নির্দেশনা

সিলডেনাফিল ইরেকটাইল ডিসফাংশনের চিকিৎসায় ব্যবহার করা হয়।

ফার্মাকোলজি

সিলডেনাফিল একটি সাইক্লিক গুয়ানোসিন মনোফসফেট (cGMP) বিশেষায়িত ফসফোডাইএস্টারেজ টাইপ ৫ (PDE5) এর নির্বাচিত প্রতিবন্ধক যা ইরেকটাইল ডিসফাংশনের চিকিৎসায় ব্যবহার করা হয়। সিলডেনাফিল করপাস ক্যাভারনোসামের সিজিএমপি বিশ্লেষণের জন্য দায়ী ফসফোডাইএস্টারেজ টাইপ ৫ (PDE5) এর প্রতিবন্ধকতা সৃষ্টির মাধ্যমে নাইট্রিক অক্সাইড এর কার্যকারিতা বৃদ্ধি করে যা মসৃন পেশীর শিথিলতা ঘটায় এবং করপাস ক্যাভারনোসামে রক্তের অন্তঃপ্রবাহ বৃদ্ধি করে।

মাত্রা ও সেবনবিধি

সিলডেনাফিলের অনুমোদিত মাত্রা হল Sexual এক্টিভিটি শুরুর প্রায় ১ ঘণ্টা পূর্বে ৫০ মিঃগ্রাঃ। তবে Sexual এক্টিভিটি শুরুর আধা ঘণ্টা থেকে ৪ ঘণ্টা পূর্বে যেকোন সময় সিলডেনাফিল সেবন করা যেতে পারে। কার্যকারিতা ও সহনশীলতার উপর ভিত্তি করে অনুমোদিত মাত্রা সর্বোচ্চ ১০০ মিঃগ্রাঃ পর্যন্ত বাড়ানো বা ২৫ মিঃগ্রাঃ পর্যন্ত কমানো যেতে পারে। সর্বোচ্চ অনুমোদিত মাত্রা দিনে একবার।

ঔষধের মিথষ্ক্রিয়া

একই সাথে সিলডেনাফিল ও এনজিনারোধী ঔষধ জৈব নাইট্রেট ব্যবহারে রক্তচাপ কমে যেতে পারে। পাকস্থলীর ক্ষত নিরাময়ে ব্যবহৃত ঔষধ সিমেটিডিন, কিছু এন্টিবায়োটিক বিশেষ করে ইরাইথ্রোমাইসিন এবং রিফামপিসিন, HIV সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত কিছু প্রোটিয়েজ প্রতিবন্ধক যেমন রিটোনাভির, স্যাকুইনাভির, সিলডেনাফিলের রক্তরস ঘনত্ব বাড়িয়ে দিতে পারে। কিছু ছত্রাকবিরোধী ঔষধ যেমন কিটোকোনাজল ও ইট্রাকোনাজল সিলডেনাফিলের ক্লিয়ারেন্স কমিয়ে দিতে পারে।

প্রতিনির্দেশনা

যে সমস্ত রোগীর এই ঔষধের যেকোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে সিলডেনাফিল প্রতিনির্দেশিত। সিলডেনাফিল নাইট্রেটের রক্তচাপ কমানোর ক্ষমতা বাড়িয়ে দিতে পারে এজন্য যে সমস্ত রোগী জৈব নাইট্রেট নিয়মিত বা অনিয়মিত সেবন করছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সিলডেনাফিল সেবনে যে সব পার্শ্ব প্রতিক্রিয়া পরিলক্ষিত হয় তা হল মাথাব্যথা, মুখ লাল হয়ে যাওয়া, বদহজম, নাকের পুঞ্জীভবন, মূত্রনালীর সংক্রমণ, অস্বাভাবিক দৃষ্টি, ডায়রিয়া, ঝিমুনি ও ফুসকুড়ি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরী বি। গর্ভবতী মহিলাদের উপর সিলডেনাফিলের পর্যাপ্ত ও সুনিয়ন্ত্রিত তথ্য নেই। মহিলাদের সিলডেনাফিল নির্দেশিত নয়। In animal study shows that Sildenafil has no evidence of teratogenicity or embryotoxicity.

সতর্কতা

যদি রোগীর যেকোন ঔষধ বা যেকোন বস্তু যেমন খাদ্য, সংরক্ষণদ্রব্য বা রং, হৃৎপিন্ড বা রক্তনালীর সমস্যা, এক অথবা দুই চোখের হঠাৎ দৃষ্টিভ্রম আছে তাদের ক্ষেত্রে সিলডেনাফিল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে। যে সমস্ত রোগীর ডায়াবেটিস, বৃক্ক বা যকৃতের সমস্যা, লিউকেমিয়া, মাল্টিপল মায়েলোমা, লিঙ্গের যে কোন রোগ বা বিকৃতি, যেকোন রক্তক্ষরণ সমস্যা যেমন হিমোফিলিয়া, পাকস্থলীর ক্ষত, সিকলসেল এনিমিয়া, রঙের দৃষ্টিভ্রম, হঠাৎ কানে কম শোনা বা শ্রবণশক্তি লোপ আছে তাদের ক্ষেত্রে অথবা ধ্বজভঙ্গের চিকিৎসা চলাকালীন সিলডেনাফিল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Erectile Dysfunction

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে, শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।