নির্দেশনা

ইম্যুনুকম্পিটেন্ট রোগীদের ট্রাইকোফাইটন রাবরাম-এর কারণে হাতের ও পায়ের আঙ্গুলে (লুনুলা ব্যতীত) হয়ে থাকা হালকা থেকে মাঝারি ধরণের ওনাইকোমাইকোসিসে সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার নির্দেশিত।

ফার্মাকোলজি

সাইক্লোপাইরক্স একটি সংশ্লেষী ছত্রাকনাশক। সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার একটি পরিষ্কার, বর্ণহীন থেকে ঈষৎ হলুদাভ সলিউশন। এটি হাতের ও পায়ের আঙ্গুল এবং তৎসংলগ্ন ত্বকে ব্যবহার করা হয়। অ্যাজোল ও অন্যান্য ছত্রাকনাশক ওষুধের সাথে বৈসাদৃশ্যময়ভাবে সাইক্লোপাইরক্স-এর কর্মপ্রক্রিয়া খুবই কম জানা যায়। তবে ছত্রাকের নির্দিষ্ট কিছু ক্যাটালেজ ও পার-অক্সিডেজ এনজাইম এবং কোষীয় বিপাকের বিভিন্ন উপাদানের ক্রিয়ানাশকে এর কর্মপ্রক্রিয়া বলে অভিহিত করা হয়।

মাত্রা ও সেবনবিধি

ধাপ ১: চিকিতসা শুরুর আগেই নেইল ক্লিপার অথবা নেইল ফাইলের মাধ্যমে যেকোন আলগা নখ অথবা নখবস্তু উঠিয়ে ফেলতে হবে। কারো যদি ডায়াবেটিস অথবা হাত-পায়ের আঙ্গুলে অসাড়তার সমস্যা থাকে, তবে নখ কাটা অথবা নখবস্তু উঠানোর আগে স্বাস্থ্যসেবাকর্মীর সাথে কথা বলতে হবে।

ধাপ ২: সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার সকল সংক্রমিত নখের পুরো নখপ্লেটের উপর সরবরাহকৃত ব্রাশ অ্যাপ্লিকেটরের মাধ্যমে দিনে একবার (বিশেষভাবে ঘুমানোর সময় অথবা ধৌত করার আট ঘন্টা আগে) সমানভাবে লাগাতে হবে। সম্ভব হলে নখের নিচের অংশে তার নিচের ত্বকে লাগাতে হবে। মোজা পরার আগে কমপক্ষে ৩০ সেকেন্ড শুকাতে হবে।

ধাপ ৩: প্রতিদিন পূর্বের প্রলেপের উপর সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার লাগাতে হবে।

ধাপ ৪: সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার প্রতি সাত দিন পর পর অ্যালকোহল প্যাড (নেইল পলিশ রিমুভার) দিয়ে উঠাতে হবে। কাঁচি, নেইল ক্লিপার অথবা নেইল ফাইলের মাধ্যমে যতটুকু সম্ভব নষ্ট নখ উঠিয়ে ফেলতে হবে।

এই চক্রটি (ধাপ ২ থেকে ধাপ ৪) চিকিৎসার পুরো সময় (৬ মাস থেকে ৪৮ সপ্তাহ) যাবৎ পুনরাবৃত্তি করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

সাইক্লোপাইরক্স ওনাইকোমাইকোসিসের জন্য ব্যবহৃত সিস্টেমিক ছত্রাকনাশক ওষুধের ক্রিয়া কমিয়ে দেয় কি না তা গবেষণা করা হয়নি। সুতরাং সাইক্লোপাইরক্স ৮% সল্যুশন ও সিস্টেমিক ছত্রাকনাশক ওষুধের সমসাময়িক ব্যবহার নির্দেশিত নয়।

প্রতিনির্দেশনা

সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত ত্বকের লালচে ভাব, জ্বালাপোড়া, নখের আকৃতি/বর্ণ পরিবর্তন হতে পারে। সাইক্লোপাইরক্সের খুব জটিল অ্যালার্জিক ক্রিয়া বিরল।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগনেন্সি ক্যাটাগরি বি। গর্ভবর্তী মহিলাদের ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত ও সুনিয়ন্ত্রিত গবেষণা করা হয়নি। গর্ভাবস্থায় সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার কেবল তখনই ব্যবহার করা উচিত যখন এর সম্ভাব্য উপকারিতা ভ্রুণের উপর সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি। এই ওষুধ মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কি না তা জানা যায় নি। যেহেতু অনেক ওষুধই মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, তাই ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার ব্যবহারে সংবেদনশীলতা অথবা রাসায়নিক অস্বস্তি দেখা দিলে ব্যবহার বন্ধ করে দিতে হবে। ইনসুলিন ডিপেন্ডেন্ট ডায়াবেটিস মেলিটাস অথবা ডায়াবেটিক নিউরোপ্যাথি আছে এমন রোগীদের নিয়ে কোন প্রাসঙ্গিক ক্লিনিক্যাল অভিজ্ঞতা নেই। যেসব রোগীদের ইনসুলিন ডিপেন্ডেন্ট ডায়াবেটিস মেলিটাস অথবা ডায়াবেটিক নিউরোপ্যাথি আছে তাদের ক্ষেত্রে আক্রান্ত, আলগা নখ উঠিয়ে ফেলার ঝুঁকি বিবেচনা করতে হবে।

চোখ, মুখ ও যোনিপথে সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার ব্যবহার করা যাবে না। শুধুমাত্র নখ ও তৎসংলগ্ন ত্বকে ব্যবহার করা যাবে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: সাইক্লোপাইরক্স নেইল ল্যাকার ১২ বছর বয়স অথবা এর অধিক বয়স্কদের ক্ষেত্রে নিরাপদ। শিশুদের ক্ষেত্রে কোন গবেষণা করা হয়নি।

থেরাপিউটিক ক্লাস

Other preparations

সংরক্ষণ

৩০° সেলসিয়াসের উপরে সংরক্ষণ করা হতে বিরত থাকুন। উচ্চ তাপ এর সংস্পর্শ থেকে সাইক্লোপাইরক্স নেইল ল্যাকারকে দূরে রাখুন। বোতল শক্তভাবে বন্ধ রাখুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।