Unit Price: ৳ 11.00 (5 x 10: ৳ 550.00)
Strip Price: ৳ 110.00
Also available as:

নির্দেশনা

ওলমেসারটান মেডােক্সোমিল ও হাইড্রোক্লোরােথায়াজাইড উচ্চ রক্তচাপের চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

অ্যানজিওটেনসিন-II (যা তৈরী হয় অ্যানজিওটেনসিন-I থেকে অ্যানজিওটেনসিন কনভার্টিং এনজাইম প্রভাবিত বিক্রিয়ার মাধ্যমে) একটি শক্তিশালী ভেসােকন্সট্রিকটর, যা প্রাথমিক ভেসােঅ্যাকটিভ হরমােন রেনিন অ্যানজিওটেনসিন সিস্টেম-এর এবং উচ্চরক্তচাপের প্যাথােফিজিওলজির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি অ্যাড্রেনাল করটেক্স থেকে অ্যালডােসটেরনের নিঃসরণ বাড়ায়। ওলমেসারটান সুনির্দিষ্টভাবে AT1 রিসেপ্টর (যা পাওয়া যায় বিভিন্ন টিস্যুতে, যেমন-ভাস্কুলার স্মুথ মাসল, অ্যাড্রেনাল গ্লান্ড) এর সাথে অ্যানজিওটেনসিন-II এর যুক্ত হওয়া বন্ধ করার মাধ্যমে অ্যানজিওটেনসিন-II এর ভেসােকন্সট্রিকটর ও অ্যালডােসটেরন-সিক্রেটিং প্রভাবকে বাধা দেয়। ইন-ভিটরাে-বাইন্ডিং পরীক্ষায় দেখা গেছে যে ওলমেসারটান, AT1 রিসেপ্টর এর একটি পরিবর্তনীয়, প্রতিযােগিতামূলক প্রতিবন্ধক। ওলমেসারটান ACE এনজাইম কে (এনজাইম যা অ্যানজিওটেনসিন-I থেকে অ্যানজিওটেনসিন-II করে এবং ব্র্যাডিকাইনিন কে ভাঙ্গে); বাধা দেয়না।

হাইড্রোক্লোরােথায়াজাইড একটি থায়াজাইড ডাইইউরেটিক। থায়াজাইড রেনাল টিউবুলার মেকানিজমের ইলেকট্রোলাইট রিঅ্যাবজর্পসনকে প্রভাবিত করে, যা সরাসরি সােডিয়াম ও ক্লোরাইডের প্রায় সমপরিমাণ নিষ্কাশন বাড়ায়। এছাড়া বিপরীতভাবে হাইড্রোক্লোরােথায়াজাইড ডাইইউরেটিক অ্যাকশনের মাধ্যমে প্লাজমা ভল্যুম কমায় যার ফলাফলে রেনিনের সক্রিয়তা বাড়ে। এতে অ্যানজিওটেনসিনের নিঃসরণ ও মূত্রে পটাশিয়ামের নিঃস্কাশন বাড়ে এবং সিরামে পটাশিয়ামের পরিমাণ কমে। রেনিন অ্যালডােসটেরন লিংক অ্যানজিওটেনসিন দ্বারা পরিচালিত হয়, এ জন্য একই সাথে অ্যানজিওটেনসিন-II রিসেপ্টর অ্যানটাগােনিস্ট ব্যবহার করার ফলে, ডাইইউরেটিক দ্বারা যে পটাশিয়াম হারানাের সম্ভাবনা থাকে, তার নাকচ্‌ হয়ে যায়।

মাত্রা ও সেবনবিধি

উচ্চ রক্তচাপে: সাধারণত উচ্চ রক্তচাপে শুরুর মাত্রা হচ্ছে ২০/১২.৫ মি.গ্রা. একটি ট্যাবলেট প্রতিদিন একবার করে। এই ডোজ একেক জনের জন্য একেক রকম হতে পারে। তবে রক্তচাপ স্বাভাবিক না হলে ২-৪ সপ্তাহ পর ওষুধের মাত্রা ৪০/২৫ মি.গ্রা. দুইটি ট্যাবলেট পর্যন্ত বাড়ানাে যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ওলমেসারটান: হাইড্রোক্লোরােথায়াজাইড, ডিগক্সিন ও ওয়ারফেরিন এর সাথে কোন তাৎপর্যপূর্ণ ড্রাগ-ড্রাগ ইন্টারঅ্যাকশন পাওয়া যায়নি। ওলমেসারটান সাইটোক্রম পি৪৫০ দ্বারা মেটাবােলিজম হয় না, ফলে যে সব ওষুধ এটি দ্বারা মেটাবােলিজম হয় সেগুলাের সাথে ওলমেসারটান এর কোন ইন্টারঅ্যাকশন হয় না।

হাইড্রোক্লোরােথায়াজাইড: একইসাথে ব্যবহার করলে নিম্নলিখিত ড্রাগসমূহের সাথে থায়াজাইড ডাইইউরেটিকের ইন্টারঅ্যাকশন হতে পারে-
  • অ্যালকোহল, বারবিচুরেট অথবা নারকোটিক্স অর্থোসটেটিক হাইপােটেনশ হতে পারে
  • এন্টিডায়াবেটিক ড্রাগস্ (ওরাল এজেন্টস ও ইনসুলিন) ডােজের তারতম্য করার প্রয়ােজন হতে পারে।
  • অন্যান্য এন্টিহাইপারটেনসিভ ড্রাগ এডিটিভ এফেক্ট
  • কর্টিকোস্টেরয়েড, এসিটিএইচ- (অ্যাড্রেনােকোরিসেপ্টর)
  • লিথিয়াম

প্রতিনির্দেশনা

ওলমেসারটান ও হাইড্রোক্লোরােথায়াজাইড এর কম্বিনেশন সেসব রােগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত যারা এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল। এর হাইড্রোক্লোরােথায়াজাইড উপাদানের জন্য এটি সেসব রােগীর ক্ষেত্রে প্রতিনির্দেশিত যাদের অ্যানিউরিয়া আছে অথবা সালফোনামাইড উদ্ভূত কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়াসমূহ হচ্ছে বমিবমি ভাব, মাথা ব্যথা, মাথা ঝিমঝিম, রক্তে ইউরিক এসিডের মাত্রা বেড়ে যাওয়া, আপার রেসপিরেটরী ট্র্যাক্ট ইনফেকশন্‌ ও ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন্। অন্যান্য পার্শ্ব-প্রতিক্রিয়াসমূহ হচ্ছে বুক ব্যথা, পেট ব্যথা, ব্যাক পেইন, ইডেমা, ডিসপেপসিয়া, গ্যাসট্রোএনটেরাইটিস্, ডায়ারিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এর নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি। তাই এ অবস্থায় এই ওষুধ ব্যবহার বন্ধ করে দেয়া উচিত।

সতর্কতা

  • ইলেকট্রোলাইট ইমব্যালান্স এর সম্ভাবনা যেমন হইপোক্যালেমিয়া, হইপোন্যাট্রেমিয়া এবং হাইপােক্লোরেমিক এলকালােসিস দূর করার জন্য পিরিয়ডিক ইলেকট্রোলাইট পরীক্ষা করে দেখা উচিৎ।
  • থায়াজাইড ডাই-ইউরেটিক ব্যবহারের ফলে হাইপারইউরেসিমিয়া দেখা দিতে পারে।
  • বৃকের অসমকার্যকারিতা।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

বৃক্কের অসমকার্যকারিতায়: যতক্ষণ পর্যন্ত রােগীর ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স >৩০ মি.লি./ মিনিট থাকবে, ততক্ষণ পর্যন্ত ইহার সাধারণ সেবনমাত্রা ব্যবহার করা যাবে। তবে বৃক্কের মারাত্মক অসমকার্যকারিতায় থায়াজাইড ডাইইউরেটিক এর চেয়ে লুপ ডাইইউরেটিক দেওয়া উচিৎ। কাজেই, এক্ষেত্রে ইহা নির্দেশিত নয়।

যকৃতের অসমকার্যকারিতায়: যকৃতের অসমকার্যকারিতায় মাত্রার সামঞ্জস্যতার প্রয়ােজন নাই।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশুদের ক্ষেত্রে এর নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: ৬৫ অথবা এর অধিক বয়সের রােগীরা কম বয়সীদের তুলনায় অন্য রকম সাড়া দেয় কিনা তা নিয়ে খুব বেশি পরিমাণে গবেষণা হয়নি। তবে মাত্রা নির্ধারণে সাবধানতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

ওলমেসারটান: মানুষের ওলমেসারটানের মাত্রাধিক্যের খুব সামান্য তথ্য পাওয়া যায়। তবে হাইপােটেনসান ট্যাকিকার্ডিয়া হতে পারে, সেসব ক্ষেত্রে সাপাের্টিভ চিকিৎসা শুরু করতে হবে।

হাইড্রোক্লোরােথায়াজাইড: সবচেয়ে বেশী যেসব উপসর্গ দেখা যায়, তা ইলেকট্রোলাইট নিস্কাশনের ফলে (হাইপােক্যোলেমিয়া, হাইপােক্লোরেমিয়া ও ডিহাইড্রেশন), যা অতিরিক্ত ডাইইউরেসিস থেকে হতে পারে । যদি এরসাথে ডিজিটালিস ব্যবহার করা হয়, তবে অতিরিক্ত হাইপােক্যালেমিয়া থেকে কার্ডিয়াক অ্যারিথমিয়া হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Combined antihypertensive preparations

সংরক্ষণ

আলাে ও আর্দ্রতা থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Images: Abetis Plus 20 mg Tablet