Oral Solution

কারনিট্যাব ওরাল সল্যুসন

৫০০ মি.গ্রা./৫ মি.লি.
100 ml bottle: ৳ 100.00
This medicine is unavailable
Also available as:

নির্দেশনা

লেভোকারনিটিন নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • ক্রনিক ফ্যাটিগ সিনড্রম
  • হৃদরোগ
  • কনজেসটিভ হার্ট ফেইলিউর
  • কিডনী ডিজিজ
  • রক্তে উচ্চ কলেস্টেরল মাত্রা
  • ইন্টারমিটেস্ট ক্লডিকেশন
  • স্মৃতিভ্রষ্টতা এবং মেমরী ইমপেয়ারমেন্ট
  • ডাউন সিনড্রম
  • পুরুষের বন্ধ্যাত্ব
  • হাইপারথাইরয়েডিজম।

ফার্মাকোলজি

লিভোকারনিটিন একটি প্রাকৃতিক উপাদান যা স্তন্যপায়ীদের শক্তি বিপাকে সহায়ক। এটি কোষে অবস্থিত মাইটোকন্ড্রিয়াতে দীর্ঘ চেইনযুক্ত ফ্যাটি এসিডের প্রবেশ নিশ্চিত করে, ফলে অক্সিডেশনের মাধ্যমে শক্তি উৎপাদন ত্বরান্বিত হয়। ব্রেইন টিস্যু ব্যতীত অন্যান্য টিস্যু শরীরের ফ্যাটি এসিড বিপাকের মাধ্যমে শক্তি উৎপাদন করে। হৃদপেশী এবং স্কেলেটাল পেশীতে ফ্যাটি এসিডের মাধ্যমে সবচেয়ে বেশি শক্তি উৎপাদন হয়।

মাত্রা ও সেবনবিধি

লিভোকারনিটিন ট্যাবলেট-
  • প্রাপ্ত বয়স্ক: ৩৩০ মি.গ্রা. করে দিনে দুই বা তিনবার। ক্লিনিক্যাল রেসপন্সের উপর সঠিক মাত্রা নির্ভরশীল।
  • নবজাতক ও শিশু: দৈনিক ৫০ থেকে ১০০ মি.গ্রা./কেজি বিভক্ত মাত্রায়। সর্বোচ্চ মাত্রা ৩ গ্রাম/দিন। প্রারম্ভিক মাত্রা ৫০ মি.গ্রা./দিন। ক্লিনিক্যাল রেসপন্সের উপর সঠিক মাত্রা নির্ভরশীল।
লিভোকারনিটিন সল্যুশন (শুধুমাত্র মুখে সেব্য, সরাসরি রক্তে প্রয়োগ নিষিদ্ধ)-
  • প্রাপ্ত বয়স্ক: লিভোকারনিটিন ১০০ মি.লি. সল্যুশনের দৈনিক মাত্রা ১০ থেকে ৩০ মি.লি.। উচ্চমাত্রা প্রয়োগের সময় সাবধানতা অবলম্বন করতে হবে। প্রারম্ভিক মাত্র ১০ মি.লি. থেকে সহ্যক্ষমতা এবং কার্যকারীতার উপর নির্ভর করে মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি করতে হবে।
  • নবজাতক ও শিশু: লিভোকারনিটিন ১০০ মি.লি. সল্যুশনের দৈনিক মাত্রা ৫০ থেকে ১০০ মি.গ্রা./কেজি। প্রারম্ভিক মাত্রা ৫০ মি.গ্রা./কেজি থেকে মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি করে সর্বোচ্চ দৈনিক ৩০ মি.গ্রা./কেজি দেয়া যেতে পারে। লিভোকারনিটিন সল্যুশন ২ চামচ পূর্ণ থেকে ৬ চামচ পূর্ণ মাত্রায় চিকিৎসকের পরামর্শ অনুসারে ব্যবহার করতে হবে। উচ্চমাত্রা সাবধানতা সহকারে ব্যবহার করতে হবে।
বি.দ্র.- লিভোকারনিটিন ১০০ মি.লি. সল্যুশন পানীয়ের বা তরল খাবারের সাথে মিশিয়ে কিংবা কোন কিছু ছাড়া গ্রহণ করা যাবে। মাত্রা সারাদিনে সুষমভাবে বিভক্ত মাত্রায় গ্রহণ করতে হবে এবং খাবারের সাথে কিংবা খাবারের পরে সেবন করা উত্তম।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত: কারনিট্যাব সুসহনীয়। তথাপি কিছু পার্শ্ব প্রতিক্রিয়া যেমন ক্ষণস্থায়ী বমি বমি ভাব ও বমি, অ্যাবডোমিনাল ক্রাম্পস এবং ডায়রিয়া হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের উপর তেমন কোন পরীক্ষা হয়নি। কেবলমাত্র সুনির্দিষ্ট প্রয়োজন হলেই এটি ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে লিভোকারনিটিন ব্যবহার পরীক্ষা করে দেখা হয় নি। যে সকল স্তন্যদানকারী মায়েরা লিভোকারনিটিন ব্যবহার করছেন, তাদের ক্ষেত্রে বাচ্চাদের ক্ষতির সম্ভাবনা বেশী নাকি মায়ের উপকারীতা বেশী তা বিবেচনা করতে হবে। স্তন্যদানকারী মায়েদের বাচ্চাকে বুকের দুধ দেয়া থেকে বিরত থাকা উচিত অথবা লিভোকারনিটিন সেবন থেকে বিরত থাকা উচিত।

সতর্কতা

অতি দ্রুত শোষনের কারণে পরিপাকতন্ত্রের প্রতিক্রিয়া হতে পারে। কারনিট্যাব ১০০ মি.লি. সলিউশন পানীয় বা তরল খাবারের সাথে মিশিয়ে কিংবা কোন কিছু ছাড়া গ্রহণ করা যাবে স্বাদের অসারতা কমানোর জন্য। এটি ধীরে ধীরে গ্রহণ করতে হবে এবং মাত্রা সারাদিন সুষমভাবে বিভক্তমাত্রায় গ্রহণ করতে হবে।

কিডনীর অসমকার্যকারিতার রোগীদের ক্ষেত্রে মুখে সেব্য কারনিট্যাবের নিরাপত্তা ও কার্যকারিতা মূল্যায়িত হয়নি। যে সকল রোগীদের কিডনীর তীব্র অসমকার্যকারিতা থাকে অথবা ইএসআরডি রোগী যারা ডায়ালাইসিসের এর উপর নির্ভরশীল তাদের ক্ষেত্রে শরীরে বেশি মাত্রায় মুখে সেব্য কারনিট্যাবের দীর্ঘমেয়াদি বিষাক্ত মেটাবোলাইট যেমন ট্রাইমিথাইলঅ্যামিন (টিএমএ) এবং ট্রাইমিথাইলঅ্যামিন-এন অক্সাইড (টিএমএও) জমা হতে পারে, যেহেতু এই সকল মেটাবোলাইট সাধারণত: প্রসাবের দ্বারা নিষ্কৃতি হয়।

মাত্রাধিক্যতা

কারনিট্যাবের অতিমাত্রায় কোন বিষক্রিয়ার তথ্য জানা যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Drugs for muscular energy metabolism

সংরক্ষণ

৩০°সে. এর উপরে সংরক্ষণ করা থেকে বিরত থাকুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।