নির্দেশনা

ট্যাপিসিস ১% ক্রীম প্রাপ্তবয়স্কদের প্লেক সোরিয়াসিসের চিকিৎসার জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

এই ক্রীমে মূল উপাদান হল ট্যাপিনারফ। ট্যাপিনারফ একটি অ্যারাইল হাইড্রোকার্বন রিসেপ্টর (এএইচআর) অ্যাগোনিস্ট। ট্যাপিনারফ  ক্রীম সোরিয়াসিস রোগীদের ক্ষেত্রে কিভাবে কাজ করে তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন একবার আক্রান্ত স্থানে ট্যাপিনারফ ক্রীমের একটি পাতলা স্তর প্রয়োগ করুন। প্রয়োগের পরে হাত ধুয়ে ফেলুন, যদি না ট্যাপিনারফ ক্রীম হাতের চিকিৎসার জন্য হয়। ট্যাপিনারফ ক্রীম মুখে খাওয়া, চোখ বা যোনিপথে ব্যবহারের জন্য নয়।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: সোরিয়াসিসে আক্রান্ত ১৮ বছরের কম বয়সি শিশুদের ক্ষেত্রে ট্যাপিনারফ ক্রীম ব্যবহারের নিরাপত্তা এবং কার্যকারিতার কোন তথ্য পাওয়া যায়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ওষুধের সাথে কোন বিপজ্জনক প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

যে কোনো উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

ট্যাপিসিস ক্রীম দিয়ে চিকিৎসা করা বিষয়গুলির মধ্যে সবচেয়ে সাধারণ বিরূপ প্রতিক্রিয়া (≥ ১%) হল ফলিকুলাইটিস, নাসোফ্যারিঞ্জাইটিস, কন্টাক্ট ডার্মাটাইটিস, মাথাব্যথা, প্রুরিটাস এবং ইনফ্লুয়েঞ্জা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের মধ্যে ট্যাপিনারফ ক্রীম ব্যবহারে ভ্রূণের জন্মগত ত্রুটি, গর্ভপাত বা অন্যান্য প্রতিকূল পরিস্থিতি বা ওষুধ-সম্পর্কিত ঝুঁকির মূল্যায়নের জন্য তথ্য অপর্যাপ্ত। মায়ের দুধে ট্যাপিনারফের উপস্থিতি বা বুকের দুধ খাওয়ানো শিশুর উপর ট্যাপিনারফের প্রভাব সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য। চোখ, মুখে খাওয়া বা যোনিপথে ব্যবহার এড়িয়ে চলুন। ট্যাপিসিস ব্যবহারের সাথে যদি কোন অস্বাভাবিক এলার্জি প্রতিক্রিয়া দেখা দেয়, তাহলে চিকিৎসা বন্ধ করা উচিত এবং উপযুক্ত থেরাপি চালু করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Miscellaneous topical agents

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে. এর নিচে ও শুক্রো স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।