Unit Price: ৳ 12.00 (30's pack: ৳ 360.00)

নির্দেশনা

একিউট করোনারী সিন্ড্রোম: এটি ননএসটি সেগমেন্ট এলিভেশন একিউট করোনারী সিন্ড্রোম (NSTMI) এবং একিউট এসটি সেগমেন্ট এলিভেশন একিউট করোনারী সিন্ড্রোম (STMI) আক্রান্ত রোগীদের মায়োকার্ডিয়াল ইনফার্কশন (MI) এবং স্ট্রোকের হার কমাতে নির্দেশিত।

সাম্প্রতিক এমআই, সাম্প্রতিক স্ট্রোক বা প্রতিষ্ঠিত পেরিফেরাল আর্টেরিয়াল ডিজিজ: পেরিফেরাল আর্টেরিয়াল ডিজিজ বা সাম্প্রতিক মায়োকার্ডিয়াল ইনফার্কশন বা সাম্প্রতিক স্ট্রোকে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এটি মায়োকার্ডিয়াল ইনফার্কশন এবং স্ট্রোকের হার কমাতে নির্দেশিত।

ফার্মাকোলজি

ক্লোপিডোগ্রেল একটি প্রোড্রাগ। এর একটিভ মেটাবোলাইট প্লাটিলেটে অবস্থিত P2Y12 শ্রেণির এডিপি রিসেপ্টরের সাথে স্থায়ী বন্ধন তৈরির মাধ্যমে প্লাটিলেটের সক্রিয় ও একত্রিত হওয়াকে বাঁধা প্রদান করে। একক মাত্রা সেবনের ২ ঘন্টা পরই প্লাটিলেটের মাত্রা ভিত্তিক একত্রিকরণের প্রশমন দেখা যেতে পারে। নিয়মমাফিক প্রতিনিয়ত ৭৫ মিঃগ্রাঃ হিসেবে সেবনে প্রথম দিনেই এডিপি ভিত্তিক প্লাটিলেটে একত্রিকরণ বন্ধ হয় যা ৩ থেকে ৭ দিনের মধ্যে একটি স্থায়ী মাত্রায় পৌছায়।

এসপিরিন স্থায়ীভাবে প্লাটিলেট সাইক্লোঅক্সিজিনেজ ইনহিবিট করার মাধ্যমে প্লাটিলেট এর একত্রিত হওয়াকে বাঁধা প্রদান করে। যার ফলে থ্রম্বোক্সেন A2 উৎপাদন বন্ধ হয়, যা প্লাটিলেট একত্রিকরণ ও ভেসোকন্সট্রিকশন এর একটি শক্তিশালী নিয়ামক।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন একটি ট্যাবলেট মুখে সেবন নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ওরাল এন্টিকোঅ্যাগুলেন্ট, NSAIDs মেটামিজল, এসএসআরআই এবং CYP2C19 ইনহিবিটর রক্ত পাতের ঝুঁকি বাড়িয়ে দেয়। ইহা টোনোফোভির, ভ্যালপ্রোয়িক আ্যসিড, ভ্যারিসেলা ভ্যাকসিন, আসিটাজোলামাইড এবং নিকোরান্ডিল এর সাথে প্রতিক্রিয়া সৃষ্টি করে।

প্রতিনির্দেশনা

নিম্নলিখিত অবস্থায় এই কম্বিনেশনটি প্রতিনির্দেশিত:
  • এই ঔষধ বা এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।
  • সক্রিয় প্যাথোলজিকাল রক্তপাত যেমন; পেপটিক আলসার অথবা মস্তিস্কে রক্তপাত।

পার্শ্ব প্রতিক্রিয়া

এই কম্বিনেশন সাধারণত বেশ সহনীয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত ও সুনিয়ন্ত্রিত গবেষণা করা হয়নি। শুধুমাত্র গর্ভাবস্থায় প্রথম এবং দ্বিতীয় ট্রাইমস্টারে ব্যবহার যর্থাথ মনে হলেই এই কম্বিনেশন ব্যবহার করা উচিত। থার্ড ট্রাইমস্টারে ক্লোপিডোগ্রেল প্রতিনির্দেশিত। মাতৃদুগ্ধে ক্লোপিডোগ্রেল নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি কিন্তু এসপিরিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় তা জানা গেছে। স্তন্যদানকালে এই ওষুধ ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

সতর্কতা

  • এই কম্বিনেশনটি রক্ত পাতের সম্ভাবনা বাড়ায়।
  • থ্রম্বোটিক থ্রম্বোসাইটোপেনিক পারপিউরাঃ এই কম্বিনেশনটি সেবনের ফলে কদাচিৎ থ্রম্বোটিক থ্রম্বোসাইটোপেনিক পারপিউরা পরিলক্ষিত হয়।
  • Reye's সিনড্রোমঃ যে সকল রোগীদের চিকেন পক্স, ইনফ্লুয়েঞ্জা,অথবা Flu আছে তাদের ক্ষেত্রে Reye's সিনড্রোম হতে পারে।
  • এই কম্বিনেশন বা অন্যান্য থিনোপিরিডিনের প্রতি অতিসংবেদনশীল রোগীদের মধ্যে তাকে র‌্যাশ, এনজিওএডেমা বা হেমাটোলজিক প্রতিক্রিয়াসহ অতিসংবেদনশীলতা পরিলক্ষিত হয়েছে।

মাত্রাধিক্যতা

ক্লোপিডোগ্রেল অধিক মাত্রায় সেবনের ফলে রক্তপাতজনিত জটিলতা বৃদ্ধি পেতে পারে। শারীরিক অবস্থার ভিত্তিতে প্লাটিলেট প্রদানের মাধ্যমে রক্ত জমাটের ক্ষমতা পুনরুদ্ধার করা সম্ভব। পরিমিত এসপিরিন বিষ ক্রিয়ার ফলে ডিজিনেস, মাথা ব্যাথা, টিনিটাস, অস্থিরতা, এবং পরিপাক তন্ত্রের কিছু সমস্যা হতে পারে,যা বমি অথবা গ্যাস্ট্রিক ল্যাভেজের মাধ্যমে চিকিৎসা করা যায়। অতিমাত্রায় এসপিরিন বিষ ক্রিয়ার ফলে শ্বাস নালীর অ্যালকালোসিস এবং অ্যাসিডোসিস হতে পারে। এছাড়া ও মেটাবোলিক অ্যাসিডোসিস, হাইপারথারমিয়া, ঘাম, ডিহাইড্রেশন হতে পারে, যা হেমোডায়ালাইসিস এবং অন্যান্য উপায়ে উপসর্গিক চিকিৎসা করা যায়।

থেরাপিউটিক ক্লাস

Anti-platelet drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে (৩০° সেঃ তাপমাত্রার নীচে) রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience