নির্দেশনা

ইহা ছত্রাক অথবা ব্যাকটেরিয়ার দ্বারা সৃষ্ট ত্বকের সংক্রমণ যা রিংওয়ার্ম, অ্যাথলেটিক ফুট অথবা সংক্রমিত ন্যাপি র‍্যাশ এর চিকিৎসায় ব্যবহৃত হয়।

ফার্মাকোলজি

নিস্টাটিন একটি ছত্রাকরোধী এবং ছত্রাক ধ্বংসকারী এন্টিবায়োটিক মূলত ক্যানডিডা অ্যালবিকানের বিরুদ্ধে কার্যকর। ক্লোরহেক্সিডিনের বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে কার্যকারিতা রয়েছে। নিস্টাটিন গ্যাস্ট্রো অস্ত্রের মাধ্যমে অল্প পরিমানে শোষিত হয়। টপিক্যালি প্রয়োগ করার সময় এটি ত্বক বা মিউকাস মেমব্রেনের মাধ্যমে শোষণ করে না।

মাত্রা ও সেবনবিধি

প্রয়োগের পথ: বাহ্যিক ভাবে।

শিশু: দিনে ২-৩ বার প্রয়োগ করতে হবে এবং ক্ষত নিরাময়ের পরবর্তী ৭ দিন পর্যন্ত চালিয়ে যেতে হবে।

প্রাপ্তবয়স্ক: দিনে ২-৩ বার প্রয়োগ করতে হবে এবং ক্ষত নিরাময়ের পরবর্তী ৭ দিন পর্যন্ত চালিয়ে যেতে হবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য।

প্রতিনির্দেশনা

এ ঔষধের সক্রিয় উপাদান বিশেষ করে ক্লোরহেক্সিডিনের প্রতি যাদের অতিসংবেদনশীলতার ইতিহাস রয়েছে তাদের ক্ষেত্রে ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াঃ ত্বকের এলার্জিক প্রতিক্রিয়া যেমন- ডার্মাটাইটিস, প্রুরিটাস, ইরাইথ্রেমা, এক্সিমা, ফুসকুড়ি এবং ত্বকে জ্বালা। বিরল পার্শ্ব প্রতিক্রিয়াঃ মারাত্মক এলার্জিক প্রতিক্রিয়া, রক্তচাপ কমে যাওয়া, এমন কি অজ্ঞান হয়ে যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এই প্রিপারেশনটি গর্ভাবস্থার প্রথম মাস গুলোতে সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।

সতর্কতা

শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য। চোখের সংস্পর্শ এড়িয়ে চলুন। সংবেদনশীলতা দেখা দিলে বা নতুন সংক্রমণ দেখা দিলে ব্যবহার বন্ধ করুন এবং বিকল্প থেরাপি গ্রহণ করুন। ইহা প্রিপারেশনে ক্লোরহেক্সিডিন থাকে। ক্লোরহেক্সিডিন সাধারণভাবে এলার্জিজনিত প্রতিক্রিয়া এবং এনাফাইলেকটিক শক সহ হাইপারসেনসিটিভিটি প্ররোচিত করতে পারে। যাদের ক্লোরহেক্সিডিনের প্রতি অতিসংবেদনশীলতার ইতিহাস রয়েছে তাদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত না।

মাত্রাধিক্যতা

ইহা গ্যাস্ট্রোঅন্ত্রের মাধ্যমে শোষিত হয়। দুর্ঘটনাজনিত ভাবে ওরাল ইনজেশন হলে, যত তারাতারি সম্ভব গ্যাস্ট্রিক ল্যাভেজের মত রূটিন ব্যবস্থা গ্রহণ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Chlorhexidine & Chloroxylenol preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে তাপমাত্রার নিচে ও শুষ্ক স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Nystat Plus 1% 2% Cream Pack Image: Nystat Plus 1% 2% Cream