Vaginal Tablet

ডেকালিন ভিটি ভেজাইনাল ট্যাবলেট

Pack Image
১০ মি.গ্রা.
Unit Price: ৳ 35.00 (1 x 6: ৳ 210.00)
Strip Price: ৳ 210.00

নির্দেশনা

এই ভেজাইনাল ট্যাবলেট এর সক্রিয় উপাদান ডেকালিন ভিটি অ্যান্টি-ইনফেক্টিভ এবং এন্টিসেপটিক ঔষধ পরিবারের অন্তর্ভুক্ত। ডেকালিন ভিটি ব্যাকটিরিয়া ঘটিত ভেজাইনোসিস এর বিরুদ্ধে সক্রিয়।

ডেকালিন ভিটি ব্যাকটিরিয়া ঘটিত ভেজাইনোসিসের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি যোনিতে সংক্রমণের জায়গায় চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

ঔষধের মাত্রা

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ব্যাবহার: নির্ধারিত মাত্রা ১ টি করে ভেজাইনাল ট্যাবলেট পর পর ৬ দিন।

শিশু ও বয়সন্ধিকালের ব্যবহার: পর্যাপ্ত তথ্য না থাকায় শিশু এবং ১৮ বছরের নিচে রোগীদের ইহা ব্যবহার না করা শ্রেয়।

৫৫ বয়োসর্ধে মহিলাদের জন্য এর ব্যবহার: এই বয়সের রোগীর ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্যের অভাব রয়েছে।

গর্ভাবস্থায় ব্যবহার: পূর্ব অভিজ্ঞতা অনুসারে এবং এই ভেজাইনাল ট্যাবলেট যেহেতু স্থানীয় ভাবে কাজ করে সেহেতু, গর্ভবতী মা, নবজাতক শিশু এবং মায়ের দুধ পান করা নবজাতক ঔষুধের যেকোন ক্রিয়া ও প্রতিক্রিয়ার বাইরে থাকবে।

সেবনবিধি

রাতে ঘুমানোর পূর্বে ব্যবহার করুন 

প্যাকেট খোলার পূর্বে ব্যবহার হাত ভালভাবে ধুয়ে নিন।

দু পা দুইদিকে মৃদু সরিয়ে কিছুটা শুঁয়ে নিন। তারপর একটি ট্যাবলেট যোনির গভীরে প্রবেশ করান।

ঋতুস্রাবের সময় অধিক রক্তক্ষরণ হলে, ট্যাবলেট ব্যবহার থেকে বিরত থাকুন। এবং অবস্থা স্বাভাবিক হলেই ব্যবহার শুরু করবেন।

কিছুটা সুস্থ্য অনুভব করলে কখনোই চিকিৎসা সম্পূর্ণ না করে বন্ধ করবেন না। এমতাবস্থ্যায় ৬ দিনের কম ব্যবহারে রোগের পুনরাবৃত্তি হতে পারে।

এই ভেজাইনাল ট্যাবলেট এর সহকারী উপাদান গুলো যেহেতু, সম্পূর্ণ মিশে যায় না সে ক্ষেত্রে ব্যবহারের পর অন্তর্বাসে পাওয়া যাওয়াটা স্বাভাবিক। ইহা চিকিৎসায় কোন প্রভাব ফেলবেনা। এই ট্যাবলেট আপনার অন্তর্বাসে কোন দাগ ফেলবেনা কিন্তু নিজস্ব সুবিধার জন্য আপনি অর্ন্তবাসে আবরনী ব্যবহার করতে পারেন।

যদি আপনার যোনি শুষ্ক হয় তাহলে সেটা কাঙ্খিত স্থানে না গলার সম্ভাবনা থাকে এবং অক্ষত অবস্থায় যোনি থেকে বের হয়ে আসতে পারে। এরকম হলে চিকিৎসা পূর্ণ হবে না। সেক্ষেত্রে ট্যাবলেটটি যোনিতে প্রবেশের পূর্বে কিছুটা পানি দিয়ে ভিজিয়ে নিয়ে যোনিতে প্রবেশ করানো যেতে পারে।

আপনার যদি মনে হয় এই ভেজাইনাল ট্যাবলেট এর কার্যকারিতা খুবই দৃঢ় কিংবা দূর্বল সেক্ষেত্রে আপনি তা চিকিৎসকের সাথে পরামর্শ করে নিতে পারেন।

প্রতিনির্দেশনা

সক্রিয় পদার্থের বা তালিকাভুক্ত কোনও সহকারী উপাদানের সাথে সংবেদনশীলতা।

যোনিপথের এপিথেলিয়াম এবং জরায়ুর যোনি অংশের ক্ষত অল্প বয়স্ক মেয়েদের যারা এখনও তাদের প্রথম ঋতুস্রাব হয়নি এবং এইভাবে যৌন পরিপক্কতায়।

পৌঁছায়নি তাদের অবশ্যই ডেকালিন ভিটি ব্যবহার করা উচিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

সকল ওষুধের মতো, এই ওষুধটি পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যদিও সকলের সেগুলি হয় না। পার্শ্ব প্রতিক্রিয়া গুলির বেশিরভাগই হালকা এবং স্বল্পস্থায়ী। রোগ ভাল হতে শুরু করার আগে কখনও কখনও যোনী সংক্রমণের লক্ষণগুলি (যেমন চুলকানি, জ্বলন এবং স্রাব) চিকিৎসার শুরুতে আরও খারাপ হতে পারে। আপনার চিকিৎসা চালিয়ে যাওয়া উচিৎ, তবে অভিযোগগুলি যদি অব্যাহত থাকে তবে যত তাড়াতাড়ি সম্ভব পরামর্শের জন্য আপনার ডাক্তারের সাথে দেখা করুন।

আরও যেসব পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে-
  • যোনিতে রক্তপাত অথবা যোনিতে ব্যথা
  • যোনিতে প্রদাহ
  • মাথাব্যথা
  • বমি বমি ভাব

সতর্কতা

চিকিৎসাকালীন সময়ে যোনির মধ্যে সাবান, যোনি পরিষ্কারকারী দ্রব্যাদি অথবা শুক্রানু ধ্বংসকারী দ্রব্যাদি ব্যবহার থেকে বিরত থাকুন। ভারী ঋতুস্রাবের সময় এই ভেজাইনাল ট্যাবলেট নেয়া থেকে বিরত থাকুন এবং অবস্থা স্বাভাবিক হলে পুনরায় ব্যবহার শুরু করুন। যোনি প্রদাহের সময় অরক্ষিত সহবাস থেকে বিরত থাকুন। নবজাতক জন্মের ১২ ঘন্টা পূর্বে নবজাতকের শারীরিক সতর্কতার জন্য এই ভেজাইনাল ট্যাবলেট ব্যবহার থেকে বিরত থাকুন।

থেরাপিউটিক ক্লাস

Other antibacterial preparation

সংরক্ষণ

৩০° সেঃ এর নিচে ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Dekalin VT 10 mg Vaginal Tablet Pack Image: Dekalin VT 10 mg Vaginal Tablet