নির্দেশনা

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে আয়রণ, ফলিক এসিড, বি-ভিটামিনসমূহের ঘাটতি পুরণে অথবা আয়রণ, ফলিক এসিড, বি-ভিটামিনসমূহ এবং ভিটামিন-সি-এর প্রতিরােধমূলক চিকিৎসায় ইহা নির্দেশিত।

উপাদান

প্রতিটি ক্যাপসুলে রয়েছে-
  • আয়রণ বিপি ৪৭ মি.গ্রা. (আয়রণ পলিম্যালটোজ কমপ্লেক্স ১৮৮ মি.গ্রা. হিসেবে)
  • জিংক সালফেট মনােহাইড্রেট ইউএসপি ৬১.৮ মি.গ্রা. (যা ২২.৫ মৌলিক জিংক এর সমতুল্য)
  • ফলিক এসিড বিপি ০.৫০ মি.গ্রা.
  • থায়ামিন হাইড্রোক্লোরাইড ইউএসপি ৫ মি.গ্রা.
  • রিবোফ্লাভিন বিপি ২ মি.গ্রা.
  • নিকোটিনামাইড ইউএসপি ২০ মি.গ্রা.
  • পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড বিপি ২ মি.গ্রা.

ফার্মাকোলজি

ইহা আয়রণ পলিম্যালটোজ কমপ্লেক্স, ফলিক এসিড, জিংক এবং বি-ভিটামিন সমূহের একটি বিশেষ প্রস্তুতি। আয়রন পলিম্যালটোজ কমপ্লেক্স, পলিনিউক্লিয়ার আয়রন হাইড্রোক্সাইড এবং ডেক্সট্রিন এর আংশিক হাইড্রোলাইজড করা পানিতে দ্রবনীয় ম্যাক্রোমলিকুলার কমপ্লেক্স। ইহা খাবার অথবা অন্য কোন ওষুধের সাথে বিক্রিয়া করে না এজন্য ইহার শােষনাকার্য ব্যাহত হয় না। এই কমপ্লেক্স শােষিত হবার পর হিমােগ্লোবিন তৈরিতে আয়রনের ব্যবহার উচ্চ হারে বাড়ে। ফলিক এসিড নিউরাল টিউবের ক্রটি রােধ করে। বিপাক প্রক্রিয়া, রক্ত উৎপাদন ক্ষত নিরাময়, রােগ প্রতিরােধ ক্ষমতা, ইত্যাদিতে জিংক একটি গুরুত্বপূর্ণ উপাদান। স্নায়ুতন্ত্রের কার্যকারিতায় এবং হজম প্রক্রিয়ায় থিয়ামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হজম প্রক্রিয়ায় রােগ প্রতিরােধ ক্ষমতায় এবং শক্তি উৎপন্ন করতে রিবােফ্লাবিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মস্তিষ্কের উন্নতি সাধন, লােহিত রক্ত কনিকা উৎপাদন, আমিষের বিপাক এবং প্রাতঃকালীন দুর্বলতা রােধ করতে পাইরিডক্সিনের প্রয়ােজনীয়তা আছে। শক্তি উৎপাদনে, রক্ত চাপ এবং প্রবাহে নিকোটিনামাইডের প্রয়ােজনীয়তা আছে।

মাত্রা ও সেবনবিধি

দৈনিক ১টি ক্যাপসুল। তীব্র অবস্থায় দৈনিক ২টি ক্যাপসুলের প্রয়ােজন হতে পারে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

তেমন কোন ঔষধের মিথষ্ক্রিয়ার তথ্য পাওয়া যায় নাই।

প্রতিনির্দেশনা

যাদের এই ওষুধের কোন উপাদানের প্রতি জ্ঞাত অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে ওষুধটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত সুসহনীয়। তথাপি কিছু অ্যালার্জিক রিএ্যাকশন ঘটতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ইহার ব্যবহার অনুমােদিত।

সতর্কতা

যেসব রােগীদের আয়রণ মাত্রাধিক্যতা রয়েছে, যেমন- হিমােক্রোম্যাটোসিস, হিমােলাইটিক অ্যানিমিয়া অথবা রেড সেল অ্যাপ্লাসিয়া তাদের ক্ষেত্রে যত্ন নেওয়া উচিত। আয়রণ টেট্রাসাইক্লিনের সঙ্গে চিলেট গঠন করে এবং পরিশােষণ বিঘ্নিত হতে পারে।

মাত্রাধিক্যতা

৬ বছরের কম বয়সী বাচ্চাদের ক্ষেত্রে দূর্ঘটনাবশতঃ আয়রণের মাত্রাধিক্যতা, বিষক্রিয়াজনিত মৃত্যুর প্রধান কারণ। যকৃতের রােগ অথবা হিমােক্রোম্যাটোসিস থাকলে বেশী মাত্রা পরিহার করা উচিত। অতিরিক্ত আয়রণ রক্তযুক্ত ডায়রিয়া, বমি, অ্যাসিডােসিস, কালাে মল, অ্যাবডােমিনাল ব্যথা করতে পারে। লক্ষণসমূহ কয়েক ঘন্টার মধ্যে চলে যায়। রিবােফ্লাভিন সম্পূর্ণ নিরাপদ এবং এখন পর্যন্ত কোন বিষক্রিয়ার লক্ষণ দেখা যায় নাই। বেশী মাত্রার নিকোটিনামাইড বমি, ডায়রিয়া ঘটাতে পারে। যারা অনেক বেশী সময় ধরে ২০০ মি.গ্রা.-এর বেশী পাইরিডক্সিন গ্রহণ করে তাদের সেনসরি নিউরােপ্যাথি দেখা যায়। ফলিক এসিডের মাত্রাধিক্যের কোন তথ্য পাওয়া যায় নাই। জিংক একিউট এবং ক্রনিক বিষক্রিয়া করতে পারে। প্রতিদিন ১৫০ থেকে ৪৫০ মি.গ্রা. জিংক কপারের নিমগামিতা, আয়রন এর কার্যকারিতা পরিবর্তন, রোগ প্রতিরােধ ক্ষমতা হ্রাস এবং হাই ডেনসিটি লাইপােপ্রােটিন এর নিম্নগামিতা ইত্যাদির সাথে সম্পর্কিত। সুতরাং RDA ডােজে জিংক কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখাবে না।

থেরাপিউটিক ক্লাস

Iron & Vitamin Combined preparations

সংরক্ষণ

৩০°সে, এর উপরে সংরক্ষণ করা হতে বিরত থাকুন। আলাে থেকে দুরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Zeefol AZ  Tablet Pack Image: Zeefol AZ Tablet