Unit Price: ৳ 30.00 (2 x 10: ৳ 600.00)
Strip Price: ৳ 300.00
Also available as:

নির্দেশনা

নকপ্রেস ফিল্ম কোটেড ট্যাবলেটগুলি অ্যান্টিডাইউরেটিক থেরাপি হিসাবে সেন্ট্রাল ডায়াবেটিস ইনসিপিডাসে নির্দেশিত এবং অস্থায়ী পলিউরিয়া ও পলিডিপসিয়ায় নির্দেশিত হয় মাথার ট্রমা বা পিটুইটারি অঞ্চলের সার্জারীর জন্য। নকপ্রেস ট্যাবলেটগুলি নেফ্রোজেনিক ডায়াবেটিস ইনসিপিডাসের চিকিৎসার জন্য অকার্যকর।

মাত্রা ও সেবনবিধি

ডেসমোপ্রেসিন অ্যাসিটেট ফিল্ম কোটেড ট্যাবলেট:

প্রাপ্তবয়স্কদের এবং শিশুদের
: রোগীদের দিনে ২ বার ০.০৫ মিলিগ্রাম (০.০১ মিলিগ্রাম ট্যাবলেটটির ১/২ ডোজ দিয়ে শুরু করার পরামর্শ দেওয়া হয় এবং স্বতন্ত্রভাবে তাদের সর্বোত্তম চিকিৎসার ডোজের সাথে সামঞ্জস্য করা হয়। ক্লিনিকাল ট্রায়ালগুলির বেশিরভাগ রোগীর দেখতে পান যে সর্বোত্তম ডোজ দৈনিক ০.১ মিলিগ্রাম থেকে ০.৮ মিলিগ্রাম, ফ্লুইড রেসিট্রিকশন এবং ফ্লুইড ইনটেকের সতর্কতা অবলম্বন করতে হবে। পর্যাপ্ত এন্টিডাইরেসিস প্রাপ্তির জন্য প্রয়োজন অনুযায়ী প্রতিদিনের ডোজটি ০.১ মিলিগ্রাম থেকে ১.২ মিলিগ্রামের মধ্যে দু’টি তিনটি ডোজ বিভক্ত বা বাড়ানো উচিত।

জেরিয়াট্রিক ব্যবহার: ডেসমোপ্রেসিন অ্যাসিটেট এর ক্লিনিকাল স্টাডিতে ৬৫ বছর বয়সী বেশি রোগীর উপর রির্পোট দেখা যায়নি। অন্যান্য ক্লিনিকাল স্টাডিতে জেরিয়াট্রিক এবং অন্যান্য বয়সী রোগীদের মধ্যে এই ঔষধের কোন আলাদা প্রতিক্রিয়া দেখা যায়নি বয়স্ক রোগীদের জন্য এই ঔষধটি সতর্কতার সাথে ব্যবহার করতে হবে এবং অন্যান্য রোগগুলোর দিকে লক্ষ্য রাখতে হবে। যেমন: হেপটিক, রেনাল এবং কার্ডিয়াক এই ঔষধটির কিডনি দ্বারা বেশি পরিমান নিষ্কাশিত হয়। এই জন্য রেনাল ফাংশন অসুবিধা জনিত রোগীদের ক্ষেত্রে এই ড্রাগটি ব্যবহার করতে হবে সতর্কতার সাথে। ফ্লুইড রেসট্রিকশন রোগীর সাথে আলোচনা করে নেয়া উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

যদিও এন্টিডাউরেটিক ক্রিয়াকলাপের তুলনায় নকপ্রেসের প্রেসার ক্রিয়াকলাপ খুব কম, তবে নকপ্রেস ট্যাবলেটগুলির বড় ডোজগুলি শুধুমাত্র সাবধানতার সাথে রোগীদের দিতে হবে এবং পর্যবেক্ষনের মধ্যে রাখতে হবে। যেসব ঔষধ হাইপোনাট্রেমিয়া এবং পানি ইনটক্সিকেশন ঘটাতে পারে ঐসব ঔষধ সাবধানতার সাথে ব্যবহার করতে হবে। যেমন: (উদা: ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্টস সিলেকটিভ সেরোটোনিন রি-আপটেক ইনহিবিটারস, ক্লোরপ্রোমাজাইন, ওপিয়েট অ্যানালজেসিকস, এনএসএআইডি, ল্যামোট্রাইন এবং কার্বামাজেপিন)।

প্রতিনির্দেশনা

ডেসমোপ্রসিন অ্যাসিটেট ট্যাবলেটগুলো এর সাথে বা এর যে কোন উপাদানের সাথে হাইপারসেনটিভিটিযুক্ত ব্যক্তিদের জন্য প্রতিনির্দেশক। এটি প্রতিনির্দেশিত মধ্যম থেকে গুরুতর রেনাল ইমপেয়ারমেন্ট রোগীদের জন্য। (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৫০ মিলি/ মিনিটের নিচে থাকলে)। ডেসমোপ্রেসিন অ্যাসিটেট ট্যাবলেটগুলি হাইপোনাট্রেমিয়া বা হাইপোনাট্রেমিয়ায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

নকপ্রেস ট্যাবলেটের ডোজগুলি ক্ষণস্থায়ী মাথাব্যথা, বমি বমি ভাব, ফ্লাশিং এবং হালকা পেটের পেটে বাধা সৃষ্টি করে। ডোজ হ্রাস করলে এই লক্ষণগুলি চলে যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা ক্যাটেগরি বি। গর্ভবতী মহিলাদের মধ্যে তবে পর্যাপ্ত এবং নিয়ন্ত্রিত কোনও অধ্যয়ন নেই। সেহেতু প্রেগনেন্সিতে স্পষ্টভাবে প্রয়োজন না হলে ঔষধটি ব্যবহার করার প্রয়োজন নেই।

সতর্কতা

বিশ্বব্যাপী পোস্টমার্কেটির অভিজ্ঞতা থেকে দেখা যায় নকপ্রেস ট্যাবলেট দ্বারা চিকিৎসা করা রোগীদের মধ্যে হাইপোনাট্রেমিয়া ঘটনা খুব কম রিপোর্টেড হয়েছে। অ্যাসিটেট ট্যাবলেটগুলি একটি শক্তিশালী অ্যান্টিডিউরেটিক যার দ্বারা পানির ইনটক্সিকেশন অথবা হাইপোনাট্রেমিয়া হতে পারে। হাইপোনোট্রেমিয়া সঠিকভাবে নির্ণয় এবং চিকিৎসা না করা মারাত্মক হতে পারে। সুতরাং, ফ্লুইড রেট্রিকশন খুবই জরুরী ব্যাপার যা রোগীর সাথে আলোচনা করা উচিত।

নকপ্রেসের ইন্ট্রেনাসাল ডোজ সামান্য উচ্চ রক্তচাপ সৃষ্টি করতে পারে যা ডোজ হ্রাসের মাধ্যমে কমে যায়। মৌখিক ডোজের ক্ষেত্রে যখন ০.৬ মি.গ্রা. পর্যন্ত দেয়া হয় তখন এই লক্ষণটি দেখা দিতে পারে। এই ড্রাগটি খুবই সতর্কতার সাথে ব্যবহার করতে হবে করোনারী আর্টারী ইনসাফিসিয়েন্সি এবং হাইপারটেনসিভ কার্ডিওভাসকুলার ডিজিস জনিত রোগীদের ক্ষেত্রে উচ্চরক্তচাপ লক্ষণ দেখা দিতে পারে। অ্যালার্জির পার্শ্ব প্রতিক্রিয়া নকপ্রেস ট্যাবলেটের ক্ষেত্রে দেখা যায় না।

থেরাপিউটিক ক্লাস

Synthetic analogue of ADH

সংরক্ষণ

শুষ্ক স্থানে অনধিক ৩০°সে তাপমাত্রায় সংরক্ষণ করুন। আলো এবং আর্দ্রতা থেকে দূরে রাখুন।
Pack Image of Nocpres 100 mcg Tablet Pack Image: Nocpres 100 mcg Tablet