নির্দেশনা

লাইপোসোমাল ডক্সোরুবিসিন হাইড্রোক্লোরাইড একটি টপোইসোমারেজ ইনহিবিটর যা নিম্নলিখিত রোগের চিকিৎসার জন্য প্রযোজ্য:

ডিম্বাশয়ের ক্যান্সার: ডক্সোরুবিসিন হাইড্রোক্লোরাইড লাইপোসোম ইনজেকশনটি ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নির্দেশিত, যাদের ক্যান্সারে প্ল্যাটিনাম-ভিত্তিক কেমোথেরাপির পরে বেড়েছে বা পুনরাবৃত্তি হয়েছে।

কাপোসি'স সারকোমা: এটি এইডস-সম্পর্কিত কাপোসি সারকোমা রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নির্দেশিত, যা পূর্বের সংমিশ্রণ কেমোথেরাপিতে অগ্রসর হয়েছে বা এই জাতীয় থেরাপির প্রতি অসহিষ্ণু রোগীদের ক্ষেত্রে।

মাল্টিপল মায়লোমা: এটি বোর্টজোমিবের সংমিশ্রণে মাল্টিপল মায়লোমা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নির্দেশিত, যারা আগে বোর্টেজোমিব পাননি এবং পূর্বে অন্তত একটি থেরাপি পেয়েছেন। 

উপাদান

২০ মিলিগ্রাম ইনজেকশন: প্রতি ১০ মি.লি. এ রয়েছে ডক্সোরুবিসিন হাইড্রক্লোরাইড ইউএসপি ২০ মিলিগ্রাম (পেগাইলেটেড লাইপোসোম হিসেবে)।
৫০ মিলিগ্রাম ইনজেকশন: প্রতি ২৫ মি.লি. এ রয়েছে ডক্সোরুবিসিন হাইড্রক্লোরাইড ইউএসপি ৫০ মিলিগ্রাম (পেগাইলেটেড লাইপোসোম হিসেবে)।

ফার্মাকোলজি

লাইপোসোমাল ডক্সোরুবিসিন হাইড্রোক্লোরাইড হল এক ধরনের অ্যানথ্রাসাইক্লিন অ্যান্টিবায়োটিক এবং এক ধরনের টপোইসোমারেজ ইনহিবিটর। এটি ডক্সোরুবিসিনের একটি রূপ যা খুব ক্ষুদ্র, চর্বি-সদৃশ কণার ভিতরে থাকে এবং নির্দিষ্ট ধরণের ডিম্বাশয়ের ক্যান্সার, এইডস-সম্পর্কিত কাপোসি সারকোমা এবং একাধিক মায়লোমা চিকিৎসার জন্য একা বা অন্যান্য ওষুধের সাথে ব্যবহার করা হয়।

এটি টপোইসোমারেজ ২ নামক একটি এনজাইমকে ব্লক করে কাজ করে যা ক্যান্সার কোষগুলিকে বিভাজন এবং বৃদ্ধির জন্য প্রয়োজন। লাইপোসোমাল ডক্সোরুবিসিন হল ডক্সোরুবিসিন যা পেগাইলেটেড লাইপোসোম নামক ক্ষুদ্র গোলকগুলিতে থাকে। এই গোলকগুলি রক্তপ্রবাহে ডক্সোরুবিসিনকে দীর্ঘক্ষণ ধরে রাখে, যাতে আরও বেশি ওষুধ ক্যান্সার কোষে পৌঁছায়।

মাত্রা ও সেবনবিধি

লাইপোসোমাল ডক্সোরুবিসিন হাইড্রোক্লোরাইড একটি টপোইসোমারেজ ইনহিবিটর যা নিম্নলিখিত রোগের চিকিৎসার জন্য প্রযোজ্য:

ডিম্বাশয়ের ক্যান্সার: ক্যান্সারের অগ্রগতি না হওয়া পর্যন্ত, প্রস্তাবিত ডোজ ৫০ মিগ্রা/মি প্রতি ২৮ দিনে ৬০ মিনিটের বেশি শিরায় প্রবেশ করানো হয়।

কাপোসি'স সারকোমা: ক্যান্সারের অগ্রগতি না হওয়া পর্যন্ত এর প্রস্তাবিত ডোজ হল প্রতি ২১ দিনে ৬০ মিনিট অন্তর অন্তর শিরায় ২০ মিগ্রা/মি

মাল্টিপল মায়লোমা: প্রস্তাবিত ডোজ ৩০ মিগ্রা/মি শিরাপথে ৬০ মিনিটের বেশি দিন। প্রতিটি ২১ দিনের চক্রের ৪তম দিনে, আট চক্রের জন্য বা রোগের অগ্রগতি না হওয়া পর্যন্ত এটি দিন। প্রতিটি চক্রের ৪ তম দিনে বর্টজোমিবের পরে এটি পরিচালনা করুন। মনোথেরাপি হিসাবে মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য নির্দেশিত, যেখানে রোগীর প্রচলিত ডক্সোরুবিসিনের সাথে কার্ডিয়াক ঝুঁকির সম্পর্ক আছে।

প্রতিনির্দেশনা

ডক্সোরুবিসিন হাইড্রোক্লোরাইডের প্রতি এবং অ্যানাফিল্যাক্সিস সহ অত্যধিক সংবেদশীল প্রতিক্রিয়ার ইতিহাস রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে এটি নিরোধক।

সতর্কতা

অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি গ্রহণ করতে হবে। যে সব মহিলারা এটি খাওয়ার আগে থেকেই অন্তঃসত্ত্বা , তাঁরা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। যে সব মায়েরা শিশুদের বুকের দুধ খাওয়াচ্ছেন তাঁরা ডক্সোরুবিসিন লাইপোসোম খাওয়ার পর মারাত্মক সমস্যায় পড়তে পারেন। কাজেই আপনার চিকিৎসক যদি জরুরি না বলেন, তাহলে নেবেন না।

মাত্রাধিক্যতা

অধিক মাত্রায় গ্রহণের প্রাথমিক প্রতিক্রিয়া হিসেবে মিউকোসাইটিস, লিউকোপেনিয়া এবং থ্রম্বোসাইটোপেনিয়া দেখা দিতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Anti neoplastic preparations

সংরক্ষণ

২° - ৮° সে. তাপমাত্রায় লাইপোসোমাল ডক্সোরুবিসিন হাইড্রোক্লোরাইডের না খোলা শিশি ফ্রিজে রাখুন। অব্যবহৃত অংশ বাদ দিন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।