নির্দেশনা

এই জেল একটি স্থানিক অনুভূতিনাশক যা চোখ ব্যতীত সকল প্রবেশযোগ্য শ্লৈষ্মিক ঝিল্লীতে অবেদন ক্রিয়ার জন্য নির্দেশিত। ইহা কান, নাক, মুখ, গলবিল, স্বরযন্ত্র, শ্বাসনালী, ক্লোমশাখা এবং অন্ননালীর ব্যথা নিয়ন্ত্রণ এবং অস্ত্রোপচার অথবা এন্ডোসকপি অথবা অন্যান্য কার্যপ্রণালীর জন্য নির্দেশিত। এটি সম্ভাব্য যোনীপথ ও পায়ুপথেও ব্যবহার করা যেতে পারে।

উপাদান

প্রতি ২০০ মি.গ্রা. জেল  এ আছে-
  • ২৮ মি.গ্রা. বেনজোকেইন
  • ৪ মি.গ্রা. বিউটাম্বেন এবং
  • ৪ মি.গ্রা. টেট্রাকেইন হাইড্রোক্লোরাইড

ফার্মাকোলজি

নির্দেশনা মোতাবেক ব্যবহারে এই জেল কর্তৃক সৃষ্ট অবেদন প্রক্রিয়া খুবই দ্রুত শুরু হয় (প্রায় ৩০ সেকেন্ড) এবং এর কার্যকারিতা সাধারণত ৩০-৬০ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। এই প্রভাব এর কারণ মিলিতভাবে বেনজোকেইনের দ্রুত কিন্তু সংক্ষিপ্ত কার্যকারিতা এবং টেট্রাকেইন হাইড্রোক্লোরাইডের ধীর কিন্তু দীর্ঘ কার্যকারিতা যা বিউটাম্বেনের অন্তবর্তী ক্রিয়া দ্বারা সংযুক্ত। এটি মনে করা হয়ে থাকে যে, এর সব উপাদানগুলো স্নায়ুর সঞ্চালন বন্ধ করার মাধ্যমে ক্রিয়া সম্পাদন করে। এই জেল এর গতি ও কার্যকারিতার সময়কাল মিউকাস মেমব্রেন কর্তৃক কার্যকরী উপাদান শোষন করার উপর নির্ভর করে। বিপাকীয় উপাদান সমূহ পরবর্তিতে মূত্রপথে নিঃসৃত হয়।

মাত্রা ও সেবনবিধি

টিউবে আলতো চাপ দিয়ে ২০০ মি.গ্রা. জেল (¼ থেকে ½ ইঞ্চি লম্বা পুঁতির মত) প্রয়োগ করতে হবে। ৪০০ মি.গ্রা. জেল এর বেশী প্রয়োগ প্রতিনির্দেশিত। তুলো মোছার মাধ্যমে আকাঙ্খিত স্থানে পাতলা ও সমানভাবে ছড়িয়ে দিতে হবে। শিশুদের ক্ষেত্রে এই জেল এর কার্যকারিতা প্রতিষ্ঠিত নয়। দুর্বল, তীব্র অসুস্থ এবং অল্পবয়স্কদের ক্ষেত্রে স্বল্পমাত্রায় প্রয়োগ করতে হবে। এই জেল প্রয়োগের পূর্বে টিস্যু শুষ্ক করার প্রয়োজন নেই। যে স্থানের ব্যথা নিয়ন্ত্রণ করতে হবে সেখানেই সরাসরি প্রয়োগ করতে হবে। এক মিনিটের মধ্যে অবেদন ক্রিয়া শুরু হয় যা স্থায়িত্ব প্রায় ৩০ মিনিট।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশুদের ক্ষেত্রে এই ওষুধের কার্যকারিতা এবং কতটুকু নিরাপদ তা এখনো জানা যায়নি।

প্রতিনির্দেশনা

এই জেল ইঞ্জেকশনে ব্যবহারের জন্য উপযুক্ত নয় এবং কখনোই ব্যবহার করা উচিত নয়। চোখে ব্যবহার করা উচিত নয়। অতিরিক্ত সিস্টেমিক শোষন এড়ানোর জন্য বড় নগ্ন বা পুড়ে যাওয়া টিস্যুতে ব্যবহার উচিত নয়। এই জেল এ ব্যবহৃত উপাদানের যে কোনটির প্রতি সংবেদনশীলতা বা কোলিন ইস্টারেজ ঘাটতি আছে এমন ক্ষেত্রে এটি ব্যবহার উচিত নয়। রোগী অনুযায়ী সহ্যসীমা ভিন্ন হতে পারে। এই জেল গুণপরিবর্তিত বা তুলার রোল দ্বারা ব্যবহার করা উচিত নয় যেহেতু এগুলো সক্রিয় উপাদান ধরে রাখতে পারে। এই জেল ব্যবহারের সময় অন্য যেকোন স্থানীয় অনুভূতিনাশক ব্যবহারের ক্ষেত্রে নিয়মিত সতর্কতা অবলম্বন করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

সংবেদনশীল বিক্রিয়া: অনির্দেশিত বিরূপ প্রতিক্রিয়া (যেমন অ্যানাফাইল্যাক্সিস, সংবেদনশীলতা) হওয়া অত্যন্ত বিরল। এমিনোবেনজয়েট জাতীয় অনুভূতিনাশক দীর্ঘদিন বা বারবার ব্যবহারের ফলে নির্দিষ্ট কিছু জায়গায় অ্যালার্জী হতে পারে। স্থানীয় অনুভূতিনাশক ব্যবহারের ফলে সবচেয়ে বেশী লক্ষণীয় পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কন্টাক্ট ডার্মাটাইটিস। এটি সাধারণত যে সকল রোগী দীর্ঘদিন নিজেই প্রয়োগ করে থাকে তাদের ক্ষেত্রেই এটি প্রচলিত যেটি প্রতিনির্দেশিত। যদি ফুসফুড়ি, ছুলি, ফুলে যাওয়া অথবা অন্যান্য এলার্জির প্রকাশ পায় তবে ঔষধ ব্যবহার বিরত রাখতে হবে। গুরুতর এলার্জিক বিক্রিয়ার সম্ভাবনা কমানোর জন্য অবিরত পর্যবেক্ষণ ছাড়া দীর্ঘদিন এই জেল ব্যবহার করা যাবে না। দীর্ঘদিন ব্যবহারে এপিথেলিয়াম এর পানিশূন্যতা বা এসকেরোটিক প্রভাব দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ভ্রুণের উপর সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য গর্ভকালীন সময়ে এই জেল ব্যবহারের কোন প্রতিষ্ঠিত নিরাপদ ব্যবহার নেই। অতএব, প্রাথমিক গর্ভাবস্থায় এই জেল ব্যবহার উচিত নয় যদি না চিকিৎসক বিবেচনা করেন। এই জেল ব্যবহারের সময় অন্য যেকোন স্থানীয় অনুভূতিনাশক ব্যবহারের ক্ষেত্রে নিয়মিত সতর্কতা অবলম্বন করতে হবে।

সতর্কতা

বেনজোকেইন ধারণকৃত পণ্যতে মিথেমোগ্লোবিনেমিয়া হওয়ার ঘটনা বিরল। অনুমোদিত পরিমানের বেশি যাতে ব্যবহার করা না হয় তা লক্ষ্য রাখতে হবে। যদি কোন রোগী সাইনোটিক হয়ে যায় সেক্ষেত্রে নিবারনের জন্য উপযুক্ত চিকিৎসা করতে হবে (যেমন- মিথাইলিন ব্লু, যদি মেডিক্যালি নির্দেশিত হয়)।

থেরাপিউটিক ক্লাস

Topical Local Anesthetics

সংরক্ষণ

আলো থেকে দূরে, শুষ্ক ও ঠান্ডা স্থানে রাখুন। ওষুধ শিশুদের নাগালের বাহিরে রাখুন।
Pack Image of Instasia 14% 2% Topical Gel Pack Image: Instasia 14% 2% Topical Gel