Unit Price: ৳ 50.00 (3 x 10: ৳ 1,500.00)
Strip Price: ৳ 500.00

নির্দেশনা

WHO ফাংশনাল ক্লাস lll রোগীদের ব্যায়ামের ক্ষমতা এবং উপসর্গ উন্নত করতে পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশন (PAH) এর চিকিৎসায়। PAH WHO ফাংশনাল ক্লাস ll রোগীদের ক্ষেত্রেও কিছু উন্নতি এবং কার্যকারিতা দেখা গেছে।

মাত্রা ও সেবনবিধি

বোসেন্টান ট্যাবলেট সকালে এবং সন্ধ্যায়, খাবারের সাথে বা ছাড়াই মৌখিকভাবে গ্রহণ করা হয়।

ফুসফুসীয় ধমনী উচ্চ রক্তচাপ: প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য বোসেন্টানের চিকিত্সা ৪ সপ্তাহের জন্য প্রতিদিন ২ বার ৬২.৫ মিগ্রা এর ডোজ দিয়ে শুরু করা উচিত এবং তারপরে ডোজ দিনে দুবার ১২৫ মিগ্রামে বৃদ্ধি করা উচিত।

২ বছর বা তার বেশি বয়সী পেডিয়াট্রিক রোগীদের জন্য, অপ্টিমাল মেইনটেনেন্স ডোজটি ভালভাবে গবেষণায় করা হয়নি। যাইহোক, পেডিয়াট্রিক ফার্মাকোকাইনেটিক তথ্যে দেখা যায় যে শিশুদের মধ্যে বোসেন্টান প্লাজমা ঘনত্ব প্রাপ্তবয়স্ক রোগীদের তুলনায় গড়ে কম ছিল এবং প্রতিদিন দুবার ২ মিলিগ্রাম/কেজি ওজনের উপরে বোসেন্টানের ডোজ বৃদ্ধি করা হলেও ঘনত্ব বৃদ্ধি পায়নি।

চিকিত্সা বন্ধ করা: বোসেন্টান বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হলে, বিকল্প থেরাপি চালু করার সময় এটি ধীরে ধীরে বন্ধ করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

বোসেন্টানের চিকিত্সা লিভার অ্যামিনোট্রান্সফারেজের ডোজ নির্ভরশীল এলিভেসন্স এবং হিমোগ্লোবিনের ঘনত্ব হ্রাসের সাথে সম্পর্কিত। অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে অ্যানিমিয়া, হিমোগ্লোবিন হ্রাস, থ্রম্বোসাইটোপেনিয়া, নিউট্রোপেনিয়া, লিউকোপেনিয়া, অতি সংবেদনশীলতা প্রতিক্রিয়া, মাথাব্যথা, সিনকোপ, ধড়ফড়ানি, ফ্লাশিং, হাইপোটেনশন, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ, অ্যামিনোট্রান্সফেরেজের এলিভেসন্স সম্পর্কিত হেপাটাইটিস এবং/অথবা জন্ডিস, লিভার সিরোসিস, লিভার ফেইলিউর, এরিথেমা, ডায়রিয়া, ইডিমা , তরল ধারণ।

থেরাপিউটিক ক্লাস

Anti-hypertensive, Endothelin receptor antagonist
Pack Image of Pulmoten 62.50 mg Tablet Pack Image: Pulmoten 62.50 mg Tablet