নির্দেশনা

ইহা নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • ডায়রিয়ার
  • হজম জনিত সমস্যা
  • ল্যাক্টোস ইন্টলারেন্স
  • ভ্যাজাইনাল ইনফেকশন
  • এন্টিবায়ােটিক ব্যবহারজনিত ডায়রিয়া

উপাদান

প্রতিটি ক্যাপসুলে আছে-
  • ল্যাকটোব্যাসিলাস এসিডােফিলাস (২ বিলিয়ন)
  • ল্যাকটোব্যাসিলাস বুলগারিকাস (১ বিলিয়ন)
  • বিফিডোব্যাকটেরিয়াম বিফিড়াম (১ বিলিয়ন) এর সমন্বয়ে ৪ বিলিয়ন প্রােবায়ােটিক এবং
  • ফ্রুক্টো-অলিগােস্যাকারাইডস (১০০ মি. গ্রা.)

বিবরণ

প্রােবায়ােটিক মূলত আণুবীক্ষণিক জীব যেখানে ল্যাকটোব্যাসিলাস স্পিসিস, লিফিজেব্যাকটেরিয়াম স্পিসিস এবং ঈস্ট এর অন্তর্ভুক্ত, পােষকের অন্ত্রীয় মাইক্রোফ্লোরায় এরা ভারসাম্য আনয়ন করে পােষাকের কল্যাণ সাধন করে।

 ল্যাকটোব্যাসিলাস এসিডোফিলাস, ল্যাকটোব্যাসিলাস গোত্রের একটি সদস্য। এর নামকরণ করা হয়েছে ল্যাক্টো অর্থাৎ দুগ্ধ’ আর ব্যাসিলাস মানে 'রড' এর মত আকৃতি থেকে এবং এসিডােফিলাস মানে এসিডের প্রতি আসক্তি। ল্যাকটোব্যাসিলাস এসিডোফিলাস প্রাকৃতিকভাবেও নানারকম খাবার, দুগ্ধপন্য, শস্যদানা, মাংস এবং মাছে পাওয়া যায়। এটি মানুষ এবং পশু পাখির অন্ত্র, মুখে এবং যােনীতেও অবস্থান করে। এ ধরনের উপকারী ব্যাকটেরিয়া অন্ত্র এবং যােনীতে অবস্থান করে অস্বাস্থ্যকর ক্ষতিকারক জীবাণু থেকে রক্ষা করে।

দধি তৈরিতে যেসব ব্যাকটেরিয়া ব্যবহৃত হয়, ল্যাকটোব্যাসিলাস বুলগারিকাস তাদের মধ্যে একটি। ১৯০৫ সালে সর্বপ্রথম বুলগেরিয়ার চিকিৎসক স্ট্যামেন গ্রিগর এটি শণাক্ত করেছিলেন। ইহার নামকরণ বুলগেরিয়া নামের উপর প্রতিষ্ঠিত। অঙ্গসূত্রে ইহা গ্রাম-পজেটিভ রড যা একটি লম্বা অংশ দেখায়। ইহা অস্বতশ্চল এবং ইহা স্পাের তৈরী করে না। এই ব্যাকটেরিয়া দুধের সাথে যুক্ত হয় এবং ল্যাক্টিক এসিড উৎপন্ন করে, যা দুধকে সংরক্ষণে সাহায্য করে। এরা শ্যাক্টোস ভেঙ্গে ফেলে ফলে যাদের ল্যাক্টোস ইন্টলারেন্স আছে তাদের জন্য খুব উপকারী। কারণ তাদেরও শরীরে ল্যাক্টোস ভাঙ্গার জন্য যে এনজাইম দায়ী তা অনুপস্থিত। দই প্রস্তুতিতে ল্যাকটোব্যাসিলাস বুলগারিকাস অ্যাসিটালডিহাইড উৎপন্ন করে যা দইকে সুগন্ধময় করে

বিফিডেন্যাকটেরিয়া সাধারণত মানুষ এবং পশু-পাখির মলাশয়ে অবস্থান করে। যেসব নবজাতক মায়ের দুধ খায় তাদের জন্মের কিছুদিনের মধ্যেই এই ব্যাকটেরিয়া তাদের শরীরেও বসতি স্থাপন করে থাকে।বিফিডব্যাকটেরিয়া সর্বপ্রথম মায়ের বুকের দুধ খায় এমন শিশুদের মল থেকেই সংগৃহীত হয়েছিল। এদের এই নামকরনের কারণ হচ্ছে এদেরকে সাধারণত ইংরেজী অক্ষর "Y" আকৃতি কিংবা বিফিড ফর্মে দেখা যায়। এ পর্যন্ত ৩০টি প্রজাতির বিফিডােব্যাকটেরিয়া শণাক্ত করা গেছে।

ফার্মাকোলজি

সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয় যে, প্রােবায়োটিক মানুয়ের অন্ত্রের এপিথেলিয়াল সেল এর উপর নানাভাবে কাজ করে অন্ত্ৰীয় প্রদাহ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি পরিপাকতন্ত্রে অবস্থিত ল্যাক্টিক এসিড উৎপাদনকারী ব্যাকটেরিয়ার মাধ্যমে পরিপাকতন্ত্রে পিএইচ কমায় এবং এভাবে এতে অবস্থিত ক্ষতিকারক জীবাণু ধ্বংস করে। তাছাড়াও এটি ক্ষতিকারক জীবাণুদেরও রিসেপ্টর বাইন্ডিং এর ক্ষেত্রে প্রতিযােগিতা করে থাকে।

ল্যাকটোব্যাসিলাস এসিডোফিলাস এবং বিফিড্াোব্যাকটেরিয়াম বিফিডাম প্রবাহিত রক্তকণিকার সাধারণ প্রতিরোধক, ফ্যাগােসাইটিক কার্যকারীতা বুদ্ধি করে। এই প্রভাব রােটাভাইরাস দ্বারা আক্রান্ত নবজাতক শিশুর laA ত্বরান্বিত করে। ল্যাক্টিক এসিড ব্যাকটেরিয়া যেমন ল্যাকটোব্যাসিলাস এসিডােফিলাস, ল্যাকটোব্যাসিলাস বুলগারিকাস ইত্যাদি অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা প্রদর্শন করে। এরা ধাতব আয়ন সমূহের (যেমন- লৌহ, কপার) চিলেশন করে এবং প্রতিক্রিয়াশীল অক্সিজেনকে ধ্বংস করে অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা প্রদর্শন করে।

মাত্রা ও সেবনবিধি

১-২ টি করে প্রােবায়ােটিক ক্যাপসুল দৈনিক ৩ বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুষায়ী সেবা।

ঔষধের মিথষ্ক্রিয়া

সঠিক তথ্য জানা নাই।

প্রতিনির্দেশনা

যে সকল রােগীর সংক্রমণের সম্ভাবনা থাকে এবং যাদের পরিপাকতন্ত্র মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ তাদের ক্ষেত্রে প্রােবায়ােটিকের ব্যবহার উপদেশ দেওয়া হয় না।

পার্শ্ব প্রতিক্রিয়া

এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া জানা যায়নি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রােবায়ােটিক ফিটাসের সিস্টেমিক সংবহনতন্ত্র পৌছাতে পারেনা যার কারনে ইহা কোনাে প্রকার ক্ষতি করে না।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals, Probiotic

সংরক্ষণ

২৫°সে এর নিচে, শুকস্থান এবং সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience