Unit Price: ৳ 10.00 (3 x 10: ৳ 300.00)
Strip Price: ৳ 100.00

নির্দেশনা

টফেনামিক এসিড বিশেষভানে মাইগ্রেন জনিত মাথাব্যথা, পােস্ট-অপারেটিভ ব্যথা, বেদনানাশক ও জ্বরে বেদনানাশক হিসাবে নির্দেশিত।

ফার্মাকোলজি

টলফেনামিক এসিড এম-(২-মিথাইল-৩-ক্লোরফিনাইল) এন্থ্রানিলিক এসিড) ফেনামেট গ্রুপ এর সদস্য এবং এটি সাইকো-অক্সিজিনেজ এনজাইমের শক্তিশালী নিবোধক। এভাবে গুরুত্বপূর্ণ প্রদাহজনক মধ্যস্ততাকারীর সংশ্লেষণ যেমন, থ্রমবক্সেন (টিএক্স) বি২ এবং প্রােস্টাগ্লান্ডিন (পিজি) ই২ কে বধা দেয়। ফোলা, বাথা এবং প্রদাহ ইত্যাদির জন্য প্রােস্টাগ্লান্ডিন দায়ী। এটি প্রােস্টাগ্লান্ডিনকে কেবল বাঁধা দেয় না, এটি প্রােস্টাগ্লান্ডিন বিসেন্টরকেও এন্টাগােনাইজ করে।

ফার্মাকোকাইনেটিক বৈশিষ্ট্য: শোষণ: গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ট্রাক্ট থেকে সরাসরি শােষিত হয়। সর্বোচ্চ রক্তরস ঘনত্ব অর্জন করতে সময় লাগে ৬০-৯০ মিনিট। বায়ােএভেলেবিলিটি: ৮৫%। বিতরন: প্রোটিন-বাইন্ডিং: ৯৯%। প্লাজমা হাফ-লাইফ: ২ ঘন্টা। বিপাক: যকৃতে বিপাক হয়, এন্টারােহেপাটিক সংবহন এর মধ্য দিয়ে । নিঃসরন: প্রস্রাব (৯০%) এবং মল এ নিষ্কাশিত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক:
  • তীব্র মাইগ্রেনের ব্যথায়: ২০০ মি.গ্রা. প্রথম উপসর্গ প্রদর্শিত হলে, ১-২ ঘন্টা পর এবার পুনরাবৃত্তি হতে পারে।
  • হালকা থেকে মধ্যম ব্যথায়: ১০০-২০০ মি.গ্রা. দিনে তিনবার।
  • বৃক্ক অসমকার্যকারিতা: ডােজ সমন্বয় প্রয়ােজন হতে পারে।
  • প্রকট বৃক্ক অসমকার্যকারিতা: এড়িয়ে চলুন।
শিশু: শিশুদের কানা সঠিক ডোজ এখনাে প্রতিষ্ঠিত হয়নি।

টলফেনামিক এসিড খাদ্যের সঙ্গে গ্রহণ করা উচিত। খাওয়ার সময় বা খাওয়ার পর পানি পান করুন।

ঔষধের মিথষ্ক্রিয়া

মেটাক্লপ্রমাইড এবং ম্যাগনেসিয়াম হাইড্রক্সাইড টলফেমের শােষণ বাড়ায় কিন্তু এলুমিনিয়াম হাইড্রেক্সাইড শোষণ কমায়। এন্টিকোয়াগুলেন্ট এবং অন্যান্য NSAID's এর সঙ্গে টলফেম ব্যবহারে রক্তপাতের ঝুঁকি বাড়ে এটা লুপ ডাইইউরেটিকস, বিটা-ব্লকার এবং এসিই ইনহিবিটর্স এর উচ্চ রক্তচাপ রােধী ক্রিয়া কমায়। যখন একসাথে নেয়া হয় এটি লিথিয়াম, মিথট্রিক্সেট ও কার্ডিয়াক গ্লাইকোসাডের রক্তরস ঘনতৃ বৃদ্ধি করতে সাহায্য করে। এটি এসিই ইনহিবিটর্স, সাইক্রোম্পােরিন, টেক্রোলিমাস অথবা ডাইইউরেটিকস সহযােগে খেলে নেফ্রটক্সিসিটি ঘটাতে পারে।

প্রতিনির্দেশনা

পাকস্থলীর ক্ষত বা অন্ত্রে রক্তপাত জনিত সমস্যা থাকলে। গুরুতর হৃদযন্ত্র, বৃক্ক বা যকৃত বৈকল্যের ক্ষেত্রে।

পার্শ্ব প্রতিক্রিয়া

বিশেষ করে পুরুষদের ডিসইউরিয়া: এছাড়া ডায়রিয়া, বমি বমি ভাব, এপিগ্যাস্ট্রিক ব্যাথা, বমি, ক্ষুধামন্দা, ইরিদমিয়া, মাথা ব্যাথা, কাঁপুনি, শিহরণ, ক্লান্তি, শ্বাসপ্রণালীতে অনুপ্রবেশ ও মূত্রে রজের উপস্থিতির। সম্ভাব্য মারাত্মক পরিণতি: রক্তের উপাদান গুলাের পরিমাণ হ্রাস-বৃদ্ধি এবং হেপাটাইটিস হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এই ওষুধ গর্ভাবস্থায় ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না, যদি না ডাক্তার অপরিহার্য বলে মনে করেন। গর্ভাবস্থার তৃতীয় ট্রাইমস্টারে এই ঔষধ দেয়া যাবে না। NSAID's  খুব কম মাত্রায় মাতৃদুগ্ধে প্রদর্শিত হতে পারে। স্তন্যদানকালে NSAID's, যদি সম্ভব হয়, এড়িয়ে যাওয়া উচিত।

সতর্কতা

অ্যাজমা, ব্রাস্কোম্পাজম, রক্তপাত সমস্যা, হৃদসংবহনতন্ত্রের রােগ, পাকস্থলীর আলসার, উচ্চ রক্তচাপ, যকৃত সংক্রামণ, হৃদযন্ত্র বা বুকের ক্রিয়াকলাপে অসমকার্যকারিতা এবং বয়স্ক রোগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। ডিসউইরিয়া কমাতে পানি পান করা বা ডাজ কমানো যেতে পারে।

মাত্রাধিক্যতা

মাথাব্যথা, বমি বমি ভাব, বমি, এপিগ্যাস্ট্রিক ব্যথা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাত, ডায়রিয়া, উত্তেজনা, কোমা, ঘুম ঘুম ভাব, মাথা ঘােরা, কানে ভোঁ ভোঁ শব্দ, মূর্ছা যাওয়া এবং খিচুনি হতে পারে। তীব্র বিষক্রিয়ার ক্ষেত্রে বৃক্ক বৈকল্য এবং যকৃতের ক্ষতি হতে পারে। রোগীদের উপসর্গ অনুসারে চিকিৎসা দিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Drugs used for Rheumatoid Arthritis, Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs), Other drugs for migraine

সংরক্ষণ

আলাে থেকে দূরে, শীতল ও শুকনাে স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

রাসায়নিক গঠন

Molecular Formula : C14H12ClNO2
Chemical Structure : Chemical Structure of Tolfenamic acid
Pack Image of Tolfem 200 mg Tablet Pack Image: Tolfem 200 mg Tablet