Tablet ফেগলো-এফজেড ট্যাবলেট

৪৮ মি.গ্রা.+০.৫ মি.গ্রা.+২২.৫ মি.গ্রা.
Unit Price: ৳ 5.00 (60's pack: ৳ 300.00)

নির্দেশনা

এই প্রিপারেশনটি আয়রন ঘাটতির প্রোফাইল্যাক্সিসে নির্দেশিত, বিশেষত যখন অপর্যাপ্ত ডায়েটের কারনে গর্ভাবস্থায় এবং রক্তস্বল্পতার সময় পরিপূরক জিংক এবং আয়রনের প্রয়োজন হয়।

ফার্মাকোলজি

এই প্রিপারেশনটি ফেরাস অ্যাসকরবেট, ফলিক এসিড এবং জিংক এই তিনটি পুষ্টিকর পরিপূরকের সংমিশ্রণ দ্বারা তৈরী। ফেরাস অ্যাসকরবেট, আয়রন এবং ভিটামিন সি এর সংমিশ্রণে তৈরী। আয়রন আমাদের দেহে সঞ্চয় হয় এবং আয়রনের ঘাটতিজনিত রক্তস্বল্পতা দূর করে। দেহে আয়রনের শোষণ বাড়ানোর জন্য ভিটামিন সি (অ্যাসকরবেট) যুক্ত করা হয়। ফলিক অ্যাসিড ভিটামিন বি এর একটি ফর্ম যা রক্তের লাল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং যা সারা শরীর জুড়ে অক্সিজেন বহন করে। অনাগত শিশুর মস্তিষ্ক এবং মেরুদণ্ডের বিকাশের ক্ষেত্রে ভূমিকা রাখার কারণে এটি গর্ভাবস্থায়ও প্রয়োজনীয়। জিঙ্ক এমন একটি মাইক্রোমাইনাল যা পুষ্টি সরবরাহ করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক ও বয়স্ক: দিনে একটি করে ট্যাবলেট খাবারের আগে বা পরে (খাদ্যের কারনে ইহার শোষণে ব্যাঘাত ঘটে না) অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যাবহার্য। আরও গুরুতর অবস্থায়, চিকিৎসকের পরামর্শ অনুসারে দিনে দুটি ট্যাবলেট গ্রহণ করা যেতা পারে।

শিশুদের ক্ষেত্রে: শিশুদের ক্ষেত্রে ইহার সুরক্ষা এবং কার্যকারিতা এখনো প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

টেট্রাসাইক্লাইন এবং আয়রন একত্রে চিলেট ফর্ম করে। যেহেতু মুখে সেবনযোগ্য আয়রন ওরাল টেট্রাসাইক্লিন অ্যান্টিবায়োটিক এর শোষণে বাঁধা সৃস্টি করে, তাই এই দুটি ঔষধ একত্রে দুই ঘন্টার মধ্যে নেওয়া উচিৎ নয়। মাঝে মাঝে খাবার গ্রহণের মাধ্যমে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তি হ্রাস করা যেতে পারে। পেনিসিলামাইন এবং অ্যান্টাসিড একযোগে গ্রহণের ফলে আয়রনের শোষণ ক্ষতিগ্রস্থ হতে পারে। বৃক্কীয় অকার্যকর রোগীদের মধ্যে শরীরে জিংক জমে যাওয়ার ঝুঁকি থাকতে পারে।

প্রতিনির্দেশনা

এটি হিমোলাইটিক রক্তস্বল্পতাজনিত রোগীদের ক্ষেত্রে এবং এর যে কোনও উপাদানের প্রতি হাইপারসেন্সিটিভিটি আছে এমন রোগীদের ক্ষেত্রে ইহা প্রতিনির্দেশিত। শরীরে আয়রনের আধিক্য থাকলেও ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

আয়রন, ফলিক এসিড এবং জিংক সাপলিমেন্টের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হালকা এবং ক্ষণস্থায়ী হয়। এর মধ্যে এপিগ্যাস্ট্রিক ব্যথা, বমিবমি ভাব, কোষ্ঠকাঠিন্য, বমি, ডায়রিয়া, হার্ট জ্বালাপোড়া ইত্যাদি অন্তর্ভুক্ত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যদি গর্ভবতী হন, বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা করছেন বা বর্তমানে বুকের দুধ খাওয়ান ঔষধ গ্রহণ বা চালিয়ে যাওয়ার আগে দয়া করে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। গর্ভাবস্থার প্রথম ট্রাইমিস্টারে এই প্রিপারেশন প্রয়োগের আগে আয়রন ঘাটতির সুনির্দিষ্ট প্রমাণ না দেখলে এড়ানো উচিৎ। গর্ভাবস্থার অবশিষ্ট সময় বিশেষত যখন জিংক পরিপূরক প্রয়োজন হয়, তখন আয়রনের ঘাটতির প্রফাইল্যাক্সিস ন্যায়সঙ্গত।

সতর্কতা

যে সকল রোগীদের আয়রন ওভারলোড হতে পারে, যেমন হেমোক্রোম্যাটোসিস, হেমোলাইটিক অ্যানিমিয়া বা রেড সেল এপ্ল্যাসিয়া রয়েছে তাদের ব্যাপারে সতর্ক থাকা উচিৎ। চিকিৎসায় কার্যকারিতার অভাব রক্তস্বল্পতার অন্যান্য কারণগুলি নির্দেশ করতে পারে এবং এ বিষয়ে আরও পর্যবেক্ষণ করার প্রয়োজন হতে পারে।

মাত্রাধিক্যতা

আয়রনের অতিরিক্ত পরিমাণের ক্লিনিকাল কোর্সটি পরিবর্তনশীল। প্রাথমিক লক্ষণগুলির মধ্যে পেট ব্যথা, বমিবমি ভাব, বমি, ডায়রিয়া, টারি মল, মেলিনা, হেমাটেমিসিস, হাইপোটেনশন, ট্যাকিকার্ডিয়া, বিপাকীয় অ্যাসিডোসিস, হাইপারগ্লাইসেমিয়া, ডিহাইড্রেশন, তন্দ্রা, প্যালোর, সায়ানোসিস, ঝিমুনি, খিঁচুনি, শক এবং কোমা অন্তর্ভুক্ত থাকতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Iron, Vitamin & Mineral Combined preparation

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।