Nasal Spray

মোমেস্প্রে নাকের স্প্রে

৫০ মাইক্রো গ্রাম/স্প্রে
120 metered sprays: ৳ 250.00

নির্দেশনা

মোমেটাসোন ন্যাজাল স্প্রে ২ বছর বা তদুর্ধ্ব বয়সের রোগীদের ক্ষেত্রে সিজনাল ও পেরিনিয়াল অ্যালার্জিজনিত নাসা উপসর্গের ব্যবস্থাপনায় এবং পেরিনিয়াল অ্যালার্জিজনিত নাসা উপসর্গের প্রতিরোধে নির্দেশিত। এছাড়াও এটি ১৮ বছর বা তদুর্ধ্ব রোগীদের ক্ষেত্রে ন্যাজাল পলিপস্‌ এর ব্যবস্থাপনায় নির্দেশিত।

ঔষধের মাত্রা

অ্যালার্জিক রাইনাইটিস:
  • প্রাপ্ত বয়স্ক বা তদুর্ধ্ব শিশুদের ক্ষেত্রে: সিজনাল অ্যালার্জিক রাইনিটিস এর ব্যবস্থপনায় ও প্রতিরোধে প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে স্প্রে, দৈনিক ১ বার। সিজনাল অ্যালার্জেন দ্বারা সৃষ্ট সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস এর নাসা উপসর্গ সম্পন্ন জ্ঞাত রোগীদের ক্ষেত্রে মোমেটাসোন ন্যাজাল স্প্রে পরাগ ঋতু শুরু হওয়ার ২ থেকে ৪ সপ্তাহ পূর্ব থেকে প্রতিরোধক হিসাবে নির্দেশিত।
  • ২ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে: সিজনাল ও পেরিনিয়াল অ্যালর্জিক রাইনটিসজনিত নাসা উপসর্গের ব্যবস্থাপনায় প্রতিটি নাসারন্ধে ১টি করে স্প্রে দৈনিক ১ বার।
ন্যাজাল পলিপস্‌:
  • ১৮ বছর বয়সী ও তদুর্ধ্বদের ক্ষেত্রে: প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে স্প্রে, দৈনিক ২ বার। কিছু কিছু রোগীদের ক্ষেত্রে প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে স্প্রে, দৈনিক ১ বার কার্যকরী হয়।

সেবনবিধি

ন্যাজাল স্প্রে ব্যবহারবিধি-
  • বোতলটি ভালভাবে ঝাঁকিয়ে নিন এবং ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • বোতলটি বৃদ্ধাঙ্গুলের উপর দাঁড় করিয়ে তর্জনী ও মধ্যমা নজলের দুই পাশে স্থাপন করে স্প্রেটি ধরুন। একটি ভাল স্প্রে বের না হওয়া পর্যন্ত চাপ প্রয়োগ করুন। প্রথমবার ব্যবহার করলে কিংবা এক সপ্তাহ অথবা তার অধিক সময় ব্যবহার বন্ধ রাখলে স্প্রেটি কয়েকবার চাপ প্রয়োগ করুন যতক্ষন পর্যন্ত না কুয়াশার মত নিখুঁত স্প্রে বেরিয়ে আসছে।
  • সাবধানে নাক ঝেড়ে নাসারন্ধ্র পরিস্কার করুন।
  • একটি নাসারন্ধ্র বন্ধ করে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি অন্য নাসারন্ধ্রে সাবধানে প্রবেশ করান। মাথা সামনের দিকে সামান্য ঝুঁকিয়ে ন্যাজাল স্প্রেটি সোজাভাবে রাখুন। নাক দিয়ে শ্বাস নিন এবং শ্বাস নেয়ার সময় ন্যাজাল অ্যাপ্লিকেটরটির সাদা কলারের উপর নিচের দিকে সমানভাবে জোরে চাপ দিয়ে স্প্রে করুন।
  • মুখ দিয়ে শ্বাস ত্যাগ করুন।
  • পরবর্তী ডোজের জন্য একই / অন্য নাসারন্ধ্রে একই পদ্ধতিতে স্প্রে করুন।
পরিস্কার প্রণালী: প্রতি সপ্তাহে অন্ততঃ একবার ন্যাজাল স্প্রেটি পরিস্কার করা উচিত। পরিস্কার পদ্ধতি নিম্নরূপ-
  • ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • সাবধানে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি টেনে খুলে ফেলুন।
  • উষ্ণ পানিতে অ্যাপ্লিকেটর এবং ডাস্ট কাভারটি ধুয়ে ফেলুন।
  • অতিরিক্ত পানি ঝেড়ে ফেলুন এবং স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিন। অতিরিক্ত ভাপ প্রয়োগ পরিহার করুন।
  • সাবধানতার সঙ্গে অ্যাপ্লিকেটরটি বোতলটির উপরিভাগে পুনঃস্থাপন করুন এবং ডাস্ট কাভারটি পনুরায় সংযুক্ত করুন।

প্রতিনির্দেশনা

এই প্রস্তুতির যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা এর ব্যবহারকে প্রতিনির্দেশিত করে।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত মৃদু যেমন- মাথাব্যথা, ভাইরাল সংক্রমণ, স্বরভঙ্গ, নাসিভঙ্গ এবং কাশি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমানের এবং সুনিয়ন্ত্রিত পরীক্ষা নেই। অন্যান্য কর্টিকোস্টেরয়েট এর মত মোমেটাসোন ফিউরয়েট গর্ভাবস্থায় তখনই ব্যবহার করা উচিৎ যখন সম্ভাব্য উপকারিতা ভ্রুণ এর প্রতি সম্ভাব্য ঝুঁকি অপেক্ষা বেশী হয়।

স্তন্যদানকালে: মোমেটাসোন ফিউরয়েট মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা নাই। যেহেতু অন্যান্য কর্টিকোস্টেরয়েড মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, তাই স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে মোমেটাসোন ফিউরয়েট মহিলাদের ক্ষেত্রে মোমেটাসোন ফিউরয়েট ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

সতর্কতা

সক্রিয় ও সুপ্ত টিউবারকিউলোসিস সংক্রমণ, চোখের হারপিস সিমপেক্স ভাইরা সংক্রমণ, চিকিৎসাহীন সংক্রমণ যা সমস্ত দেহকে প্রভাবিত করে ইত্যাদি ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Nasal Steroid Preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।