নির্দেশনা

ব্লিওমাইসিন সালফেটকে একটি উপশমকারী চিকিত্সা হিসাবে বিবেচনা করা উচিত। এটি একটি একক এজেন্ট হিসাবে বা অন্যান্য অনুমোদিত কেমোথেরাপিউটিক এজেন্টগুলির সাথে কম্বিনেশনে নিম্নলিখিত নিওপ্লাজমগুলির ক্ষেত্রে কার্যকর বলা হয়েছে:

স্কোয়ামাস সেল কার্সিনোমা: মাথা এবং ঘাড় (মুখ, জিহ্বা, টনসিল, নাসোফারিক্স, অরোফ্যারিক্স, সাইনাস, তালু, ঠোঁট, মুখের মিউকোসা, জিনজিভা, এপিগ্লোটিস, ত্বক, স্বরযন্ত্র), লিঙ্গ, জরায়ু এবং ভালভা। ব্লিওমাইসিন সালফেট পূর্ব থেকে আক্রান্ত ইরাডিয়াটেড হেড এবং ঘাড়ের ক্যান্সার জনিত রোগীদের ক্ষেত্রে কম কার্যকর।

লিম্ফোমাস: হজকিন’স ডিজিজ, নন-হজকিন’স লিম্ফোমা।

টেস্টিকুলার কার্সিনোমা: ভ্রূণ কোষ, কোরিওকার্সিনোমা এবং টেরাটোকার্সিনোমা। ব্লিওমাইসিন সালফেটকে ম্যালিগন্যান্ট প্লুরাল ইফিউশন ব্যাবস্থাপনায়ও কার্যকর দেখানো হয়েছে।

মাত্রা ও সেবনবিধি

অ্যানাফিল্যাকটয়েড প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকার কারণে, লিম্ফোমা রোগীদের ক্ষেত্রে প্রথম ২ ডোজ ২ ইউনিট বা তার কম দিয়ে চিকিত্সা করা উচিত। যদি কোন তীব্র প্রতিক্রিয়া না ঘটে, তাহলে নিয়মিত ডোজ গাইড লাইন অনুসরণ করা যেতে পারে।

স্কোয়ামাস সেল কার্সিনোমা, নন-হজকিন্স লিম্ফোমা, টেস্টিকুলার কার্সিনোমা: ০.২৫ থেকে ০.৫০ ইউনিট/কেজি (১০ থেকে ২০ ইউনিট/এম) শিরায়, মাংসপেশিতে বা সাবকিউটেনাসলি সাপ্তাহিকভাবে বা সপ্তাহে দুইবার দেওয়া হয়।

হজকিন্স ডিজিজ: ০.২৫ থেকে ০.৫০ ইউনিট/কেজি (১০ থেকে ২০ ইউনিট/এম) শিরায়, মাংসপেশিতে বা সাবকিউটেনাসলি সাপ্তাহিকভাবে বা সপ্তাহে দুইবার দেওয়া হয়। ৫০% প্রতিক্রিয়ার পরে, প্রতিদিন ১ ইউনিট বা সাপ্তাহিক ৫ ইউনিট করে শিরায় বা মাংসপেশিতে ডোজ চালিয়ে যেতে হবে।

ব্লিওমাইসিন সালফ্যাটের পালমোনারি টক্সিসিটি ডোজ-সম্পর্কিত বলে মনে হয় যখন মোট ডোজ ৪০০ ইউনিটের বেশি হয়। মোট ডোজ ৪০০ ইউনিটের বেশি সতর্কতার সাথে দেওয়া উচিত।

দ্রষ্টব্য: যখন ব্লিওমাইসিন সালফ্যাট অন্যান্য অ্যান্টিনোপ্লাস্টিক এজেন্টের সাথে একত্রে ব্যবহার করা হয়, তখন কম মাত্রায় ফুসফুসের টক্সিসিটি ঘটতে পারে।

হজকিন্স ডিজিজ এবং টেস্টিকুলার টিউমারের উন্নতি ২ সপ্তাহের মধ্যে তাৎক্ষণিক ভাবে পরিলক্ষিত হয়। এই সময়ের মধ্যে কোনো উন্নতি না হলে উন্নতির সম্ভাবনা নেই। স্কোয়ামাস সেল ক্যান্সারগুলি আরও ধীরে ধীরে সাড়া দেয়, কখনও কখনও কোনও উন্নতি বোঝার জন্য ৩ সপ্তাহের প্রয়োজন হয়।

ম্যালিগন্যান্ট প্লুরাল ইফিউশন: ৬০ ইউনিট একক ডোজ বোলাস ইন্ট্রাপ্লুরাল ইনজেকশন হিসাবে দেয়া হয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

ব্লিওমাইসিন সালফেটের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ইনজেকশন সাইটের প্রতিক্রিয়া (ব্যথা, লালভাব, উষ্ণতা, চুলকানি, বা ফোলা), জ্বর, ঠান্ডা লাগা, বমি, ক্ষুধা হ্রাস, ওজন হ্রাস, ত্বকের কালো বা বিবর্ণতা, নখ বা পায়ের নখের পরিবর্তন, চুলকানি , অথবা টিউমারের কাছে ব্যথা।

থেরাপিউটিক ক্লাস

Cytotoxic Chemotherapy
Pack Image of Bleonix 15 unit Injection Pack Image: Bleonix 15 unit Injection