নির্দেশনা

বরটেজমিব নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • মাল্টিপল মায়েলোমা
  • ম্যান্টেল সেল লিম্ফোমা

ফার্মাকোলজি

বরটেজমিব ইনজেকশন একটি অ্যান্টিনিওপ্লাস্টিক এজেন্ট যা শিরাপথে এবং সাবকিউটেনিয়াসে ব্যবহার করা যায়। এটি স্তন্যপায়ী কোষে ২৬ এস প্রোটিওসোমের কাইমোট্রিপসিনের সাদৃশ্য কার্যকারিতায় বিপরীতমুখী বাধা প্রদান করে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বরটেজমিব বিভিন্ন ধরনের ক্যান্সার কোষে সাইটোটোক্সিক এজেন্ট হিসেবে কাজ করে এবং বিভিন্ন ননক্লিনিকাল টিউমার মডেলের বৃদ্ধিতে বিলম্ব ঘটায়।

বণ্টন: মাল্টিপল মায়েলোমার চিকিৎসায় একমাত্র এজেন্ট হিসেবে বরটেজমিব এর বণ্টন নির্ণয় করা হয়নি। বরটেজমিব গড়ে ৮৩% হারে মানবদেহের প্লাজমা প্রোটিনের সাথে যুক্ত হয় (মাত্রা ১০০-১০০০ ন্যানোগ্রাম/এমএল)।

বিপাক: বরটেজমিব প্রাথমিকভাবে অক্সিডেশন প্রক্রিয়ায় সাইটোক্রমস P450 3A4, 2C19 এবং 1A2 দ্বারা বিপাকিত হয়। বরটেজমিব CYP 2D6 এবং 2C9 এনজাইমস্ দ্বারা খুব সামান্য বিপাকিত হয়। বরটেজমিব এর প্রধান বিপাককৃত মলিকিউল হল ২টি বোরনমুক্ত মলিকিউল যা হাইড্রক্সিলেশন এর মাধ্যমে অন্যান্য বিপাককৃত  মলিকিউলের সৃষ্টি করে। বরটেজমিব এর বোরনমুক্ত মলিকিউলগুলো ২৬এস প্রোটিওসোমের বাধা হিসেবে নিষ্ক্রিয়। বরটেজমিব এর মেটাবোলাইটসের প্লাজমা ঘনত্বের মাত্রা পেরেন্ট ড্রাগ থেকে কম।

নিষ্কাশন: এডভান্সড ম্যালিগন্যান্সিতে আক্রান্ত রোগীরা যারা ১.৪৫-২.০০ মিগ্রা/মি মাত্রায় বরটেজমিব এর প্রথম ডোজ নিয়েছে, তাদের ক্ষেত্রে নিষ্কাশনের গড় অর্ধায়ু ৯-১৫ ঘণ্টা। মানবদেহে বরটেজমিব এর নিঃসরণের নির্দিষ্ট পথ নির্ণীত হয়নি।

মাত্রা ও সেবনবিধি

বরটেজমিব এর নির্দেশিত মাত্রা ১.৩ মিগ্রা/মি/ডোজ দ্বারা নিয়মিতভাবে ২ সপ্তাহে (দিন ১, ৪, ৮ এবং ১১) দুইবার ৩ থেকে ৫ সেকেন্ডে শিরাপথে এবং সাবকিউটেনিয়াসে ১০ দিন বিশ্রামের অন্তর (দিন ১২-২১) প্রয়োগ করা হয়। ৮ টির চেয়েও বেশি চক্রেরা বরটেজমিব এর চিকিৎসার জন্য নিয়মিত সময়সূচি বা ৪ সপ্তাহের (সপ্তাহ ১, ৮, ১৫ এবং ২২) জন্য একটি রক্ষণাবেক্ষণের সময়সূচিতে ১৩ দিনের বিশ্রামসহ দিন ২৩-৩৫) প্রয়োগ করা হয়।

বরটেজমিব এর পুনঃচিকিৎসা মাল্টিপল মায়েলোমার রোগীদের জন্য বিবেচনা করা যেতে পারে যারা পূর্বে বরটেজমিব এর চিকিৎসার ক্ষেত্রে প্রতিক্রিয়া দিয়েছে এবং যারা বরটেজমির চিকিৎসা শেষ করার কমপক্ষে ৬ মাস পর পুনরায় আক্রান্ত হয়েছে। সর্বশেষ সহনীয় ভোজে চিকিৎসা শুরু করা যেতে পারে। বরটেজমির শিরাপথে এবং সাবকিউটেনিয়াসে ব্যবহারের জন্য, অন্য পথ দ্বারা এটি ব্যবহার করা বিপদজনক।

ঔষধের মিথষ্ক্রিয়া

বরটেজমিব এর সাথে সাধারনভাবে কোনো ঔষধের প্রতিক্রিয়া পরিচালিত হয়নি।

প্রতিনির্দেশনা

যেসব রোগীর বরটেজমিব, বোরন বা ম্যানিটোলের প্রতি সংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে বরটেজমিব প্রতি নির্দেশিত। প্রতিক্রিয়া গুলোর মধ্যে এনাফাইলেকটিক প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

পার্শ্ব প্রতিক্রিয়া

অন্যান্য বিরূপ প্রতিক্রিয়া যেমন হার্ট অ্যাটাকের ঝুঁকি, হাইপোটেনশন, কার্ডিয়াক টক্সিসিটি, পোস্টেরিওর এনসেফালোপ্যাথি সিনড্রোম, ডিহাইড্রেশন, এবং টিউমার লাইসিস সিন্ড্রোমে আক্রান্ত রোগীদের জন্য বরটেজমিব এর চিকিৎসার সময় রোগীর অবস্থা নিয়মিতভাবে পর্যবেক্ষণ করা উচিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যদি কোনো রোগী গর্ভাবস্থায় বরটেজমিব ব্যবহার করে, অথবা যদি বরটেজমিব ব্যবহারের সময় রোগী গর্ভবতী হয়, তাহলে অবশ্যই রোগীকে ভ্রূণের সম্ভাব্য বিপদ সম্পর্কে অবহিত করতে হবে।

সতর্কতা

অ্যান্টিনিওপ্লাস্টিক থেরাপি ব্যবহারে অভিজ্ঞ একজন চিকিৎসকের তত্ত্বাবধানে বরটেজমিব থেরাপি নেওয়া উচিত।

পেরিফেরাল নিউরোপ্যাথিতে ব্যবহার: বরটেজমিব পেরিফেরাল নিউরোপ্যাধি ঘটায়। যদি কোনো রোগীর পূর্বে কোনো উপস্বর্গ থাকে অথবা তার কোনো পেরিফেরাল নিউরোপ্যাথি হয়ে থাকে, তাহলে বরটেজমিব এর চিকিৎসার ফলে পেরিফেরাল নিউরোপ্যাথি আরও গুরুতর হতে পারে। পেরিফেরাল নিউরোপ্যাধিতে আক্রান্ত রোগীদের জন্য বরটেজমিব এর ভোজ এবং সময়সূচীতে পরিবর্তন আনা উচিত। এসকল রোগীদের ক্ষেত্রে শুরু থেকেই বরটেজমির শিরাপথের নীচে প্রয়োগ করা উচিত।

পালমোনারি টক্সিসিটিতে ব্যবহার: বরটেজমির দ্বারা নিউমোটাইটিস, ইন্টারস্টিশিয়াল নিউমোনিয়া এবং ফুসফুসের ইনফিলট্রেশন জাতীয় সমস্যাগুলি দেখা দিতে পারে, যার মধ্যে কোনোটি গুরুতর হতে পারে। পালমোনারি হাইপারটেনশন এর ক্ষেত্রে বরটেজমির বন্ধ করা উচিত।

হেপাটিক টক্সিসিটিতে ব্যবহার: একাধিক ঔষধ গ্রহণের ফলে যাদের লিভারে সমস্যা দেখা দেয় এবং যাদের হেপাটাইটিস, লিভার এনজাইম বৃদ্ধি এবং বিলিরুবিনের মাত্রা বেড়ে যায়, তাদের ক্ষেত্রে বরটেজমিব থেরাপি বন্ধ করে অবস্থার পরিবর্তন ঘটানো যায়।

বরটেজমিব দ্বারা প্রোসাইটোপেনিয়া এবং নিউট্রোপেনিয়া ঘটতে পারে, যার ফলে উল্লেখযোগ্য হারে প্লেটলেট এবং নিউট্রোফিল হ্রাস পায়। তাই মাল্টিপল মায়েলোমা এবং ম্যান্টেল সেল লিম্ফোমার রোগীদের জন্য বরটেজমিব এর চিকিৎসার সময় অবশ্যই নিয়মিত রক্তের পরীক্ষা (সিবিসি) করা অত্যাবশ্যক এবং ডোজের মাত্রা পর্যবেক্ষণ করা বাঞ্ছনীয়। এছাড়া বরটেজমিব দ্বারা গ্যাস্ট্রোইন্টেসটাইনাল এবং ইন্ট্রাসেরেব্রাল হেমোরেজ ঘটতে পারে, যার ফলে রোগীর ট্রান্সফিউশনের প্রয়োজন হয়। বরটেজমিব দ্বারা চিকিৎসার ফলে ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, বমি বমি ভাব এবং বমি হতে পারে। এই কারনে বরটেজমিব এর সাথে প্রায়ই অ্যান্টিএমেটিক ও অ্যান্টিডায়রিয়াল ঔষধ ব্যবহারের প্রয়োজন হয়। ডিহাইড্রেশন প্রতিরোধের জন্য তরল ও ইলেকট্রোলাইট এর ব্যবস্থা নিশ্চিত করা উচিত। 

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

মাঝারি মাত্রার (বিলিরুবিন ≥১.৫-৩ ইউএলএন) এবং তীব্র মাত্রার (বিলিরুবিন > ৩ ইউএলএন) যকৃত ব্যহত রোগীদের ক্ষেত্রে বলটেজমির এর মাত্রা বেড়ে যেতে পারে। এক্ষেত্রে রোগীদের প্রাথমিক পর্যায়ে ডোজ হ্রাস করা উচিত।

বরটেজমিব এর ফার্মাকোকাইনেটিকস বৃক্ক ঘটিত সমস্যার মাত্রা দ্বারা প্রভাবিত হয় না। তাই, বৃক্ক ব্যহত রোগীদের ক্ষেত্রে বরজেমির এর ডোজ নিয়ন্ত্রণের প্রয়োজন নেই। ডায়ালাইসিস পদ্ধতির পরে বরটেজমিব প্রয়োগ করা উচিত, কারণ ডায়ালাইসিসের ফলে বরটেজমিব এর ঘনত্ব কমে যায়।

ডায়াবেটিসের রোগীরা যারা ওরাল অ্যান্টি-ডায়াবেটিকস ঔষধ সেবন করে, তাদের ক্ষেত্রে বরটেজমিব এর চিকিৎসার সময় রক্তে গ্লুকোজের মাত্রা নিরিক্ষণ করা এবং অ্যান্টি-ডায়াবেটিকস ঔষধের ডোজ নিয়ন্ত্রণ করা উচিত।

মাত্রাধিক্যতা

প্রস্তাবিত ডোজ অপেক্ষা বেশি মাত্রায় বরটেজমির এর ডোজ ব্যবহারের ফলে হাইপারটেনশন এবং থ্রোম্বসাইটোপেনিয়া হতে পারে। বরটেজমিব এর ওভারডোজের কোনও নির্দিষ্ট প্রতিকার নেই। ওভারডোজের চিকিৎসায় রোগীর চিহ্নগুলো পর্যবেক্ষণ করে রোগীর রক্তচাপ এবং দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহন করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Targeted Cancer Therapy

সংরক্ষণ

অব্যবহৃত ডায়ালটি সরবরাহকৃত মোড়কে ২৫°সে. তাপমাত্রার নীচে, আলো থেকে দূরে সংরক্ষণ করুন । পুনঃমিশ্রিত দ্রবণটি ২°সে -৮°সে তাপমাত্রার নীচে সংরক্ষণ করুন। পুনঃমিশ্রণের ৮ ঘন্টার মধ্যে ব্যবহার করতে হবে।
Pack Image of Velcade 1 mg Injection Pack Image: Velcade 1 mg Injection