নির্দেশনা

লুলিকন ক্রীম দুই আঙুলের মাঝের টিনিয়া পেডিস, টিনিয়া ত্রুরিস এবং টিনিয়া কর্পোরিসের ট্রাইকোফাইটন রুবরাম এবং এপিডার্মোফিটন ফ্লোকোসাম দ্বারা সৃষ্ট জীব দ্বারা সৃষ্ট টপিক্যাল চিকিৎসার জন্য দেওয়া হয়।

ফার্মাকোলজি

লুলিকোনাজল হচ্ছে একটি টপিকাল এন্টিফাংগাল এজেন্ট। এটি একটি বিস্তৃত বর্ণালীর এন্টিফাংগাল এজেন্ট যা অ্যাজোল গ্রুপের সদস্য। এটি ল্যানোস্টেরল ডিমিথাইলেজ এনজাইম বন্ধের মাধ্যমে ফাংগাল সেল মেমব্রেনের একটি গুরুত্বপূর্ণ উপাদান আরগোস্টেরল সিনথেসিস বন্ধ করে দেয়। এভাবে এটি ডার্মাটোফাইটোসিস, ক্যানডিডা আলবিক্যান্স, মেলাসেজিয়া, ট্রাইকোফাইটন এবং এপিডারমোফাইটন প্রজাতির বিরুদ্ধে শক্তিশালী ইন-ভিট্রো ও ইন-ভিভো ফাংগিসাইডাল এক্টিভিটি প্রদর্শন করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্ক:
  • ইনটারডিজিটাল টিনিয়া পেডিস: লুলিকোনাজল ক্রিম আক্রান্ত স্থান ও তার চারপাশের ১ ইঞ্চি জায়গা জুড়ে দৈনিক একবার করে দুই সপ্তাহ পর্যন্ত লাগাতে হবে।
  • টিনিয়া ত্রুরিস এবং টিনিয়া কর্পোরিস: লুলিকোনাজল ক্রিম আক্রান্ত স্থান ও তার চারপাশের ১ ইঞ্চি জায়গা জুড়ে দৈনিক একবার করে এক সপ্তাহ পর্যন্ত লাগাতে হবে।
বয়স্ক: প্রাপ্ত বয়স্কদের অনুরূপ।

শিশু: শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত নয়।

প্রতিনির্দেশনা

লুলিকোনাজল ক্রীম তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত যাদের লুলিকোনাজল-এর সাথে সংবেদনশীল।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত ত্বকের কনটাক্ট ডার্মাটাইটিস এবং সেলুলাইটিস হতে পারে। ক্লিনিকাল ট্রায়ালে অ্যাপ্লিকেশন সাইট রিয়েকশন ১% এরও কম লক্ষণীয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে লুলিকোনাজল ক্রীমের পর্যাপ্ত এবং সু-নিয়ন্ত্রিত গবেষণা নেই। গর্ভাবস্থাকালীন ক্ষেত্রে কেবল তখনই ব্যবহার করা উচিত যদি সম্ভাব্য সুবিধা ভ্রূণের সম্ভাব্য ঝুঁকিকে ন্যায়সঙ্গত করে। লুলিকোনাজল মাতৃদুগ্ধে নির্গত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অনেক ওষুধ মাতৃদুগ্ধে নিঃসৃত হয় তাই বুকের দুধ পান করানো মায়েদের ক্ষেত্রে দেয়ার সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

লুলিকন ব্যবহারে এলার্জিক ক্রিয়া দেখা দিলে ব্যবহার বন্ধ করে দিতে হবে এবং উপর্যুক্ত চিকিৎসা শুরু করতে হবে। লুলিকন শুধু বাহ্যিক ব্যবহারের জন্য নির্দেশিত। এটি চোখ, মুখ অথবা যোনীপথে ব্যবহারের জন্য নির্দেশিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Miscellaneous topical agents

সংরক্ষণ

৩০°সেলসিয়াসের উপর সংরক্ষণ করা থেকে বিরত থাকুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।