Capsule (Extended Release)

এ্যালজাকেয়ার ক্যাপসুল

Pack Image
২১ মি.গ্রা.+১০ মি.গ্রা.
Unit Price: ৳ 30.00 (3 x 6: ৳ 540.00)
Strip Price: ৳ 180.00

নির্দেশনা

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুল হল মেমানটিন হাইড্রোক্লোরাইড, একটি NMDA রিসেপ্টর এন্টাগোনিস্ট এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড, একটি অ্যাসিটাইলকোলিনেস্টারেজ ইনহিবিটরের সংমিশ্রণ যা অ্যালজাইমার রোগীদের মাঝারি থেকে গুরুতর ডিমেনশিয়ার চিকিৎসার জন্য দিনে একবার ১০ মি.গ্রা. ডোনেপেজিল হাইড্রোক্লোরাইডে স্থিতিশীল রোগীদের ক্ষেত্রে নির্দেশিত।

উপাদান

৭/১০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি এক্সটেন্ডেড রিলিজ ক্যাপসুল-এ রয়েছে মেমানটিন (এক্সটেন্ডেড রিলিজ পিলেট হিসেবে) ৭ মি.গ্রা. এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড (ইমিডিয়েট রিলিজ পিলেট হিসেবে) হাইড্রোক্লোরাইড ১০ মি.গ্রা.।

১৪/১০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি এক্সটেন্ডেড রিলিজ ক্যাপসুল-এ রয়েছে মেমানটিন হাইড্রোক্লোরাইড (এক্সটেন্ডেড রিলিজ পিলেট হিসেবে) ১৪ মি.গ্রা. এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড (ইমিডিয়েট রিলিজ পিলেট হিসেবে) ১০ মি.গ্রা.।

২১/১০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি এক্সটেন্ডেড রিলিজ ক্যাপসুল-এ রয়েছে মেমানটিন হাইড্রোক্লোরাইড (এক্সটেন্ডেড রিলিজ পিলেট হিসেবে) ২১ মি.গ্রা. এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড (ইমিডিয়েট রিলিজ পিলেট হিসেবে)১০ মি.গ্রা.।

২৮/১০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি এক্সটেন্ডেড রিলিজ ক্যাপসুল-এ রয়েছে মেমানটিন হাইড্রোক্লোরাইড (এক্সটেন্ডেড রিলিজ পিলেট হিসেবে) ২৮ মি.গ্রা. এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড (ইমিডিয়েট রিলিজ পিলেট হিসেবে) ১০ মি.গ্রা.।

ফার্মাকোলজি

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুলগুলিতে দুটি অনুমোদিত ঔষধ রয়েছে: মেমানটিন হাইড্রোক্লোরাইড এক্সটেন্ডেড-রিলিজ পিলেট হিসাবে এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড ইমিডিয়েট রিলিজ পিলেট হিসাবে। অ্যালজেইমার রোগে এই ঔষধগুলির প্রতিটির আলাদা কার্য প্রক্রিয়া রয়েছে বলে ধারণা করা হয়।

মেমানটিন: উত্তেজক অ্যামাইনো অ্যাসিড গ্লুটামেট দ্বারা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের NMDA রিসেপ্টরগুলির ক্রমাগত সক্রিয়করণ অ্যালজেইমার রোগের লক্ষণবিদ্যায় অবদান রাখার জন্য অনুমান করা হয়ে থাকে। মেমানটিন-কে নিম্ন থেকে মাঝারি অ্যাফিনিটি অপ্রতিদ্বন্দ্বী (ওপেন চ্যানেল) NMDA রিসেপ্টর বিরোধী হিসাবে এটির থেরাপিউটিক প্রভাব প্রয়োগ করার জন্য অনুমান করা হয় যা NMDA রিসেপ্টর-চালিত ক্যাটায়ন চ্যানেলগুলির সাথে আবদ্ধ হয়। অ্যালজেইমার রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে মেমানটিন নিউরোডিজেনারেশন প্রতিরোধ করে বা ধীর করে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ডোনেপেজিল: অ্যালজেইমার রোগের কগনিটিভ লক্ষণ এবং উপসর্গগুলির প্যাথোজেনেসিসের বর্তমান তত্ত্বগুলি তাদের মধ্যে কিছু কোলিনার্জিক নিউরোট্রান্সমিশনের ঘাটতির জন্য দায়ী করা হয়। ডোনেপেজিলকে কোলিনার্জিক কার্যপ্রক্রিয়া বাড়ানোর মাধ্যমে এর থেরাপিউটিক প্রভাব প্রয়োগ করার জন্য অনুমান করা হয়। এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে অ্যাসিটাইলকোলিনের ঘনত্ব বৃদ্ধি করে অ্যাসিটাইলকোলিনেস্টারেজ দ্বারা এর হাইড্রোলাইসিসের বিপরীতমুখী বাঁধার মাধ্যমে কাজ সম্পন্ন করে থাকে। অ্যালজেইমার রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ডোনেপেজিল নিউরোডিজেনারেশন প্রতিরোধ করে বা ধীর করে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

মাত্রা ও সেবনবিধি

সেবনপদ্ধতি: মুখে সেবন করতে হবে।

সেবনমাত্রা: শুধুমাত্র ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড ১০ মি.গ্রা. রোগীদের জন্য, মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুলে প্রস্তাবিত প্রাথমিক ডোজ হল ৭/১০ মি.গ্রা., প্রতিদিন রাতে একবার। ডোজ ৭ মি.গ্রা. বৃদ্ধির মাধ্যমে প্রস্তাবিত মেইন্টেনেন্স ডোজ ২৮/১০ মি.গ্রা. পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। ডোজ বৃদ্ধির মাঝে ন্যূনতম প্রস্তাবিত ব্যবধান এক সপ্তাহ ।

মেমানটিন হাইড্রোক্লোরাইডের (প্রতিদিনে ১০ মি.গ্রা. দুইবার বা ২৮ মি.গ্রা. এক্সটেন্ডেড-রিলিজ দিনে একবার) এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড ১০ মি.গ্রা. দিনে একবার নেয়া রোগীদের মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুল ২৮/১০ মি.গ্রা.-তে পরিবর্তন করে, প্রতিদিন সন্ধ্যায় একবার নিতে হবে।

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুল খাবারের সাথে বা খাবার ছাড়া নেওয়া যেতে পারে; ভেঙে, চিবিয়ে বা চূর্ণ করে নেয়া যাবে না। গুরুতর কিডনি ইম্পেয়ারমেন্ট: মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুল গুলির জন্য প্রস্তাবিত মেইন্টেনেন্স ডোজ হল ১৪/১০ মি.গ্রা. প্রতিদিন রাতে একবার ।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ঔষধের সাথে: NMDA এন্টাগোনিস্ট-এর সাথে সম্মিলিত ব্যবহার: সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ অ্যান্টিকোলিনার্জিক ঔষুধে হস্তক্ষেপ করতে পারে।

খাবার ও অন্যান্যের সাথে: খাবারের সাথে কোন মিথষ্ক্রিয়া নেই।

প্রতিনির্দেশনা

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুলগুলি মেমানটিন হাইড্রোক্লোরাইড, ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড, পাইপেরিডিন ডেরিভেটিভস, বা ফর্মুলেশনে ব্যবহৃত যে কোনও এক্সিপিয়েন্টের প্রতি পরিচিত অতি সংবেদনশীলতাযুক্ত রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সবচেয়ে সাধারণ প্রতিকূল প্রতিক্রিয়া, কমপক্ষে ৫% ফ্রিকোয়েন্সি এবং মেমানটিন হাইড্রোক্লোরাইড এক্সটেন্ডেড-রিলিজ ২৮ মি.গ্রা./দিনের সাথে প্লাসিবোর চেয়ে বেশি, মাথাব্যথা, ডায়রিয়া এবং মাথা ঘোরা। ডোনেপেজিল গ্রহণকারী রোগীদের মধ্যে কমপক্ষে ৫% ফ্রিকোয়েন্সি এবং প্লাসিবো হারের দ্বিগুণ বা তার বেশি হারে সবচেয়ে সাধারণ বিরূপ প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ডায়রিয়া, অ্যানোরেক্সিয়া, বমি, বমি বমি ভাব এবং একাইমোসিস।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুল বা এর সক্রিয় উপাদান (মেমানটিন হাইড্রোক্লোরাইড এবং ডোনেপেজিল হাইড্রোক্লোরাইড) ব্যবহারের সাথে সম্পর্কিত বিকাশগত ঝুঁকির পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি। মানব দুধে মেমানটিন এবং ডোনেপেজিলের উপস্থিতি, বুকের দুধ খাওয়ানো শিশুর উপর প্রভাব, বা দুধ উৎপাদনে মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ক্যাপসুল বা এর বিপাকীয় প্রভাব সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ অ্যানেস্থেশিয়ার সময় সাকসিনাইলকোলিন-টাইপ মাসল রিলাক্সেশন এর কার্যক্ষমতা বাড়িয়ে দিতে পারে।

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ ব্র্যাডিকার্ডিয়া বা হার্ট ব্লক হিসাবে সাইনোট্রিয়াল এবং অ্যাট্রিওভেন্ট্রিকুলার নোডগুলিতে ভ্যাগোটোনিক প্রভাব ফেলতে পারে।

সক্রিয় বা গোপন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাতের লক্ষণগুলির জন্য রোগীদের পর্যবেক্ষণে রাখতে হবে, বিশেষ করে যাদের আলসার হওয়ার ঝুঁকি বেশি।

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ এর কারণে ডায়রিয়া, বমি বমি ভাব এবং বমি হতে পারে।

মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ মূত্রাশয় বহিঃপ্রবাহে বাঁধা সৃষ্টি করতে পারে।

প্রস্রাবের pH বাড়ায় এমন অবস্থার ফলে মেমানটিন প্রস্রাব নির্মূল হ্রাস হতে পারে, যার ফলে মেমানটিন প্লাজমা মাত্রা বৃদ্ধি পায় ।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশু-কিশোর ও বয়ঃসন্ধিকালিন রোগীদের মধ্যে: মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ এর সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

রেনাল ইম্পেয়ারমেন্ট: হালকা বা মাঝারি রেনাল ইম্পেয়ারমেন্ট রোগীদের ক্ষেত্রে ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই।

হেপাটিক ইম্পেয়ারমেন্ট: হালকা বা মাঝারি হেপাটিক ইম্পেয়ারমেন্ট রোগীদের ক্ষেত্রে ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই। মেমানটিন এবং ডোনেপেজিল এক্সটেন্ডেড-রিলিজ গুরুতর হেপাটিক ইম্পেয়ারমেন্ট রোগীদের মধ্যে অধ্যয়ন করা হয়নি।

থেরাপিউটিক ক্লাস

Anti-Alzheimer drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Alzacare 21 mg Capsule Pack Image: Alzacare 21 mg Capsule