Unit Price: ৳ 6.00 (3 x 10: ৳ 180.00)
Strip Price: ৳ 60.00
Also available as:

নির্দেশনা

ডোটিরিক গেঁটেবাত এবং উচ্চ-ইউরিসেমিয়া চিকিৎসার জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

ডটিনুরাড হল একটি ইউআরএটি -১ সিলেকটিভ ইউরেট পুনর্শোষণ নিরোধক যা ইউআরএটি -১ কে বাধা দেয় এবং ইউরেট পুনর্শোষণ কে বাধা দেয়, যার ফলে মূত্রের ইউরেট নিঃসরণ বৃদ্ধি পায় এবং সিরাম ইউরেটের মাত্রা কমায়। উপরন্তু, যেহেতু এটির URAT143,44 ব্যতীত ABCG2, OAT1 এবং OAT3 এর উপর দুর্বল প্রতিরোধক প্রভাব রয়েছে, তাই এই পরিবহনকারীদের মাধ্যমে ইউরিক অ্যাসিড নিঃসরণকে প্রভাবিত না করে এটি কার্যকরভাবে সিরাম ইউরিক অ্যাসিডের মাত্রা কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। এইভাবে, ডটিনুরাড হল একটি ইউআরএটি -১ সিলেকটিভ ইউরেট পুনর্শোষণ নিরোধক এবং উচ্চ ইউআরএটি -১ সিলেকটিভিটি হওয়ায়, ইউআরএটি -১ দ্বারা মধ্যস্থতা করা পুনঃশোষণ পথকে বাধা দেয় না, ABCG2, OAT1, এবং OAT3 দ্বারা মধ্যস্থতা করা ইউরিক অ্যাসিড নিঃসরণ পথকেও বাধা দেয় না।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের জন্য সাধারণ ডোজ হল ০.৫ মি.গ্রা. প্রতিদিন একবার মুখ দিয়ে খেতে হবে। এর পরে, রক্তের ইউরিক অ্যাসিডের মাত্রা পরীক্ষা করার সময় ধীরে ধীরে প্রয়োজন অনুসারে ডোজ বাড়াতে হবে। মেইনটেন্যান্স ডোজ সাধারণত দিনে একবার ২ মি.গ্রা. এবং ডোজ রোগীর অবস্থা অনুযায়ী সামঞ্জস্য করা যেতে পারে, তবে সর্বোচ্চ ভোজ দিনে একবার ৪ মি.গ্রা.।

মাত্রা এবং সেবনবিধি সম্পর্কিত সতর্কতা: ইউরেট-হ্রাসকারী ওষুধের সাথে চিকিৎসার প্রাথমিক পর্যায়ে, রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা দ্রুত হ্রাস হলে গাউটি আর্থ্রাইটিস (গাউট আক্রমণ) হতে পারে। ডোজটি ধীরে ধীরে ২ সপ্তাহের পরে দিনে একবার ১ মি.গ্রা. এবং ৬ সপ্তাহের পরে দিনে একবার ২ মি.গ্রা. বাড়াতে হবে। ডোজ বাড়ানোর পরে রোগীদের সাবধানে পর্যবেক্ষণ করা উচিত।

ওষুধ সেবন করতে ভুলে গেলে: যদি আপনি একটি ডোজ সেবন করতে ভুলে যান, আপনার যখনি মনে পড়বে যত দ্রুত সম্ভব মিস করা ডোজটি সেবন করুন। যাইহোক, যদি পরবর্তী ডোজের জন্য প্রায় সময় হয়ে যায়, মিস করা ডোজটি এড়িয়ে যান এবং আপনার নিয়মিত ডোজ সময়সূচী চালিয়ে যান। একবারে দুটি ডোজ গ্রহণ করবেন না। আপনার ডাক্তারের পরামর্শ ছাড়া এই ওষুধ সেবন করা বন্ধ করবেন না।

অতিমাত্রা: আপনি যদি দুর্ঘটনাক্রমে খুব বেশি গ্রহণ করেন তবে আপনার ডাক্তার বা ফার্মাসিস্টের সাথে পরামর্শ করুন।

ঔষধের মিথষ্ক্রিয়া

পাইরাজিনামাইড: এটি ওষুধের কার্যকারিতা দুর্বল করে দিতে পারে। পাইরাজিনামাইড রেনাল টিউবুলে ইউরিক অ্যাসিড নিঃসরণকে দমন করার জন্য পরিচিত এবং এই ওষুধ ইউরিক অ্যাসিড নিঃসরণকে বাধা দিতে পারে।

স্যালিসাইলিক অ্যাসিডের প্রস্তুতি অ্যাসপিরিন: স্যালিসাইলিক অ্যাসিড প্রস্তুতিগুলি ইউরিক অ্যাসিড নিঃসরণকে দমন করার জন্য পরিচিত এবং এই ওষুধ ইউরিক অ্যাসিড নিঃসরণকে বাধা দিতে পারে।

প্রতিনির্দেশনা

ডটিনুরাড সেই সকল রোগীদের জন্য প্রতি নির্দেশিত যাদের ওষুধের উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা রয়েছে।

পার্শ্ব প্রতিক্রিয়া

ডোটিরিক এর সর্বাধিক রিপোর্ট করা পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হল- গাউটি আথ্রাইটিস ও অঙ্গের অস্বস্তি (১% থেকে ৫% এর কম)। (ডায়েরিয়া, y-GTP বৃদ্ধি, আর্থ্রালজিয়া, কিডনিতে পাথর, নেফ্রোক্যালসিনোসিস, প্রস্রাবে y2 ম্যাক্রোগ্লোবুলিন বৃদ্ধি করে, রক্তের ক্রিয়েটিনিন বৃদ্ধি করে, প্রস্রাবের অ্যালবুমিন/ক্রিয়েটিনিনের অনুপাত বৃদ্ধি করে, পজিটিভ প্রস্রাব অ্যালবুমিন)-১% এরও কম রোগীর মধ্যে রিপোর্ট করা হয়েছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়, ডটিনুরাড শুধুমাত্র তখনই চিকিৎসায় ব্যবহার করা উচিত যদি থেরাপিউটিক সুবিধাগুলি ঝুঁকির চেয়ে বেশি বিবেচনা করা হয়। এই ওষুধটি মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। স্তন্যদানের পূর্বে ডাক্তারের পরামর্শ নিন।

সতর্কতা

গাউটি আথ্রাইটিস: এই ওষুধটি একটি ইউরিক অ্যাসিড-হ্রাসকারী ওষুধ এবং গাউটি আথ্রাইটিস (গাউটি অ্যাটাক) শুরু হলে রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমে গেলে গাউটি আথ্রাইটিস (গাউটি অ্যাটাক) বাড়তে পারে। যদি এই ওষুধ খাওয়ার আগে গাউটি আথ্রাইটিস (গাউট অ্যাটাক) দেখা যায়, তাহলে উপসর্গ কমে না যাওয়া পর্যন্ত এই ওষুধের ব্যবহার শুরু করা উচিত নয়। উপরন্তু, যদি এই ওষুধ সেবনের সময় গাউটি আথ্রাইটিস (গাউটি অ্যাটাক) দেখা দেয়, তাহলে এই ওষুধের ডোজ পরিবর্তন না করেই সেবন চালিয়ে যেতে হবে এবং কোলচিসিন, নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস, কর্টিকোস্টেরয়েড ইত্যাদি, লক্ষণের উপর নির্ভর করে দেওয়া যেতে পারে। একসাথে সেবন করুন।

ইউরোলিথিয়াসিস রোগী: চিকিৎসার জন্য ডোটিরিক অনিবার্য বলে বিবেচনা করা না হলে, ব্যবহার না করাই উত্তম। এই ওষুধের ফার্মাকোলজিকাল অ্যাকশন প্রস্রাবের ইউরিক অ্যাসিড নিঃসরণ বৃদ্ধির কারণে মূত্রনালীর ক্যালকুলির লক্ষণগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

কিডনি জটিলতায় আক্রান্ত রোগী: অন্য ওষুধ দিয়ে চিকিৎসা দেওয়ার বিবেচনা করা। যেহেতু এই ওষুধটি রেনাল প্রক্সিমাল টিউবুলে কাজ করে, তাই রেনাল ডিসফাংশনের মাত্রার উপর নির্ভর করে এর কার্যকারিতা হ্রাস পেতে পারে। বিশেষ করে, অলিগুরিয়া বা অ্যানুরিয়া রোগীদের ক্ষেত্রে এই ওষুধের ব্যবহার এড়িয়ে চলা উচিত, কারণ এর কার্যকারিতা আশা করা যায় না।

হেপাটিক জটিলতায় আক্রান্ত রোগী: এই সকল রোগীদের সাবধানে ফলোআপ করা উচিত। অন্যান্য ইউরিকোসুরিক এজেন্টগুলির সাথে ব্যবহারে গুরুতর লিভারের ক্ষতি লক্ষ্য করা গেছে।

থেরাপিউটিক ক্লাস

Drugs used in Gout, Urate reabsorption inhibitor

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে. এর নিচে ও শুকনো স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।