নির্দেশনা

ডারমাটোফাইট, ঈস্ট এবং মোউল্ডস দ্বারা সংক্রমিত অনিকোমাইকোসিস এর জন্য এমোরলফিন হাইড্রোক্লোরাইড নির্দেশিত।

ফার্মাকোলজি

এমোরলফিন একটি টপিক্যালী ব্যবহার উপযোগী ছত্রাকরোধী ঔষধ। এটি একটি নতুন কেমিক্যাল শ্রেণী মরফোলিন গ্রুপের অন্তর্ভুক্ত। এমোরলফিন ছত্রাকের কোষপ্রাচীরের স্টেরল বায়োসিন্থেসিস এ প্রভাব ফেলার মাধ্যমে ছত্রাকের কোষপ্রাচীরের পরিবর্তন ঘটায়। এভাবে এটি ছত্রাকরোধী অথবা ছত্রাক নাশক কার্যকারিতা প্রদর্শন করে। এমোরলফিন বিস্তৃত প্রজাতির ছত্রাকের বিরুদ্ধে কার্যকর। এমোরলফিন বিভিন্ন ঈস্ট, ডারমাটোফাইট, মোউল্ডস, ডারমাটোসিয়ে এবং ডাইমরফিক ছত্রাকের বিরুদ্ধে কার্যকর।

ঔষধের মাত্রা

এমোরলফিন অনিকোমাইকোসিসে আক্রান্ত হাতের নখ অথবা পায়ের নখে সপ্তাহে একবার অথবা দুইবার লাগাতে হবে অথবা চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী ব্যবহার করতে হবে। সংক্রমণ সম্পূর্ণ নিরাময় হওয়া এবং নতুন নখ বেড়ে ওঠা পর্যন্ত এমোরলফিন ব্যবহার করে যেতে হবে। সংক্রমণ নিরাময় হতে সাধারণত হাতের নখের জন্য ৬ মাস এবং পায়ের নখের জন্য ৯ থেকে ১২ মাস সময় লেগে থাকে।

সেবনবিধি

ধাপ ১: নেইল ফাইল দিয়ে নখ ঘষুন: প্যাকেটে প্রদত্ত নেইল ফাইল দিয়ে নখের সংক্রমিত জায়গাসহ নখের উপরিতল ঘষুন। সুস্থ নখে ব্যবহারকৃত ফাইল ব্যবহার করা নিষেধ নতুবা সুস্থ নখ সংক্রমিত হতে পারে। ব্যবহারের পর নেইল ফাইলটি ফেলে দিন।

ধাপ ২: নখটি পরিষ্কার করুন: প্যাকেটে প্রদত্ত এলকোহল প্যাড দিয়ে নখ পরিষ্কার করুন। প্রতিটি সংক্রমিত নখের জন্য ধাপ ১ এবং ধাপ ২ অনুসরণ করুন।

ধাপ ৩: বোতল থেকে নেইল ল্যাকার মিন: নেইল ল্যাকার প্রয়োগ করার জন্য বোতলে প্রদত্ত নেইল ব্রাশ ব্যবহার করুন। নেইল ল্যাকার ব্যবহারের পূর্বে বোতলের প্রান্তে ব্রাশটি মোছা যাবে না। ব্রাশটি সুস্থ নখে ব্যবহার করা যাবে না। নেইল ব্রাশটি পরম পানি দিয়ে ধুয়ে পুনরায় বোতলে রাখতে হবে।

ধাপ ৪: নেইল ল্যাকার প্রয়োগ করুন: নেইল ল্যাকার নখের উপরিতলে সমভাবে প্রয়োগ করুন। প্রতিটি সংক্রমিত নখের জন্য এই ধাপটি পুনরায় অনুসরণ করুন। ব্যবহারের পর নখটি কে শুকানোর জন্য ৩ মিনিট সময় দিন। নেইল ল্যাকারের বোতলটি শক্ত করে বন্ধ করুন। এলকোহল প্যাডটি ফেলে দিন।
  • নেইল ল্যাকার পুনরায় ব্যবহারের পূর্বে, এলকোহল প্যাড ব্যবহার করে পুরোনো নেইল ল্যাকার পরিস্কার করে নিন, প্রয়োজনে নখ পুনরায় ঘষুণ।
  • পুর্বের নিয়ম অনুযায়ী নেইল ল্যাকার ব্যবহার করুন।
  • শুদ্ধ অবস্থায় এমোরলফিন সাবান এবং পানি দ্বারা ধুয়ে যায় না। তাই ব্যবহারের পর হাত এবং পা সাধারণভাবে পরিষ্কার করা যাবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ড্রাগ ইন্টার‍্যাকশান সম্পর্কিত কোন তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

অতিসংবেদনশীল রোগীর ক্ষেত্রে পুনরায় ব্যবহার প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

বিরল পার্শ্বপ্রতিক্রিয়া (১০০০ এর মধ্যে ১ জনেরও কম জনসাধারণের ক্ষেত্রে ঘটে থাকে): নখের রং পরিবর্তিত হতে পারে, নখ ভঙ্গুর হয়ে যেতে পারে।

খুবই বিরল পার্শ্বপ্রতিক্রিয়া (১০০০০ এর মধ্যে ১ জনেরও কম জনসাধারণের ক্ষেত্রে ঘটে থাকে): জ্বালাপোড়া অথবা ত্বকে অ্যালারজিক প্রতিক্রিয়া দেখা যেতে পারে (কন্ট্যাক্ট ডারমাটাইটিস)।

অজ্ঞাত পার্শ্বপ্রতিক্রিয়া: লালচে ভাব, চুলকানি, ফোস্কা এবং অ্যালার্জিক প্রতিক্রিয়া দেখা দিতে পারে। (কন্ট্যাক্ট ডারমাটাইটিস)।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এমোরলফিন এর নিরাপদ ব্যবহারের উপযোগী তথ্য এখনো পাওয়া যায়নি। এমোরলফিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। স্তন্যদানকালে এমোরলফিন ব্যবহারের উপযোগী।

সতর্কতা

  • চোখ, কান ও মিউকাস মেমব্রেনের (যেমন: মুখ এবং নাক) সংস্পর্শ নেইল ল্যাকার যেন না আসে সেদিকে লক্ষ রাখতে হবে।
  • শ্বাসনালীর মাধ্যমে ঔষুধটি প্রয়োগ করা যাবে না।
  • জৈব দ্রাবক ব্যবহারের সময় হাতে অভেদ্য গ্লাভস ব্যবহার করতে হবে যেন নেইল ল্যাকার ধুয়ে না যায়।

মাত্রাধিক্যতা

মানবদেহে অধিক মাত্রায় ব্যবহারের কোন তথ্য নেই।

থেরাপিউটিক ক্লাস

Other preparations

সংরক্ষণ

৩০°সে. এর উপরে সংরক্ষণ করা হতে বিরত থাকুন। উচ্চ তাপ এর সংস্পর্শ থেকে নেইল ল্যাকারকে দূরে রাখুন। বোতল শক্তভাবে বন্ধ রাখুন।