15 gm tube: ৳ 110.00

নির্দেশনা

সাইক্লোপাইরক্স ওলামিন ক্রীম বাহ্যিক ভাবে উল্লেখিত ত্বকীয় প্রদাহে কার্যকরঃ ট্রাইকোফাইটন রাবরাম, ট্রাইকোফাইটন মেন্টাগ্রোফাইটস, এপিডারমোফাইটন ফ্লক্কোসাম, মাইক্রোস্পোরাম ক্যানিস দ্বারা সৃষ্ট টিনিয়া পেডিস, টিনিয়া ক্রুরিস এবং টিনিয়া করপরিস এবং ম্যালাসেজিয়া ফারফার দ্বারা সৃষ্ট টিনিয়া ভারসিকলার। সিক্লোপিরক্স ওলামিন ক্রীম গ্রাম পজেটিভ এবং গ্রাম নেগেটিভ উভয় ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অত্যন্ত কার্যকর। প্রদাহবিরোধী কার্যকারিতার জন্য সিক্লোপিরক্স ওলামিন একাই ছত্রাকজনিত মৃদু থেকে মাঝারী প্রদাহযুক্ত সংক্রমণের চিকিৎসার জন্য যথেষ্ট।

ফার্মাকোলজি

সাইক্লোপাইরক্স ওলামিন কৃত্রিম ভাবে তৈরি একটি ছত্রাক নাশক যা ত্বকের প্রদাহের জন্য দায়ী ছত্রাক ম্যালাসেজিয়া ফারফার এর বৃদ্ধি বাধাগ্রস্ত করে। পরীক্ষাগারে গবেষণায় দেখা গেছে ট্রাইকোফাইটন রাবরাম, ট্রাইকোফাইটন মেন্টাগ্রোফাইটস, এপিডারমোফাইটন ফ্লক্কোসাম, মাইক্রোস্পোরাম ক্যানিস এবং ক্যানডিডা এলবিক্যানস এর ক্ষেত্রে সিক্লোপিরক্স ওলামিনের ছত্রাক বিনাশকারী কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। সিক্লোপিরক্স ওলামিনের ক্রিয়া কৌশল প্রধানত ক্যানডিডা এলবিক্যানস এর উপর। প্রাথমিক ভাবে ধারণা করা হয় সিক্লোপিরক্স ওলামিন ছত্রাক কোষের কিছু অতি গুরুত্বপূর্ণ উপাদান এবং / অথবা আয়নের ঘাটতি তৈরি করে যা ছত্রাকের বৃদ্ধি বাধাগ্রস্ত করে বা ছত্রাককে মেরে ফেলে। বিস্তৃত বর্ণালীর ছত্রাকনাশক কার্যক্রম ছাড়াও সিক্লোপিরক্স অনেক গ্রাম পজেটিভ ও গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকর। সিক্লোপিরক্স ৫-লিপোক্সিজিনেজ ও সাইক্লোঅক্সিজিনেজ তৈরীতে বাধা প্রদানের মাধ্যমে প্রোস্টাগ্ল্যান্ডিন ও লিউকোট্রাইয়িন সংশ্লেষণে বাধার সৃষ্টি করে প্রদাহবিরোধী কার্যকারিতা প্রদর্শণ করে।

মাত্রা ও সেবনবিধি

আক্রান্ত স্থান ও তার চার পাশে দৈনিক ২ বার করে ১৪ দিন আলতো ভাবে ঘষে লাগাতে হবে। চিকিৎসা শুরুর ১ সপ্তাহের মধ্যে ত্বকের চুলকানি ও অন্যান্য উপসর্গের উন্নতি দেখা যায়। যদি চিকিৎসা শুরুর চার সপ্তাহের মধ্যে রোগীর অবস্থার কোন উন্নতি লক্ষ্য করা না যায় তাহলে, রোগ নির্ণয় পুনর্বিবেচনা করতে হবে। টিনিয়া ভারসিকলারের ক্ষেত্রে সাধারণত চিকিৎসা শুরুর ২ সপ্তাহের মধ্যে অবস্থার উন্নতি লক্ষ্য করা যায়।

বাচ্চাদের ক্ষেত্রে ব্যবহার: ১০ বছরের কম বয়সী বাচ্চাদের ক্ষেত্রে এর নিরাপত্তা ও কার্যকারিতার প্রমাণ পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

এই ক্রীমে ব্যবহৃত যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা আছে এমন ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

বিভিন্ন গবেষণায় দেখা গেছে সিক্লোপিরক্স ওলামিনের তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। খুব কম ক্ষেত্রে অল্প চুলকানি হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরি-বি। এই ওষুধ মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা এখনও জানা যায়নি। যেহেতু অনেক ওষুধ মাতৃদুগ্ধে নিঃসৃত হয় তাই সিক্লোপিরক্স ওলামিন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

সাইক্লোপাইরক্স ওলামিন ক্রীম চোখে ব্যবহারযোগ্য নয় ।

থেরাপিউটিক ক্লাস

Topical Antifungal preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে, ২৫°সে. তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।