠন মানুষের হাড়ের উপাদানের সঙ্গে অধিকতর সঙ্গতিপূর্ণ। কোরাল ক্যালসিয়াম এর ক্যালসিয়াম কার্বনেট অন্যান্য উৎসের সঙ্গে সাদৃশ্যপূর্ণ কিন্তু ইহার ক্যালসিয়ামের পরিশোষন অধিকতর বেশী। ভিটামিন ডি, পরিপাকতন্ত্রে ক্যালসিয়াম এর শোষণে ব্যাপক সহায়তা করে এবং শরীরে ক্যালসিয়াম এর ভারসাম্য রক্ষা করে। এছাড়াও হাড়ের বৃদ্ধিতে, অষ্টিওপরোসিস এবং এই সংক্রান্ত জটিলতায় ইহার এর বিশেষ ভূমিকা আছে।

মাত্রা ও সেবনবিধি

একটি ট্যাবলেট দিনে ১-২ বার প্রচুর পরিমাণ পানির সাথে বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। ভরা পেটে খেলে শোষণ ভাল হয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

থায়াজাইড মূত্রবর্ধক ক্যালসিয়ামের মূত্রত্যাগ কমায়। হাইপারক্যালসেমিয়ার ঝুঁকির কারণে, থায়াজাইড মূত্রবর্ধক ব্যবহার করার সময় সিরাম ক্যালসিয়াম নিয়মিত পর্যবেক্ষণ করা উচিত। সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড ক্যালসিয়াম এর শোষণ কমায়। সহযোগে ব্যবহারের সময়, ক্যালসিয়াম ট্যাবলেটের ডোজ বাড়ানোর প্রয়োজন হতে পারে। আয়ন বিনিময় রেজিনের সাথে একযোগে চিকিত্সা যেমন কোলেস্টাইরামাইন বা প্যারাফিন তেলের মতো জোলাপগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ভিটামিন ডি-এর শোষণকে হ্রাস করতে পারে। ক্যালসিয়াম কার্বনেট একযোগে পরিচালিত টেট্রাসাইক্লিন প্রস্তুতির শোষণে হস্তক্ষেপ করতে পারে। এই কারণে, টেট্রাসাইক্লিন প্রস্তুতিগুলি মুখে ক্যালসিয়াম গ্রহণের কমপক্ষে দুই ঘন্টা আগে বা চার থেকে ছয় ঘন্টা পরে দেওয়া উচিত। হাইপারক্যালসেমিয়া ক্যালসিয়াম এবং ভিটামিন ডি দিয়ে চিকিত্সার সময় কার্ডিয়াক গ্লাইকোসাইডের বিষাক্ততা বাড়াতে পারে। ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ইসিজি) এবং সিরাম ক্যালসিয়ামের মাত্রার বিষয়ে রোগীদের পর্যবেক্ষণ করা উচিত। যদি একটি বিসফসফোনেট বা সোডিয়াম ফ্লোরাইড একযোগে ব্যবহার করা হয়, তবে এই প্রস্তুতিটি ক্যালসিয়াম ট্যাবলেট গ্রহণের কমপক্ষে তিন ঘন্টা আগে দেওয়া উচিত কারণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল শোষণ হ্রাস পেতে পারে। অক্সালিক অ্যাসিড (পালং শাক এবং রবার্বে পাওয়া যায়) এবং ফাইটিক অ্যাসিড (পুরো সিরিয়ালে পাওয়া যায়) অদ্রবণীয় ক্যালসিয়াম লবণ তৈরির মাধ্যমে ক্যালসিয়াম শোষণকে বাধা দিতে পারে। অক্সালিক অ্যাসিড এবং ফাইটিক অ্যাসিড বেশি খাবার খাওয়ার দুই ঘণ্টার মধ্যে রোগীর ক্যালসিয়াম জাতীয় খাবার গ্রহণ করা উচিত নয়।

প্রতিনির্দেশনা

ঔষধটিতে অতিসংবেদনশীলতা, ভিটামিন ডি এর মাত্রাধিক্যের কারণে হাইপোক্যালসেমিয়া, হাইপার-প্যারাথারয়েডিজম, বোন মেটাস্টেসিস, গুরুতর মূত্র হাস, গুরুতর হাইপারক্যালসিউরিয়া, রেনাল ক্যালকুলি ইত্যাদি।

পার্শ্ব প্রতিক্রিয়া

বিরলক্ষেত্রে পেট ফাঁপা, বুকজ্বালা, ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য হতে পারে। দীর্ঘদিন ব্যবহারে ফলে হাইপারক্যালসেমিয়া হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় দৈনিক গ্রহণ ১৫০০ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং ৬০০ আইইউ cholecalciferol এর বেশি হওয়া উচিত নয়। প্রাণীদের গবেষণায় ভিটামিন ডি-এর উচ্চ মাত্রায় প্রজনন বিষাক্ততা দেখানো হয়েছে। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি-এর অতিরিক্ত মাত্রা এড়ানো উচিত কারণ স্থায়ী হাইপারক্যালসেমিয়া উন্নয়নশীল ভ্রূণের উপর বিরূপ প্রভাবের সাথে সম্পর্কিত। থেরাপিউটিক ডোজগুলিতে ভিটামিন ডি মানুষের মধ্যে টেরাটোজেনিক হওয়ার কোনও ইঙ্গিত নেই। এলিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন D3 ট্যাবলেট গর্ভাবস্থায় ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর অভাবের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। এলিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন D3 ট্যাবলেট বুকের দুধ খাওয়ানোর সময় ব্যবহার করা যেতে পারে। ক্যালসিয়াম এবং ভিটামিন D3 বুকের দুধে প্রবেশ করে। শিশুকে অতিরিক্ত ভিটামিন ডি দেওয়ার সময় এটি বিবেচনা করা উচিত।

সতর্কতা

দীর্ঘমেয়াদী চিকিত্সার সময়, সিরাম ক্যালসিয়ামের মাত্রা অনুসরণ করা উচিত এবং সিরাম ক্রিয়েটিনিন পরিমাপের মাধ্যমে রেনাল ফাংশন পর্যবেক্ষণ করা উচিত। কার্ডিয়াক গ্লাইকোসাইড বা মূত্রবর্ধক এবং ক্যালকুলাস গঠনের উচ্চ প্রবণতা রয়েছে এমন রোগীদের সহযোগে চিকিত্সার জন্য বয়স্ক রোগীদের পর্যবেক্ষণ করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। হাইপারক্যালসেমিয়া বা প্রতিবন্ধী রেনাল ফাংশনের লক্ষণগুলির ক্ষেত্রে, ডোজ হ্রাস করা উচিত বা চিকিত্সা বন্ধ করা উচিত। কিডনি ফাংশন ব্যাহত রোগীদের সতর্কতার সাথে ভিটামিন ডি ব্যবহার করা উচিত এবং ক্যালসিয়াম এবং ফসফেটের মাত্রার উপর প্রভাব পর্যবেক্ষণ করা উচিত। নরম টিস্যু ক্যালসিফিকেশনের ঝুঁকি বিবেচনায় নেওয়া উচিত। গুরুতর রেনাল অপ্রতুলতা রোগীদের ক্ষেত্রে, cholecalciferol আকারে ভিটামিন ডি সাধারণত বিপাক হয় না এবং ভিটামিন ডি এর অন্যান্য রূপ ব্যবহার করা উচিত। এলিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি৩ ট্যাবলেট সারকোইডোসিসে আক্রান্ত রোগীদের সতর্কতার সাথে নির্ধারণ করা উচিত কারণ ভিটামিন ডি এর সক্রিয় বিপাকীয় বিপাক বৃদ্ধির ঝুঁকির কারণে। এই রোগীদের মধ্যে, সিরাম ক্যালসিয়াম স্তর এবং প্রস্রাব ক্যালসিয়াম নির্গমন নিরীক্ষণ করা আবশ্যক। এলিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি৩ ট্যাবলেট হাইপারক্যালসেমিয়ার ঝুঁকির কারণে অস্টিওপোরোসিসে আক্রান্ত রোগীদের সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। এলিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি৩ ট্যাবলেটে ভিটামিন ডি-এর ডোজ ভিটামিন ডি ধারণকারী অন্যান্য ওষুধ নির্ধারণ করার সময় বিবেচনা করা উচিত। ক্যালসিয়াম বা ভিটামিন ডি-এর অতিরিক্ত ডোজ নিবিড় চিকিৎসা তত্ত্বাবধানে নেওয়া উচিত। এই ধরনের ক্ষেত্রে ঘন ঘন সিরাম ক্যালসিয়ামের মাত্রা এবং প্রস্রাবের ক্যালসিয়াম নিঃসরণ নিরীক্ষণ করা প্রয়োজন।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত মাত্রায় হাইপারভিটামিনোসিস ডি এবং হাইপারক্যালসেমিয়া হতে পারে। হাইপারক্যালসেমিয়ার উপসর্গগুলির মধ্যে অ্যানোরেক্সিয়া, তৃষ্ণা, বমি বমি ভাব, বমি, কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, পেশী দুর্বলতা, ক্লান্তি, মানসিক অস্থিরতা, পলিডিপসিয়া, পলিউরিয়া, হাড়ের ব্যথা, নেফ্রোক্যালসিনোসিস, নেফ্রোলিথিয়াসিস এবং গুরুতর ক্ষেত্রে কার্ডিয়াক অ্যারিথমিয়াস অন্তর্ভুক্ত থাকতে পারে। চরম হাইপারক্যালসেমিয়া কোমা এবং মৃত্যু হতে পারে। ক্রমাগত উচ্চ ক্যালসিয়ামের মাত্রা অপরিবর্তনীয় রেনাল ক্ষতি এবং নরম টিস্যু ক্যালসিকেশন হতে পারে। হাইপারক্যালসেমিয়ার চিকিৎসা: ক্যালসিয়াম দিয়ে চিকিৎসা বন্ধ করতে হবে। থিয়াজাইড মূত্রবর্ধক, লিথিয়াম, ভিটামিন এ এবং কার্ডিয়াক গ্লাইকোসাইডের সাথে চিকিত্সাও বন্ধ করতে হবে। প্রতিবন্ধী চেতনা সহ রোগীদের পেট খালি হওয়া। রিহাইড্রেশন, এবং, তীব্রতা অনুযায়ী, লুপ মূত্রবর্ধক, বিসফসফোনেটস, ক্যালসিটোনিন এবং কর্টিকোস্টেরয়েডের সাথে বিচ্ছিন্ন বা সম্মিলিত চিকিত্সা। সিরাম ইলেক্ট্রোলাইটস, রেনাল ফাংশন এবং ডিউরেসিস নিরীক্ষণ করা আবশ্যক। গুরুতর ক্ষেত্রে, ECG এবং CVP অনুসরণ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Specific mineral & vitamin combined preparations

সংরক্ষণ

৩০°সেঃ তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Coralex DX 600 mg Tablet Pack Image: Coralex DX 600 mg Tablet