Injection

ইঞ্জে. কে এমএম ইঞ্জেকসন

Pack Image
২ মি.গ্রা./০.২ মি.লি.
2 mg ampoule: ৳ 19.89 (1 x 5: ৳ 99.45)
Also available as:

নির্দেশনা

ফাইটোমেনাডিওন (ভিটামিন কে-১) নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • নবজাতকের ক্ষেত্রে প্রতিরোধক হিসাবে ও হেমোরেজিক অবস্থায় ব্যবহার্য। 
  • তীব্র হাইপোপ্রোথ্রম্বিনেমিয়ার (i.e. deficiency of clotting factors II, VII, IX and X) কারনে সৃষ্ট হেমোরেজ বা তার ঝুঁকি, কোউমারিন জাতীয় অ্যান্টি কোয়াগুলেন্টের অতিমাত্রায় ব্যবহার, ফিনাইল বিউটাজোন এবং হাইপোভিটামিনোসিস-কে (জন্ডিস, লিভার ও ইন্টেসটাইনের অকার্যকারিতা, দীর্ঘমেয়াদী অ্যান্টিবায়োটিক, সালফোনামাইড, সালফোনামাইড ও স্যালিসাইলেটের ব্যবহার)।
  • ভিটামিন কে এর অভাবজনিত রক্তক্ষরণে ব্যবহার্য।

ফার্মাকোলজি

ফাইটোমেনাডিওন (ভিটামিন কে-১) একটি প্রো-কোয়াগুলেন্ট ফ্যাক্টর। এটি হেপাটিক কার্বোক্সিলেজ সিস্টেমের উপাদান হিসেবে clotting factors II (prothrombin), VII, IX and X and the clotting inhibitors protein C and protein S এর সাথে জড়িত। বংশগত হাইপোপ্রোথ্রম্বিনেমিয়া অথবা এ সংক্রান্ত জটিল হেপাটিক ফেইলিওরে ফাইটোমেনাডিওন অকার্যকর। ফাইটোমেনাডিওন এর অভাবে নবজাতকের হেমোরেজিক অসুখের সম্ভবনা ও প্রবনতা বেড়ে যায়। কোয়াগুলেশন ফ্যাক্টর এর সস্লেশনকে তরান্বিত করার কারণে ফাইটোমেনাডিওন অস্বাভাবিক কোয়াগুলেশন ও রক্তক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে।

মাত্রা ও সেবনবিধি

প্রতিষেধক: মৃদু হেমোরেজ বা হেমোরেজের প্রবণতা: নবজাতকের ক্ষেত্রে সাধারণত: জন্মের সঙ্গে সঙ্গে বা সামান্য পরে ২ মি.গ্রা. মাত্রায় মুখে খাওয়াতে হয়। পরবর্তীতে ৪র্থ-৫ম দিনে ২ মি.গ্রা. ও ২৮ তম-৩০ তম দিনে আরো ২ মি.গ্রা. মুখে খাওয়াতে হবে। মুখে খাওয়ানো না গেলে আইভি/আইএম পথে একই মাত্রায় দেয়া যায়। এক বছরের বেশি বয়সের শিশুর ক্ষেত্রে ৫-১০ মি.গ্রা. পর্যন্ত মুখে খাওয়ানো যেতে পারে।

শিশুদের ক্ষেত্রে দ্বিতীয় অথবা তৃতীয়বার ফাইটোমেনাডিওন মুখে খাওয়ানোর ব্যবহার যদি নিশ্চিত না হয় তবে ১ মি.গ্রা. (০.১ মি.লি.) আইএম পথে দেয়া যেতে পারে।

চিকিৎসা: প্রাথমিকভাবে ১ মি.গ্রা. আইভি পথে দেয়া যেতে পারে যা পরবর্তীতে কিনিক্যাল ও কোয়াগুলেশন অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে।

বিশেষ ঝুঁকিপূর্ণ নবজাতক: [প্রি-ম্যাচ্যুরিটি, বার্থ অ্যাসফিক্সিয়া (জন্মগ্রহনকালে শিশুর অপর্যাপ্ত অক্সিজেন গ্রহন), অবস্ট্রাকটিভ জন্ডিস, গলাধ:করণ করতে না পারা, মায়ের অ্যান্টি কোয়াগুলেন্ট অথবা অ্যান্টি এপিলেপ্টিক জাতীয় ওষুধ সেবন]:
  • যদি মুখে না খাওয়ানো যায় তবে ১ মি.গ্রা. আইএম অথবা আইভি পথে জন্মের সময়
  • প্রি-ম্যাচ্যুর শিশুর ওজন ২.৫ কেজির কম হলে আইএম বা আইভি মাত্রা ০.৪ মি.গ্রা./কেজি অতিক্রম করতে পারবে না।
  • পরবর্তী ডোজের পরিমান কোয়াগুলেশন পরিস্থিতির উপর নির্ভর করবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ভিটামিন কে-১ কোউমারিন জাতীয় এন্টিকোয়াগুলেন্ট এর কাজকে ব্যহত করে। এন্টিকনভালসেন্ট ভিটামিন কে-১ এর কার্যকারিতাকে ব্যহত করে।

প্রতিনির্দেশনা

এই প্রস্তুতির যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিৎ নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

ফাইটোমেনাডিওন ইঞ্জেকশন ব্যবহারের ক্ষেত্রে কিছু অ্যানাফাইল্যাকটয়েড প্রতিক্রিয়া ও ভেনাস ইরিটেশন/ফ্লেবাইটিস এর তথ্য পাওয়া গেছে।

সতর্কতা

লিভারের তীব্র অকার্যকারীতার রোগীর ক্ষেত্রে সাবধানতার সাথে কোয়াগুলেশন বৈশিষ্ট্য পর্যবেক্ষণ করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Vitamin-K Preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Inj. K MM 2 mg Injection Pack Image: Inj. K MM 2 mg Injection