Tablet

ওরাগন ট্যাবলেট

১৫০ মি.গ্রা.
Unit Price: ৳ 170.00 (2 x 6: ৳ 2,040.00)
Strip Price: ৳ 1,020.00

নির্দেশনা

ইলাগোলিক্স এন্ডোমেট্রিয়োসিস-এর ফলে সৃষ্ট মাঝারী থেকে তীব্র ব্যথা উপশমে নির্দেশিত।

ফার্মাকোলজি

ইলাগোলিক্স একটি GnRH রিসেপ্টর এন্টাগনিস্ট যা মানবদেহের পিটুইটারী গ্রন্থির GnRH রিসেপ্টর হতে উৎপন্ন সংকেত কে বাঁধা প্রদান করে। ইলাগোলিক্স রক্তের luteinizing hormone (LH) and follicle stimulating hormone (FSH) -এর মাত্রা নিয়ন্ত্রণ করার মাধ্যমে ডিম্বাশয়ের যৌন হরমোন, ইস্ট্রাডিয়োল ও প্রোজেস্টেরন হরমোন-এর মাত্রা কমায়।

মাত্রা ও সেবনবিধি

ইলাগোলিক্সের সাথে চিকিত্সা শুরু করার আগে গর্ভাবস্থা বাদ দেওয়া উচিত এবং ৭ দিনের মধ্যে এলাগোলিক্স শুরু করা উচিত মাসিক শুরু থেকে।

ইলাগোলিক্স ১৫০ মিলিগ্রামের সাথে প্রাথমিক চিকিত্সা: ২৪ মাস পর্যন্ত প্রতিদিন একবার ১৫০ মিলিগ্রাম। কিন্তু মাঝারি হেপাটিক প্রতিবন্ধকতার ক্ষেত্রে ৬ মাস পর্যন্ত।

ইলাগোলিক্স ২০০ মিলিগ্রামের সাথে প্রাথমিক চিকিত্সা: ২০০ মিলিগ্রাম দিনে দুবার ৬ মাস পর্যন্ত (সহাবস্থানে থাকা ডিসপারেউনিয়া সহ)। ইলাগোলিক্স ২০০ মিলিগ্রামের সাথে চিকিত্সা ৬ মাসের বেশি হওয়া উচিত নয় কারণ এটি হাড়ের খনিজ হ্রাস করতে পারে ঘনত্ব।

মাঝারি থেকে গুরুতর হেপাটিক বৈকল্যের ক্ষেত্রে: ইলাগোলিক্স ২০০ মিলিগ্রাম সুপারিশ করা হয় না।

শিশু এবং কিশোর-কিশোরীদের ব্যবহার: <১৮ বছর প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

ঔষধের সাথে: এটি পি-জিপি সাবস্ট্রেট (যেমন- ডিক্সিন), CYP2C19 সাবস্ট্রেট (যেমন- ওমিপ্রাজল, দৈনিক ৪০ মি.গ্রা.-এর বেশী নয়) ইত্যাদিকে ত্বরান্বিত করতে পারে। CYP3A-এর মাধ্যমে এটি বাধাগ্রস্ত হয়। এটি ওরাল মিডাজোলাম, রসুভাস্টেটিনকেও বাধাগ্রস্ত করে; এদের ডোজ বাড়ানোর বিষয়ে বিবেচনা করতে হবে। CYP3A ইনডিউসার দিয়েও এটি বাধাগ্রস্ত হতে পারে। ইস্ট্রোজেন সমৃদ্ধ জন্মনিরোধক বড়ি এর কার্যক্ষমতা হ্রাস করে থাকে।

খাবার ও অন্যান্যের সাথে: কোন মিথষ্ক্রিয়া নাই।

প্রতিনির্দেশনা

গর্ভাবস্থারা সেবনে গর্ভপাত হতে পারে তাই সেবন করা যাবে না। হাড়ের ক্ষয় রোগ, যকৃতের তীব্র জটিলতার ক্ষেত্রে এবং সাইক্লোস্পরিন এবং জেফিব্রোজিল জাতীয় ঔষধের সাথে সেবন করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ: সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে হট ফ্লাশ, রাতে অতিরিক্ত ঘেমে যাওয়া, মাথা ব্যথা, বমি বমি ভাব, অ্যামেনোরিয়া, আর্থ্রালজিয়া, মেজাজ পরিবর্তন ও হাড় ক্ষয়।

বিরল: নিদ্রাহীনতা, উদ্ভিন্নতা ও মাত্রাতিরিক্ত হেপাটিক ট্রান্সঅ্যামাইনেজ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবর্তী মহিলাদের উপর এই ঔষধ ব্যবহারে ভ্রূণের ক্ষতি হয় কিনা এরকম যথেষ্ট তথ্য এখনো পাওয়া যায় নাই তবে ইলাগোলিক্স সেবনে গর্ভপাত হতে পারে, তাই গর্ভাবস্থা নিশ্চিত হলে ঔষধ সেবন সাথে সাথে বন্ধ করে দিতে হবে। ইলাগোলিক্স মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা এখনো নিশ্চিত নয়, যেহেতু অনেক ঔষধ মাতৃদুগ্ধের মাধ্যমে নিঃসৃত হয়, মাতৃদুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে তাই এই ঔষধ সেবন করা উচিৎ নয়।

সতর্কতা

হাড়ের ক্ষয় রোগ: ঔষধের মাত্রা ও স্থিতিকাল-এর ওপর নির্ভর করে অস্থির ঘণত্বকে হ্রাস করে।

গর্ভাবস্থা সনাক্ত করার ক্ষমতা হ্রাস: যেহেতু ইলাগোলিক্স সেবনে মাসিক চক্রের পরিবর্তন (যেমন- মাসিক রক্তপাতের পরিমাণ, তীব্রতা বা সময়কাল হ্রাস) ঘটে সেহেতু গর্ভধারণ করলেও বোঝা কঠিন হয়ে পড়ে, তাই গর্ভাবস্থার লক্ষন প্রকাশ পাওয়া মাত্রই পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে ঔষধ সেবন বন্ধ করতে হবে।

আত্মহত্যার প্রবণতা ও মানসিক রোগ: বিষণ্ণতা, দুশ্চিন্তা অথবা যে কোন মানসিক রোগের সূচনা হলেই সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

যকৃতের ট্রান্সএমাইনেজ নামক এনজাইমকে বৃদ্ধি করে: ঔষধের মাত্রা এ স্থিতিকাল-এর ওপর নির্ভর করে রক্তরসের এলানিন এমিনো ট্রান্সফারেজ-এর মাত্রা বৃদ্ধি করে। সেক্ষেত্রে রোগীদের যকৃতের জটিলতা জনিত লক্ষণ সম্পর্কে সর্বদা সচেতন থাকতে হবে।

ইস্ট্রোজেন সমৃদ্ধ জন্মনিয়ন্ত্রণ বড়ি ইলাগোলিক্স-এর কার্যকারিতায় ব্যাঘাত ঘটায়: চিকিৎসা চলাকালীন সময় ও চিকিৎসা শেষ হবার পরবর্তী ২৮ দিন পর্যন্ত হরমোন নির্ভর নয় এমন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করতে হবে।

মাত্রাধিক্যতা

রোগীকে নিবিড় পর্যবেক্ষণে রাখতে হবে এবং লক্ষণ ও উপসর্গ অনুযায়ী চিকিৎসা দিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Gonadotropin-releasing hormone (GnRH) antagonist

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, অন্ধ ও ঠাণ্ডা স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।