Unit Price: ৳ 50.00 (1 x 10: ৳ 500.00)
Strip Price: ৳ 500.00
Also available as:

নির্দেশনা

সিটিনেক্স নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • সেরিব্রোভাসকুলার রোগ যেমন ইস্‌কিমিক স্ট্রোক, যেখানে সিটিকোলিন স্মৃতি ও মোটর ঘাটতি দ্রুত পুনরুদ্ধার করে। মাঝারি থেকে তীব্র স্ট্রোকের ২৪ ঘন্টার মধ্যে যদি সিটিকোলিন দিয়ে চিকিৎসা শুরু করা যায় তাহলে ৩ মাসের মধ্যে সম্পূর্ণ আরোগ্য লাভের সম্ভাবনা বেড়ে যায়।
  • মাথায় অথবা মস্তিষ্কের আঘাতের কারণে সেরিব্রাল ইনসাফিসিয়েন্সি (যেমন মাথা ঘোরা, স্মৃতি শক্তি হ্রাস, দুর্বল মনোযোগ এবং বিচলিত হওয়া)।
  • ডিজেনারেটিভ রোগের কারণে বুদ্ধিমত্তা হ্রাস (যেমন আলঝেইমার)
  • পার্কিনসন রোগ- সিটিকোলিন পার্কিনসন রোগে কো-থেরাপিতে কার্যকর বলে জানা গেছে।

ফার্মাকোলজি

সিটিকোলিন একটি প্রাকৃতিক উপাদান যা কোষ ঝিল্লির ফসফোলিপিডের কাঠামো সংশ্লেষণের জন্য একটি আবশ্যিক উপাদান। মুখে সেবনের পর সিটিকোলিন বিপাকের মাধ্যমে কোলিন ও সাইটিডিনে পরিবর্তিত হয় যা সিস্টেমিক সারকুলেশনে প্রবেশ করে ও ব্লাড-ব্রেইন ব্যারিয়ার অতিক্রম করে মস্তিষ্কে পৌঁছায় এবং ক্ষতিগ্রস্ত কোষ ও মাইটোকন্ড্রিয়ার ঝিল্লির দ্রুত মেরামত করে এবং বিভিন্ন নিউরোট্রান্সমিটার, যেমন এসিটাইলকোলিন ও ডোপামিনের মাত্রা বৃদ্ধি করে। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মধ্যে তা আবার সিটিকোলিনে পরিণত হয়। সিটিকোলিন কেন্দ্রীয় স্নায়ু ঝিল্লির কাঠামোগত ফসফোলিপিডের জৈব সংশ্লেষণ করে, সিটিকোলিন হাইপোক্সিয়া ও ইস্‌কিমিক পরিস্থিতিতে স্নায়ুর প্রতিরক্ষামূলক ভূমিকা পালন করে থাকে, পাশাপাশি শেখার ও স্মৃতির কর্মক্ষমতা বৃদ্ধি করে। সিটিকোলিন ফসফোলাইপেস এ-২ এর সক্রিয়করণ কমিয়ে অ্যাপোপটোটিক ও নেক্রোটিক কোষের মৃত্যু প্রতিরোধ করে।

মাত্রা ও সেবনবিধি

মুখে সেব্য:
  • রক্ত জমাটের কারণে স্ট্রোকের দ্রুত চিকিৎসায় (ইস্‌কিমিক স্ট্রোক): ৫০০-২০০০ মি.গ্রা. সিটিকোলিন প্রতিদিন, স্ট্রোকে আক্রান্ত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে চিকিৎসা শুরু করতে হবে।
  • স্ট্রোকের কারণে চিন্তা ও দক্ষতার হ্রাস ঘটলে: ১০০০-২০০০ মি.গ্রা. সিটিকোলিন প্রতিদিন।
  • মস্তিষ্কের রক্তক্ষরণের রোগীর ক্ষেত্রে: ১০০০ মি.গ্রা. বিভক্ত ডোজে খাওয়ার সাথে অথবা খাওয়ার মাঝে প্রতিদিন।
ইঞ্জেকশন:
  • প্রতিদিন ১ থেকে ২ টি ইনজেকশন সেব্য
  • তীব্রতা অনুযায়ী ডোজ সামঞ্জস্য করতে হবে
  • ইন্ট্রামাসকুলার (আইএম), বা ইনট্রাভেনাস (আইভি) [৩ থেকে ৫ মিনিট] রুটের মাধ্যমে পরিচালনা করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

সিটিকোলিন লিভোডোপা, কারবিডোপা ও এন্টাকাপোনের প্রভাব বৃদ্ধি করতে পারে। মেকলোফেনোক্সেট সেবনকারীর সাথে সিটিকোলিন দেওয়া যাবে না।

প্রতিনির্দেশনা

প্যারাসিম্প্যাথেটিক স্নায়ুতন্ত্রে ও হাইপারটনিক রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সিটিকোলিন মাঝেমাঝে প্যারাসিম্প্যাথেটিক স্নায়ুতন্ত্রে উদ্দীপকের প্রভাব প্রয়োগ করে, পাশাপাশি অস্থায়ী ও ধারাবাহিক হাইপোটেন্সিভ প্রভাব প্রয়োগ করে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

সিটিকোলিনের গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহারের পর্যাপ্ত ও নিয়ন্ত্রিত ভাল গবেষণা নেই, তাই শুধুমাত্র সম্ভাব্য ঝুঁকির চাইতে এর ব্যবহার অধিক লাভবান বিবেচিত হলেই গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে সিটিকোলিন গ্রহণ করা যেতে পারে।

সতর্কতা

মাথা ঘোরা অথবা তন্দ্রাচ্ছন্নভাব বৃদ্ধিতে সিটিকোলিন পরিচিত। সুতরাং, চিকিৎসাচলাকালীন সময় রোগীকে কোনো ধরনের যন্ত্রপাতি পরিচালনা না করতে প্রবলভাবে পরামর্শ করা হয় । সিটিকোলিন ব্যবহারে হাইপোটেনশন হতে পারে, প্রয়োজনে করটিকোস্টেরয়ডে অথবা সিম্পেথোমিমেটিক দ্বারা হাইপোটেনশন নিয়ন্ত্রণ করা যাবে। পারসিস্টেন্ট ইন্টারক্রেনিয়াল হেমোরহেজের ক্ষেত্রে, ধীরগতিভাবে (৩০ ড্রপ/মি:) প্রয়োগ করতে নির্দেশ করা হয়। বড় ডোজের প্রয়োগ সেরিব্রাল ব্লাড ফ্লো এর বৃদ্ধি প্ররোচিত করে। সিটিকোলিন নেয়া অবস্থায় রোগীকে মদ্যপান থেকে বিরত থাকতে পরামর্শ করা হয়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

বয়োবৃদ্ধ রোগী: ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই এবং স্বাভাবিক ডোজ দেওয়া যাবে।

থেরাপিউটিক ক্লাস

CNS stimulant drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Citinex 500 mg Tablet Pack Image: Citinex 500 mg Tablet