Unit Price: ৳ 80.00 (1 x 10: ৳ 800.00)
Strip Price: ৳ 800.00

নির্দেশনা

ক্রাভাসিন প্রাপ্তবয়স্কদের জন্য মাঝারি থেকে গুরুতর প্ল্যাক সোরিয়াসিসের চিকিৎসার জন্য নির্দেশিত, যারা সিস্টেমিক থেরাপি বা ফটোথেরাপির প্রার্থী। ক্রাভাসিন অন্যান্য শক্তিশালী ইমিউনোসাপ্রেসেন্টের সাথে একত্রে ব্যবহারের জন্য নির্দেশিত নয়।

ফার্মাকোলজি

ডিউক্রাভাসিটিনিব হল টাইরোসিন কাইনেজ ২ এর একটি ইনহিবিটর। টাইরোসিন কাইনেজ ২ হল জেনাস কাইনেজ পরিবারের সদস্য। ডিউক্রাভাসিটিনিব অ্যালোস্টেরিক প্রক্রিয়ার মাধ্যমে কাজ করে; টাইরোসিন কাইনেজ ২ এর রেগুলেটরি ডোমেনের সাথে আবদ্ধ হয়ে এনজাইমের রেগুলেটরি এবং ক্যাটালাইটিক ডোমেইন মধ্যে সংঘটিত ইনহিবিটরি ইন্টারঅ্যাকশন কে স্থিতিশীল করে।

মাত্রা ও সেবনবিধি

ডিউক্রাভাসিটিনিব ট্যাবলেট ৬ মিলিগ্রাম মুখে প্রতিদিন একবার, খাবারের সাথে বা খাবার ছাড়া গ্রহন করতে হবে। হালকা থেকে মাঝারি হেপাটিক ইম্পেয়ারমেন্ট রোগীদের জন্য কোনও ডোজ সামঞ্জস্যের প্রয়োজন নেই। শিশু ও বয়ঃসন্ধিকালিন ব্যবহার ১৮ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে ডিউক্রাভাসিটিনিব ট্যাবলেট ব্যবহার এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্রাভাসিন এর সাথে বর্ণিত থেরাপিউটিক গ্রুপ যেমনঃ ডুয়াল Pgp/BCRP ইনহিবিটর, CYP1A2 ইনহিবিটর, CYP1A2 ইনডিউসার, UGT 1A9 ইনহিবিটর, OCT1 ইনহিবিটর, H2 রিসিপ্টর অ্যান্টাগনিস্ট, প্রোটন পাম্প ইনহিবিটর ইত্যাদির একত্রে ব্যবহারে ফার্মাকোকাইনেটিক্সে চিকিৎসাগতভাবে উল্লেখযোগ্য কোনও পার্থক্য পরিলক্ষিত হয়নি।

ক্রাভাসিন এর সাথে রোসুভাস্ট্যাটিন, মেথোট্রেক্সেট, মাইকোফেনোলেট মোফেটিল (এমএমএফ) এবং ওরাল গর্ভনিরোধক (নরএথিনড্রোন অ্যাসিটেট এবং ইথিনাইল এস্ট্রাডাইওল) ইত্যাদির একত্রে ব্যবহারে ফার্মাকোকাইনেটিক্সে চিকিৎসাগতভাবে উল্লেখযোগ্য কোনও পার্থক্য পরিলক্ষিত হয়নি।

প্রতিনির্দেশনা

ডিউক্রাভাসিটিনিব এর যে কোনো উপাদানের প্রতি অতি সংবেদনশীল প্রতিক্রিয়ার ইতিহাস রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্রাভাসিন এর সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ঠাণ্ডা জনিত সর্দি, গলা ব্যথা, এবং সাইনাস সংক্রমণ (উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ), কোল্ড সোর (হারপিস সিমপ্লেক্স), ভিতরের ঠোঁটে ঘা, মাড়ি, জিহ্বা বা মুখের তালুতে (ক্যানকার ঘা), ফলিকুলাইটিস, ব্রণ। এটি গুরুতর অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, মুখ, চোখের পাতা, ঠোঁট, মুখ, জিহ্বা বা গলা ফুলে যাওয়া, শ্বাস নিতে সমস্যা বা গলা শক্ত হওয়া বা বুকে চাপ অনুভব করা বা ত্বকে ফুসকুড়ি, আমবাত ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ডিউক্রাভাসিটিনিব ব্যবহারে জন্মগত ত্রুটি, গর্ভপাত, মা বা ভ্রুণের উপরে বিরুপ প্রতিক্রিয়া বা ঝুঁকি ইত্যাদি মূল্যায়নের জন্য প্রাপ্ত তথ্য অপর্যাপ্ত। প্রাণীর প্রজনন গবেষণায় ভ্রুণ বা ভ্রুণের বিকাশের উপর ডিউক্রাভাসিটিনিব এর কোন প্রভাব দেখা যায়নি। মাতৃদুগ্ধ দানকালীন সময়ে ক্রাভাসিন ব্যবহারের ঝুঁকি এবং এটি ব্যবহারে প্রাপ্ত ফলাফলের উপকারিতার অনুপাত বিবেচনা করে একান্ত প্রয়োজন অনুযায়ী মাতৃদুগ্ধ দানকারী মায়েদের ক্ষেত্রে ডিউক্রাভাসিটিনিব ব্যবহার করা যেতে পারে।

সতর্কতা

অত্যধিক সংবেদনশীলতা: এনজিওইডিমার মতো অত্যধিক সংবেদনশীল প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়েছে।

সংক্রমণ: ক্রাভাসিন সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে। সক্রিয় বা গুরুতর সংক্রমণে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ক্রাভাসিন এর ব্যবহার এড়িয়ে চলুন। গুরুতর সংক্রমণ এর ক্ষেত্রে সংক্রমণের উপশম না হওয়া পর্যন্ত এর ব্যবহার বন্ধ রাখুন।

যক্ষ্মা: ক্রাভাসিন দিয়ে চিকিৎসা শুরু করার আগে যক্ষ্মা এর উপস্থিতি পরীক্ষা করা উচিত।

ম্যালিগন্যান্সি: ক্রাভাসিন এর সাথে ক্লিনিকাল ট্রায়ালগুলিতে লিম্ফোমা সহ বিভিন্ন ম্যালিগন্যান্সি পরিলক্ষিত হয়েছে।

ইমিউনাইজেশন: লাইভ ভ্যাকসিনের সাথে ক্রাভাসিন এর ব্যবহার এড়িয়ে চলুন ।

জেনাস কাইনেজ ইনহিবিটরের সাথে সম্পর্কিত সম্ভাব্য ঝুঁকি: টাইরোসিন কাইনেজ ২ এর ইনহিবিশন জেনাস কাইনেজ ইনহিবিশনের সম্ভাব্য বিরূপ প্রতিক্রিয়ার সাথে সম্পর্কিত হতে পারে কিনা তা জানা যায়নি। যেসব রোগীদের জেনাস কাইনেজ ইনহিবিটর দিয়ে চিকিৎসা করা হয় তাদের মধ্যে যে কোন কারণে মৃত্যুর উচ্চ হার, হঠাৎ হৃদরোগজনিত মৃত্যু, মেজর অ্যাডভার্স কার্ডিওভাসকুলার ইতিহাস, ডিপ ভেনাস থ্রম্বোসিস, পালমোনারি এমবোলিজম, এবং ম্যালিগন্যান্সির (নন-মেলানোমা স্কিন ক্যান্সার ব্যতীত) উচ্চ হার পরিলক্ষিত হয়েছে। ক্রাভাসিন রিউমাটয়েড আর্থ্রাইটিসে ব্যবহারের জন্য অনুমোদিত নয়।

গুরুতর হেপাটিক ইম্পেয়ারমেন্ট রোগীদের ক্ষেত্রে: ক্রাভাসিন এর ব্যবহার নির্দেশিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Topical Antifungal preparations, Tyrosine Kinase Inhibitor

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।