Unit Price: ৳ 6.00 (3 x 10: ৳ 180.00)
Strip Price: ৳ 60.00
This medicine is unavailable
Also available as:

নির্দেশনা

সোমাল্যাক্স যে সব ক্ষেত্রে নির্দেশিত-
  • তীব্র মাস্কুলোস্কেলেটাল ব্যথা এবং যেকোন ব্যথার অস্বস্তিভাব থেকে মুক্তি দিতে।
  • ব্যথার রোগীদের নিয়মিত ঘুম বাড়াতে ও মানসিক উদ্বেগ কমাতে।
  • আঘাতপ্রাপ্ত রোগীদের শারীরিক চিকিৎসায় সহযোগী হিসেবে।

ফার্মাকোলজি

ক্যারিসোপ্রোডল একটি GABA-A রিসেপ্টরের পরোক্ষ অ্যাগনিস্ট যা সিএনএস ক্লোরাইড চ্যানেল নিয়ন্ত্রন করে। GABA রিসেপ্টর অ্যাগনিস্টগুলি সাধারনত তন্দ্রাভাব দেয়, এছাড়াও মানসিক উদ্বেগ বন্ধ করতে, খিঁচুনি কমাতে ও মাংসপেশীর শিথিলতায় সাহায্য করে। ক্যারিসোপ্রোডল মেটাবোলাইট মেপ্রোবামেট এর ঘুম ও মানসিক প্রশান্তিদায়ক প্রভাব আছে। ক্যারিসোপ্রোডল মস্তিস্ক ও স্পাইনাল কর্ড থেকে মাংসপেশী পর্যন্ত সঞ্চালন কমিয়ে দেয়। এর ফলে মাংসপেশী শিথিল হয় এবং খিঁচুনি কমে। ক্যারিসোপ্রোডলের মাংসপেশীর উপর সরাসরি কোন প্রভাব নেই।

মাত্রা ও সেবনবিধি

১৮ বছর বা তার বেশী বয়স্কদের জন্য: ক্যারিসোপ্রোডল সারাদিনে তিনবার এবং একটি ট্যাবলেট ঘুমানোর আগে (মোট ৪ বার)। ক্যারিসোপ্রোডল সর্বোচ্চ দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত ব্যবহার অনুমোদিত। কিডনি ও যকৃতের অকার্যকারিতায় এবং যেসকল রোগীদের CYP2C19 কম সক্রিয় তাদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

  • যে সকল রোগীরা সোমাল্যাক্সের সাথে অন্যান্য সিএনএস ডিপ্রেস্যান্ট (যেমন- এলকোহল, বেনজোডায়াজেপিনস্, অপিওয়েডস্, ট্রাইসাইক্লিক অ্যান্টিডিপ্রেস্যান্ট) গ্রহণ করছে তাদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।
  • CYP2C19 প্রতিরোধক (ওমেপ্রাজল, ফ্লুভোক্সামিন) ও সোমাল্যাক্স সহসেবন সোমাল্যাক্সের পরিমাণ বাড়িয়ে দেয়। CYP2C19 প্রভাবক (রিফামপিন) ও সোমাল্যাক্স সহসেবন সোমাল্যাক্সের পরিমাণ কমিয়ে দেয়।

প্রতিনির্দেশনা

অ্যাকিউট ইন্টারমিটেন্ট পোরফাইরিয়া রোগী এবং কার্বামেট এর প্রতি যাদের অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে ক্যারিসোপ্রোডল প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

তন্দ্রাচ্ছন্ন ভাব, মাথা ঘোরা, মাথা ব্যথা হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় সি ক্যাটেগরীভুক্ত। গর্ভাবস্থায়তার ক্যারিসোপ্রোডল গ্রহণের কোন সুনির্দিষ্ট তথ্য নেই। মায়ের ক্যারিসোপ্রোডল সেবনে শিশু মাতৃদুগ্ধ কম পায় (ঘুমের কারনে) এবং/অথবা মাতৃদুগ্ধের পরিমাণ কমে যায়। স্তনদানকারী মায়ের ক্ষেত্রে ক্যারিসোপ্রোডল সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

মাত্রাধিক্যতা

মাত্রাধিক্যে মূলত মানসিক বিষাদ দেখা দেয়। মৃত্যু, কোমা, শ্বাসকষ্ট, রক্তের নিম্নচাপ, কাঁপুনি প্রভাব পরিলক্ষিত হয়। সোমাল্যাক্স মাত্রাধিক্যে মৌলিক জীবন রক্ষাকারী ব্যবস্থা গ্রহন অপরিহার্য। রোগীকে বমি করতে প্রভাবিত করা যাবে না কারন তা রোগীর সিএনএস এবং শ্বাসযন্ত্রে ডিপ্রেসন করতে পারে। সোমাল্যাক্স গ্রহণের (১ ঘণ্টা) পর পরই গ্যাস্ট্রিক লাভাজ দিতে হবে। ভলূম ইনফিউশন এবং ভেসোপ্রেসর উপাদান দিয়ে সঞ্চালন বাড়িয়ে দিতে হবে। কাঁপুনি থামাতে ইন্ট্রাভেনাস্ বেনজোডায়াজেপিনস্ দিতে হবে এবং কাঁপুনি ফিরে আসলে ফেনোবারবিটাল দিতে হবে। অতিমাত্রায় সিএনএস ডিপ্রেসনে শ্বাসনালী রক্ষাকারী ক্রিয়া নষ্ট হয়ে যায় এবং ট্রাকিয়াল ইনটিউবেশন দ্বারা শ্বাসনালী রক্ষা ও শ্বাসযন্ত্রের ক্রিয়া স্বাভাবিক করা হয়।

থেরাপিউটিক ক্লাস

Locally acting Skeletal Muscle Relaxants

সংরক্ষণ

আলো থেকে দূরে ঠান্ডা ও শুকনো স্থানে, কক্ষ তাপমাত্রা ২০°-২৫°C এ রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।