নির্দেশনা

এটি টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিস মেলিটাসে নির্দেশিত।

ফার্মাকোলজি

এটি ডিএনএ রিকম্বিন্যান্ট প্রযুক্তি দ্বারা তৈরি মানব ইনসুলিন তাই এটির গঠন এবং কাজ প্রাকৃতিক ইনসুলিনের মতোই। ইহা গ্লুকোজ বিপাক নিয়ন্ত্রণ করতে পারে এবং লিভার, পেশী এবং ফ্যাট টিস্যু দ্বারা গ্লুকোজ গ্রহণ এবং ব্যবহারকে উদ্দীপিত করতে পারে। এটি পেশী এবং লিভারে সঞ্চিত গ্লুকোজ থেকে গ্লাইকোজেনে রূপান্তরকে ত্বরান্বিত করতে পারে এবং গ্লুকোনোজেনেসিসকে বাধা দিতে পারে, এইভাবে ইহা রক্তের গ্লুকোজ কমায়।
  • ইনসুলিন হিউম্যান (দ্রবণীয় ইনসুলিন-আর): ইনজেকশনের ৩০ মিনিটের মধ্যে কার্যকর হয়, ১-৩ ঘন্টার মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায় এবং প্রায় ৪-৮ ঘন্টা স্থায়ী হয়।
  • ইনসুলিন হিউম্যান (আইসোফেন ইনসুলিন-এন): ইনজেকশনের পরে ধীরে ধীরে কার্যকর হয়, ৬-৯ ঘন্টার মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায় এবং প্রায় ২৪ ঘন্টা স্থায়ী হয়।
  • দ্রবণীয় ইনসুলিন / আইসোফেন ইনসুলিন ৩০/৭০ এবং ৫০/৫০: ইনজেকশনের ৩০ মিনিটের মধ্যে কার্যকর হয়, ২-৮ ঘন্টার মধ্যে তাদের সর্বোচ্চে পৌঁছায় এবং প্রায় ২৪ ঘন্টা স্থায়ী হয়।

ঔষধের মাত্রা

প্রতিটি রোগীর স্বতন্ত্র পার্থক্যের কারণে ইনসুলিনের ডোজেজ ফর্ম, ডোজ এবং প্রয়োগের সময় আলাদা। উপরন্তু, খাদ্য, কাজের ধরন এবং ব্যায়ামের তীব্রতা দ্বারা ডোজ প্রভাবিত হয়। অতএব, রোগীদের ডাক্তারের নির্দেশে ইনসুলিন ব্যবহার করা উচিত। টাইপ ১ ডায়াবেটিস রোগীদের রক্ষণাবেক্ষণ থেরাপির জন্য মোট দৈনিক ইনসুলিনের প্রয়োজনের গড় পরিসীমা ০.৫ থেকে ১.০ আই ইউ/কেজি এর মধ্যে থাকে। প্রাক বয়ঃসন্ধিকালীন শিশুদের ক্ষেত্রে এটি সাধারণত ০.৭ থেকে ১.০ আই ইউ/কেজি পর্যন্ত পরিবর্তিত হয়, যেখানে ইনসুলিন রেজিস্টেন্সের ক্ষেত্রে, যেমন বয়ঃসন্ধির সময় বা স্থূলতার কারণে, দৈনিক ইনসুলিনের প্রয়োজনীয়তা যথেষ্ট বেশি হতে পারে। টাইপ ২ ডায়াবেটিস রোগীদের প্রাথমিক ডোজ প্রায়ই কম হয়, যেমন ০.৩ থেকে ০.৬ আই ইউ/কেজি/দিন।

সেবনবিধি

খাবারের ১৫ মিনিট থেকে এক ঘন্টা আগে ত্বকের নিচে ইনসুলিন ইনজেকশন করা উচিত। প্রয়োগের জন্য সঠিক সময় প্রতিটি ব্যক্তির ক্ষেত্রে ডাক্তারদের দ্বারা পরামর্শ দেওয়া হয়।

ব্যবহারের আগে প্রস্তুত করুন: প্রথমত, আপনার হাত পরিষ্কার করুন। দ্রবণটি সমানভাবে মিশ্রিত করার জন্য শিশিটি ঝাঁকান বা ঘোরান এবং ইনসুলিনের স্বাভাবিক চেহারা আছে কিনা তা পরীক্ষা করুন। যদি একটি নতুন ইনসুলিন বোতল ব্যবহার করেন তাহলে প্লাস্টিকের প্রতিরক্ষামূলক ক্যাপটি উল্টে ফেলুন এবং অ্যালকোহল দিয়ে রাবার স্টপারটি মুছুন। প্রয়োজনীয় পরিমাণ ইনসুলিনের সমান আপনার সিরিঞ্জে বাতাস ঢুকান। শিশিতে সুই খোঁচা দিন এবং বাতাসে ইনজেকশন দিন। বোতল এবং সিরিঞ্জ উল্টে দিন। সিরিঞ্জে ইনসুলিনের সঠিক ডোজ প্রবেশ করান। সুই বের করার আগে, সিরিঞ্জে কোন বুদবুদ আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি তাই হয়, সিরিঞ্জটি সোজা রাখুন এবং বাতাসের বুদবুদগুলিকে নিষ্কাশন করতে সিরিঞ্জে আলতো চাপুন৷

ইনজেকশন সাইট: এমন জায়গা বেছে নিন যেখানে ত্বক কম টানটান, যেমন উপরের বাহু, উরু, নিতম্ব এবং পেট ইত্যাদি। টিস্যুর ক্ষতি এড়াতে, প্রতিটি ইনজেকশনের জন্য একটি সাইট বেছে নিন যা পূর্ববর্তী ইনজেকশন সাইট থেকে কমপক্ষে ১ সেন্টিমিটার।

ইনজেকশন পদ্ধতি: যেখানে ইনজেকশন প্রয়োগ করতে হবে সেখানে অ্যালকোহল দিয়ে ত্বক পরিষ্কার করুন। সুইটিকে এমন একটি অবস্থানে রাখুন যাতে ত্বকের সাথে ৪৫° কোণ তৈরি হয়। ত্বকে সুইটি পাংচার করুন এবং ইনসুলিন ইনজেকশন করুন। তারপর সুই টানুন এবং কয়েক সেকেন্ডের জন্য ইনজেকশন সাইটে মৃদু চাপ প্রয়োগ করুন. ইনজেকশন সাইট ঘষা থেকে বিরত থাকুন।

ঔষধের মিথষ্ক্রিয়া

গর্ভনিরোধক ওষুধ, অ্যাড্রিনাল কর্টিকাল হরমোন, থাইরয়েড হরমোন ইত্যাদি ব্যবহার করার সময়, যে ওষুধগুলি রক্তে গ্লুকোজের বৃদ্ধি ঘটাতে পারে; সেগুলো ব্যাবহারের সময় ইনসুলিনের পরিমাণ বাড়াতে হতে পারে। হাইপোগ্লাইসেমিক ক্রিয়াকলাপের সাথে ওষুধ ব্যবহার করার সময়, স্যালিসিলেট, সালফানিলামাইড এবং অন্যান্য অ্যান্টি-ডিপ্রেসেন্টস, যার ফলে রক্তের গ্লুকোজ হ্রাস পারে, সেগুলো ব্যাবহারের সময় ইনসুলিনের ডোজ কমাতে হবে।

প্রতিনির্দেশনা

হাইপোগ্লাইসেমিয়া বা যেসকল রোগীদের ইনসুলিন বা যেকোন উপাদানের প্রতি অ্যালার্জি আছে তাদের ক্ষেত্রে ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ইনসুলিন চিকিত্সার সময় হাইপোগ্লাইসেমিয়া হল সবচেয়ে সাধারণ প্রতিকূল প্রভাব এবং হাইপোগ্লাইসেমিয়ার লক্ষণগুলি হঠাৎ দেখা দিতে পারে। লাল এবং ফোলা বা চুলকানির মতো অ্যালার্জির প্রতিক্রিয়ার কিছু ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে। এটি সাধারণত কয়েক দিনের মধ্যে অদৃশ্য হয়ে যায়। কিছু ক্ষেত্রে, অ্যালার্জি ইনসুলিনের পরিবর্তে অন্যান্য কারণে হতে পারে, যেমন জীবাণুনাশক এবং দুর্বল ইনজেকশন কৌশল।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ইনসুলিন দিয়ে ডায়াবেটিসের চিকিৎসায় কোনো বিধিনিষেধ নেই, কারণ ইনসুলিন প্ল্যাসেন্টা বাধা অতিক্রম করে না। স্তন্যদানকারী মায়ের শিশুর জন্য ইনসুলিন চিকিত্সায় কোন ঝুঁকি নেই।

সতর্কতা

অপর্যাপ্ত ডোজের কারনে হাইপারগ্লাইসেমিয়া হতে পারে। ইনসুলিনের প্রয়োজনের তুলনায় ইনসুলিনের মাত্রা খুব বেশি হলে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে। খাবার বাদ দেওয়া, কঠোর শারীরিক ব্যায়াম হাইপোগ্লাইসেমিয়া হতে পারে।

মাত্রাধিক্যতা

ইনসুলিনের অত্যধিক ব্যবহার হাইপোগ্লাইসেমিয়া হতে পারে। সামান্য থেকে মাঝারি হাইপোগ্লাইসেমিয়া হঠাৎ ঘটতে পারে। হাইপোগ্লাইসেমিয়া দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা করা জরুরি। আপনার যদি ঘন ঘন হাইপোগ্লাইসেমিয়া হয়, তাহলে আপনাকে হাইপোগ্লাইসেমিয়া এড়াতে সাহায্য করার জন্য থেরাপি, খাদ্য পরিকল্পনা এবং/অথবা ব্যায়াম প্রোগ্রামগুলির সম্ভাব্য পরিবর্তনগুলি নিয়ে আলোচনা করতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Medium Acting Insulin

সংরক্ষণ

রেফ্রিজারেটরে ২°-৮°C তাপমাত্রায় সংরক্ষণ করুন। সাম্প্রতিক ব্যবহারের জন্য ইনসুলিনের ক্ষেত্রে ফ্রিজে রাখার প্রয়োজন নেই, এটিকে ঠান্ডা জায়গায় রাখার চেষ্টা করুন এবং তাপ ও ​​আলো থেকে দূরে রাখুন। ব্যবহৃত ইনসুলিন এক মাসের জন্য ঘরের তাপমাত্রায় রাখা যেতে পারে।
Pack Image of Insulatard Penfill 100 IU Injection Pack Image: Insulatard Penfill 100 IU Injection