3 gm tube: ৳ 150.00
Also available as:

নির্দেশনা

মিউপিরোসিন অয়েন্টমেন্ট সংবেদনশীল স্টেফাইলোকক্কাস অরেয়াস এবং স্ট্রেপটোকক্কাস পায়োজেন্স কতৃক সৃষ্ট ইমপেটিগো (চর্মরোগ)- এর চিকিৎসায় বাহ্যিকভাবে নির্দেশিত। এটি ফলিকুলাইটিস এবং ফারানকুলোসিস- এর ক্ষেত্রেও নির্দেশিত।

ফার্মাকোলজি

মিউপিরোসিন প্রাকৃতিকভাবে উৎপাদিত একটি এন্টিবায়োটিক। এই ব্যাক্টেরিয়ানাশক উপাদানটি গাঁজন প্রক্রিয়ায় সিউডোমোনাস ফ্লুরেসেন্স নামক জীবাণু থেকে উৎপাদিত হয়। এটি ত্বকের অধিকাংশ সংক্রমণের জন্য দায়ী বেশীর ভাগ ব্যাক্টেরিয়ার (যেমনঃ মেথেসিলিন রেজিস্ট্যান্স স্ট্রেইন সহ স্টেফাইলোকক্কাস অরেয়াস এবং স্ট্রেপটোকক্কাস পায়োজেন্স) বিরুদ্ধে কার্যকর। এছাড়াও এটি সুনির্দিষ্ট গ্রাম-নেগেটিভ জীবাণু যেমনঃ ইশচেরিয়া কোলাই এবং হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জা এর বিরুদ্ধেও কার্যকর। মিউপিরোসিন আইসোলিউসাইল ট্রান্সফার-আরএনএ সিনথ্যাটেজ এর সাথে প্রতিবর্তনযোগ্য এবং সুনির্দিষ্টভাবে যুক্ত হয়ে ব্যাক্টেরিয়ার প্রোটিন সংশ্লেষণ বন্ধ করে।

মাত্রা ও সেবনবিধি

সামান্য পরিমাণ মিউপিরোসিন অয়েন্টমেন্ট আক্রান্ত স্থানে দিনে ৩ বার করে ১০ দিন প্রয়োগ করতে হবে। ২ মাস থেকে ১৬ বছর বয়সের শিশুদের ক্ষেত্রে মিউপিরোসিন অয়েন্টমেন্টের ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ঔষধের সাথে মিউপিরোসিন অয়েন্টমেন্টের একত্র ব্যবহারে কোনরূপ মিথষ্ক্রিয়া পরিলক্ষিত হয়নি।

প্রতিনির্দেশনা

মিউপিরোসিন অথবা এর প্রিপারেশনের যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীর ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

লক্ষণীয় পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হচ্ছে জ্বালাপোড়া, যন্ত্রণা বা ব্যথা, চুলকানি এবং কিছু রোগীদের ক্ষেত্রে র‌্যাশ, বমি বমি ভাব, ইরাইথেমা, ড্রাই স্কিন, টেন্ডারনেস, ফোলা, কন্টাক্ট ডার্মাটাইটিস এবং এক্সেডুট এর বৃদ্ধি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রজনন পরীক্ষায় দেখা গেছে যে মিউপিরোসিন অয়েন্টমেন্টের ব্যবহারে ভ্রূণের উপর কোন ক্ষতিকর প্রভাব দেখা যায়নি। যেহেতু মানব দেহের গর্ভাবস্থায় এটির ব্যবহারের কোন তথ্য নেই, সেহেতু চিকিৎসার সম্ভাব্য ক্ষতি অপেক্ষা উপকারের গুরুত্ব বিবেচনা করে মিউপিরোসিন অয়েন্টমেন্ট ব্যবহার করা যেতে পারে।মাতৃদুগ্ধে এই ঔষধের নিঃসরণ সম্বন্ধে জানা যায়নি। যেহেতু অনেক ঔষধের নিঃসরণ মাতৃদুগ্ধে হয়ে থাকে, সেহেতু স্তন্যদানকারী মায়েদের মিউপিরোসিন অয়েন্টমেন্ট ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত।

সতর্কতা

মিউপিরোসিন অয়েন্টমেন্ট চোখ ও নাসারন্ধ্রে ব্যবহার উপযোগী নয়। অন্যান্য এন্টিবায়োটিক এর মতো দীর্ঘদিন ব্যবহারে ফাঙ্গাসসহ অসংবেদনশীল জীবাণুর সংক্রমণ বেড়ে যেতে পারে। মুখমন্ডলে ব্যবহারের ক্ষেত্রে চোখ থেকে দূরে রাখুন। এটি ক্যনুলার সাথে একত্রে অথবা ক্যনুলা স্থাপনের অংশে ব্যবহারযোগ্য নয়। মিউপিরোসিন অয়েন্টমেন্ট এর প্রতি যদি সংবেদনশীলতা অথবা ত্বকে তীব্র জ্বালাপোড়া অনুভূত হয় তবে ব্যবহার বন্ধ করতে হবে এবং সংক্রমণবিরোধী উপযুক্ত প্রয়োজনীয় বিকল্প চিকিৎসা গ্রহণ করতে হবে। অন্যান্য প্রিপারেশনের সাথে মিউপিরোসিন অয়েন্টমেন্ট মিশিয়ে ব্যবহারে মিউপিরোসিনের ঘনত্ব হ্রাস পায়, ফলে ব্যাক্টেরিয়াবিরোধী কার্যক্ষমতার হ্রাস এবং মিউপিরোসিনের স্থিতিশীলতা হারানোর ঝুঁকি থাকে।

মাত্রাধিক্যতা

মিউপিরোসিন অয়েন্টমেন্টের মাত্রাধিক্যতা সম্পর্কে বর্তমানে সীমিত তথ্য আছে। মাত্রাধিক্যতার ক্ষেত্রে রোগীর প্রয়োজন অনুসারে যথাযথ পর্যবেক্ষণের সঙ্গে সহায়ক চিকিৎসা গ্রহণ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Topical Antibiotic preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ২৫° সেঃ তাপমাত্রার নীচে রাখুন। ফ্রিজে রাখবেন না। শিশুদের নাগালের বাইরে রাখুন।