Unit Price: ৳ 60.00 (3 x 10: ৳ 1,800.00)
Strip Price: ৳ 600.00

নির্দেশনা

ড্যাপ্রোস্ট্যাট ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত যে সকল প্রাপ্তবয়স্ক রোগীরা কমপক্ষে ৪ (চার) মাস ধরে ডায়ালাইসিস গ্রহণ করছেন তাদের রক্তশূন্যতার চিকিৎসায় নির্দেশিত।

ড্যাপ্রোস্ট্যাট যাদের জন্য নির্দেশিত নয়:
  • যে সকল রক্তশূন্যতায় আক্রান্ত রোগীদের রক্তশূন্যতা সংশোধনে তাৎক্ষনিক ভাবে রেড ব্লাড সেল ট্রান্সফিউশনের প্রয়োজন, তার বিকল্প হিসেবে নির্দেশিত নয়।
  • যে সকল ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত রোগী ডায়ালাইসিস গ্রহণ করছেন না তাদের রক্তশূন্যতার চিকিৎসার জন্য নির্দেশিত নয়।

ফার্মাকোলজি

ড্যাপ্রোডুস্ট্যাট একটি হাইপোক্সিয়া-ইনডিউসিবল ফ্যাক্টর, প্রোপাইল হাইড্রোক্সিলেস ইনহিবিটর (এইচআইএফ-পিএইচআই)। এইচআইএফ-পিএইচ এনজাইমের কার্যকলাপের মধ্যে দিয়ে এইচআইএফ এর ইন্ট্রাসেলুলার লেভেল নিয়ন্ত্রিত হয়, এইচআইএফ হল একটি ট্রান্সক্রিপশন ফ্যাক্টর যা ইরাইথ্রোপয়েসিসে জড়িত জিন সমূহের এক্সপ্রেশনকে নিয়ন্ত্রণ করে। হাইপোক্সিয়া এর প্রতিক্রিয়া লোহিত রক্ত কণিকার উৎপাদন বাড়াতে এইচআইএফ প্রক্রিয়ার সক্রিয়করণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এইচআইএফ-পিএইচ এর রিভার্সিবল ইনহিবিশনের মাধ্যমে, ড্যাপ্রোডুস্ট্যাট একটি সমন্বিত ইরাইথোপয়েটিক প্রতিক্রয়াকে স্টিমুলেট করে যার মধ্যে রয়েছে, প্লাজমা এন্ডোজেনাস ইরাইথ্রোপয়েটিন (ইপিও) মাত্রা বৃদ্ধি, আয়রন ট্রান্সপোর্টার প্রোটিনের নিয়ন্ত্রণ এবং হেপসিডিনের (একটি আয়রন নিয়ন্ত্রক প্রোটিন যা সিকেডিতে প্রদাহের সময় বৃদ্ধি পায়) হ্রাস। এর ফলে আয়রনের বায়ো-এভেইলেবেলিটি উন্নত হয়, হিমোগ্লোবিনের উৎপাদন বৃদ্ধি পায় এবং রেড সেলের পরিমাণ বৃদ্ধি পায়।

মাত্রা ও সেবনবিধি

রক্তশূন্যতা, আয়রন স্টোর এবং লিভার টেস্টের প্রি-ট্রিটমেন্ট এবং অন-ট্রিটমেন্ট মূল্যায়ন:

অ্যানিমিয়া এবং আয়রন স্টোরের মূল্যায়ন: ড্যাপ্রোডুস্ট্যাট শুরু করার আগে রক্তশূন্যতার অন্যান্য কারণসমূহ যেমন, ভিটামিনের অভাব, বিপাকীয় বা দীর্ঘস্থায়ী প্রদাহজনিত অবস্থা, রক্তপাত ইত্যাদির চিকিৎসা গ্রহণ করে সংশোধন করতে হবে। ড্যাপ্রোডুস্ট্যাট দিয়ে চিকিৎসার আগে এবং চিকিৎসাকালীন সময়ে রোগীদের শরীরে আয়রনের পরিমাণ মূল্যায়ন করতে হবে। যখন সেরাম ফেরিটিন ১০০ মাইক্রোগ্রাম/মিলি. এর কম হয় বা যখন সেরাম ট্রান্সফারিন স্যাচুরেশন ২০% এর কম হয় তখন আয়রন সাপ্লিমেন্ট প্রয়োগ করতে হবে। ড্যাপ্রোডুস্ট্যাট ব্যবহার কালীন সময়ে অধিকাংশ রোগীদের আয়রন সাপ্লিমেন্ট প্রয়োজন হবে।

লিভার পরীক্ষা: ড্যাপ্রোডুস্ট্যাট শুরু করার আগে সেরাম অ্যালানাইন অ্যামিনোট্রান্সফেরেজ (ALT), অ্যাসপার্টেট অ্যামিনোট্রান্সফেরেজ (AST), অ্যালকালাইন ফসফেটেস এবং টোটাল বিলিরুবিন পরীক্ষা করতে হবে। ড্যাপ্রোডুস্ট্যাট দিয়ে চিকিৎসাকালীন সময়ে যদি রোগীর লিভার রোগের সাথে সামঞ্জস্যপূর্ণ লক্ষণ বা উপসর্গ দেখা যায় তাহলে লিভার পরীক্ষাগুলি পুনরাবৃত্তি করতে হবে।

সেবনমাত্রা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য: রোগীর প্রয়োজনীয়তা অনুযায়ী ড্যাপ্রোডুস্ট্যাট এর সর্বনিম্ন ডোজ ব্যবহার করুন যা রেড ব্লাড সেল ট্রান্সফিউশনের প্রয়োজন কমাতে যথেষ্ট। হিমোগ্লোবিনের পরিমাণ ১১ গ্রাম/ডেলি এর বেশি টার্গেট করা উচিত নয়। ড্যাপ্রোডুস্ট্যাট খাবারের আগে কিংবা পরে সেবন করতে হবে। আয়রন বা ফসফেট বাইন্ডারের সাথে ড্যাপ্রোডুস্ট্যাট একসাথে গ্রহণ করা যাবে। ড্যাপ্রোডুস্ট্যাট ট্যাবলেট না ভেঙ্গে, সরাসরি গিলে খেতে হবে। ট্যাবলেটগুলি কাটা, চূর্ণ করা বা চিবানো যাবে না। ড্যাপ্রোডুস্ট্যাট এর ব্যবহার ডায়ালাইসিসের সময় বা ধরণ কোনটির উপর নির্ভরশীল নয়। যদি পরবর্তী ডোজের ≥২৪ ঘন্টা বেশি সময় বাকি থাকে তাহলে তৎক্ষণাৎ মিসড ডোজটি গ্রহণ করুন। যদি ২৪ ঘন্টার কম সময় থাকে তাহলে মিসড ডোজটি বাদ দিন এবং পরবর্তী ডোজটি সময়মত গ্রহণ করুন। একই দিনে দুটি ডোজ কখনোই গ্রহণ করবেন না।

ড্যাপ্রোডুস্ট্যাট এর প্রস্তাবিত প্রাথমিক ডোজ: ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত যে সকল প্রাপ্তবয়স্ক রোগীরা কমপক্ষে ৪ (চার) মাস ধরে ডায়ালাইসিস গ্রহণ করছেন। যে সকল প্রাপ্তবয়স্ক রোগীরা ইরাইথ্রোপয়েসিস স্টিমুলেটিং এজেন্ট গ্রহণ করছে না, সে সকল রোগীদের ক্ষেত্রে ড্যাপ্রোডুস্ট্যাট এর প্রস্তাবিত প্রাথমিক ডোজ হিমোগ্লোবিনের পরিমাণের উপর নির্ভর করে (টেবিল ১ দেখুন)। CYP2C8 ইনহিবিটর গ্রহণকারী বা হেপাটিক ইম্পেয়ারমেন্ট এর রোগীদের ক্ষেত্রে ড্যাপ্রোডুস্ট্যাট এর ডোজ সমন্বয় করা প্রয়োজন।

যে সকল রোগী সাবকিউটেনিয়াস ইপয়েটিন আলফা গ্রহণ করছেন, সাপ্তাহিক ইন্ট্রাভেনাস ডোজ পেতে প্রতি সপ্তাহে প্রাপ্ত সাবকিউটেনিয়াস ডোজকে ১.৪২ দ্বারা গুণ করতে হবে।

থেরাপির প্রতিক্রিয়া এবং ডোজ অ্যাডজাস্টমেন্ট পর্যবেক্ষণ: ড্যাপ্রোডুস্ট্যাট থেরাপি প্রতিটি ডোজ অ্যাডজাস্টমেন্টের পরে, প্রথম মাসে প্রতি ২ সপ্তাহ পর পর এবং পরবর্তীতে প্রতি ৪ সপ্তাহ পর পর হিমোগ্লোবিনের পরিমাণ পর্যবেক্ষণ করতে হবে। ড্যাপ্রোডুস্ট্যাটের ডোজ অ্যাডজাস্টমেন্টের সময়, হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ার হার, কমার হার এবং পরিবর্তনের দিকে লক্ষ্য রাখতে হবে। ড্যাপ্রোডুস্ট্যাটের ডোজ প্রতি ৪ সপ্তাহে একবারের বেশি বাড়ানো যাবে না।
  • যদি ড্যাপ্রোডুস্ট্যাটের ডোজ অ্যাডজাস্টমেন্টের প্রয়োজন হয়, তাহলে একবারে এক ধাপ বাড়াতে বা কমাতে হবে।
  • যদি হিমোগ্লোবিনের পরিমাণ খুব দ্রুত বেড়ে যায়, তবে ড্যাপ্রোডুস্ট্যাটের ডোজ কমাতে হবে (যেমন, ২ সপ্তাহে ১ গ্রাম/ডেলি এর বেশি বা ৪ সপ্তাহে ২ গ্রাম/ডেলি এর বেশি) অথবা যদি হিমোগ্লোবিনের লেভেল ১১ গ্রাম/ডেলি অতিক্রম করে।
  • যদি হিমোগ্লোবিনের লেভেল ১২ গ্রাম/ডেলি অতিক্রম করে, ড্যাপ্রোডুস্ট্যাট ব্যবহার বন্ধ করতে হবে। হিমোগ্লোবিনের লেভেল যখন টার্গেট রেঞ্জে থাকবে, তখন ড্যাপ্রোডুস্ট্যাট এর ডোজ এক ধাপ কমিয়ে পুনরায় চিকিৎসা শুরু করা যেতে পারে।
  • হিমোগ্লোবিনের পরিমাণের লক্ষ্যমাত্রা অর্জিত না হলে, ২৪ সপ্তাহের বেশি ড্যাপ্রোডুস্ট্যাট ব্যবহার চালিয়ে যাওয়া উচিত নয়। লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার জন্য পর্যাপ্ত কারণ অনুসন্ধান করে চিকিৎসা করা উচিত।
হেপাটিক ইম্পেয়ারমেন্ট রোগীদের ডোজ পরিবর্তন: যে সকল রোগী প্রাথমিক ডোজ হিসেবে ড্যাপ্রোডুস্ট্যাট ১ মি.গ্রা. গ্রহণ করছেন তাদের ব্যতীত, যে সকল রোগীদের মডারেট হেপাটিক ইম্পেয়ারমেন্ট আছে (চাইল্ড-পিইউজিএইচ ক্লাস বি), তাদের ক্ষেত্রে প্রাথমিক ডোজ এর মাত্রা অর্ধেক কমিয়ে আনতে হবে। যে সকল রোগীর গুরুতর হেপাটিক ইম্পেয়ারমেন্ট আছে (চাইল্ড-পিইউজিএইচ ক্লাস সি), তাদের ক্ষেত্রে ড্যাপ্রোডুস্ট্যাট এর ব্যবহার প্রস্তাবিত নয়।

মডারেট CYP2C8 ইনহিবিটরগুলোর সাথে ড্যাপ্রোডুস্ট্যাট একত্রে ব্যবহারের ক্ষেত্রে ডোজ পরিবর্তন: যে সকল রোগী প্রাথমিক ডোজ হিসেবে ড্যাপ্রোডুস্ট্যাট ১ মি.গ্রা. গ্রহণ করছেন তাদের ব্যতীত, যে সকল রোগী ক্লোপিডোগ্রেল বা মডারেট CYP2C8 ইনহিবিটর গ্রহণ করছেন, তাদের ক্ষেত্রে ড্যাপ্রোডুস্ট্যাট একত্রে ব্যবহারের ক্ষেত্রে প্রাথমিক ডোজ এর মাত্রা অর্ধেক কমিয়ে আনতে হবে। ড্যাপ্রোডুস্ট্যাট দিয়ে চিকিৎসাকালীন সময়ে, ক্লোপিডোগ্রেল বা মডারেট CYP2C8 ইনহিবিটর শুরু বা বন্ধ করার সময় হিমোগ্লোবিনের পরিমাণ পর্যবেক্ষণ অথবা ডোজ সমন্বয় করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

CYP2C8 ইনহিবিটর: ড্যাপ্রোস্ট্যাট এর সাথে একত্রে শক্তিশালী CYP2C8 ইনহিবিটর (যেমন, জেমফিব্রোজিল) ব্যবহার প্রতিনির্দেশিত কারণ একত্রে ব্যবহারে ড্যাপ্রোস্ট্যাট এর কার্যকারিতার পরিধি বেড়ে যায় ।

CYP2C8 ইনডিউসার: CYP2C8 ইনডিউসার (যেমন, রিফাম্পিন) এর সাথে একত্রে ড্যাপ্রোস্ট্যাট ব্যবহার প্রতিনির্দেশিত কারণ একত্রে ব্যবহারে ড্যাপ্রোস্ট্যাট এর কার্যকারিতা কমে যায়।

প্রতিনির্দেশনা

  • শক্তিশালী CYP2C8 ইনহিবিটর গ্রহণ করা যেমন, জেমফিব্রোজিল
  • অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থাকা

পার্শ্ব প্রতিক্রিয়া

  • হার্ট ফেইলিউর জনিত হাসপাতালে ভর্তির ঝুঁকি
  • উচ্চ রক্তচাপ
  • পাকস্থলী, ইসোফেগাস এবং ইন্টেস্টাইনের ক্ষত বৃদ্ধির ঝুঁকি

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ভ্রূণের ক্ষতি হতে পারে। স্তন্যদানকালে শেষ ভোজের এক সপ্তাহ পর পর্যন্ত বুকের দুধ খাওয়ানো নির্দেশিত নয়।

সতর্কতা

  • মৃত্যুঝুঁকি, মায়োকার্ডিয়াল ইনফার্কশন, স্ট্রোক, ভেনাস থ্রম্বোইম্বোলিজম এবং থ্রম্বোসিস অব ভাস্কুলার এক্সেস
  • হার্ট ফেইলিউর জনিত হাসপাতালে ভর্তির ঝুঁকি
  • উচ্চ রক্তচাপ
  • গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ইরোসন
  • যে সকল রোগী ক্রনিক কিডনি ডিজিজ এর কারণে অ্যানিমিয়াতে আক্রান্ত এবং ডায়ালাইসিস গ্রহণ করছে না, তাদের ক্ষেত্রে গুরুতর প্রতিকূল প্রতিক্রিয়া
  • ম্যালিগন্যান্সি

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশু এবং কিশোরদের ক্ষেত্রে ব্যবহার: শিশু এবং কিশোরদের ক্ষেত্রে ড্যাপ্রোস্ট্যাট এর নিরাপদ এবং কার্যকর কিনা তা জানা যায়নি।

মাত্রাধিক্যতা

ড্যাপ্রোস্ট্যাট এর অতিমাত্রায় মাথাব্যথা এবং গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল বিরূপ প্রতিক্রিয়া দেখা যেতে পারে। এর কোন নির্দিষ্ট প্রতিষেধক নেই। হেমোডায়ালাইসিস ড্যাপ্রোস্ট্যাটকে উল্লেখযোগ্যভাবে অপসারণ করতে পারে না কারণ এটি অত্যন্ত প্রোটিন আবদ্ধ অবস্থায় থাকে।

সংরক্ষণ

সংরক্ষণ ৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে, ঠান্ডা, শুষ্ক স্থানে, সংরক্ষণ করুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।