Unit Price: ৳ 5.00 (6 x 10: ৳ 300.00)
Strip Price: ৳ 50.00

নির্দেশনা

দীর্ঘস্থায়ী গ্যাস্ট্রাইটিসে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ (পেটের স্ফীত বা ফাঁপা অবস্থা অনুভূতি, উপরের পেটে ব্যথা, অ্যানোরেক্সিয়া, বুকজ্বালা, বমি বমি ভাব এবং বমি)।

ফার্মাকোলজি

আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড একটি শক্তিশালী ডোপামিন-২ এন্টাগনিস্ট এবং একটি এসিটাইলকোলিন এস্টেরেজ ইনহিবিটর। এটি ডোপামিন ডি-২ রিসেপ্টর এবং এসিটাইলকোলিন এস্টেরেজকে বাধা প্রদানের মাধ্যমে এসিটাইলকোলিনের মাত্রা বাড়ায়। অধিক অ্যাসিটাইলকোলিন গ্যাস্ট্রো ইনটেস্টাইন পেরিস্টালসিস বৃদ্ধি করে, নিম্ন খাদ্যনালী স্ফিঙ্কটার চাপ বৃদ্ধি করে, গ্যাস্ট্রিক মোটিলিটিকে উদ্দীপিত করে, গ্যাস্ট্রিক এম্পটিইং হওয়াকে ত্বরান্বিত করে এবং গ্যাস্ট্রো-ডিউডেনাল সমন্বয় উন্নত করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের জন্য স্বাভাবিক মৌখিক ডোজ ৫০ মি.গ্ৰা. আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড দিনে তিনবার গ্রহণ করতে হবে। রোগীর বয়স এবং উপসর্গ অনুযায়ী ডোজ হ্রাস করা যেতে পারে। আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড খাবারের আগে গ্রহণ করতে হবে।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: সাধারনত যেহেতু বয়স্কদের ক্ষেত্রে কিছু শারীরবৃত্তীয় হাইপোফাংশন থাকে, তাই তারা অনাকাঙ্খিত প্রতিক্রিয়ার ঝুঁকিতে থাকে এবং তাই তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত। যদি অনাকাঙ্খিত প্রতিক্রিয়া গুলি প্রত্যক্ষ হয়, তাহলে ওষুধের হ্রাস বা বন্ধ করার মতো উপযুক্ত ব্যবস্থাগুলি প্রয়োগের করা উচিত।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশু এবং কিশোরদের ক্ষেত্রে আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড নিরাপত্তা এবং কার্যকারীতা এখনও পর্যন্ত সুপ্রতিষ্ঠিত নয়। তাই ১৮ বছরের কম বয়স্ক শিশু এবং কিশোরদের ক্ষেত্রে আইটোপ্লাইড হাইড্রোক্লোরাইড নির্দেশিত নয়।

শক এবং অ্যানাফিল্যাকটয়েড প্রতিক্রিয়া: শক এবং অ্যানাফিল্যাকটয়েড প্রতিক্রিয়া ঘটতে পারে, এবং নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত। হাইপোটেনশন, ডিসপনিয়া, ল্যারিংস ইডিমা, আর্টিক্যারিয়া, প্যালর এবং ডায়াফোরসিস ইত্যাদি দেখা দিলে, ওষুধটি বন্ধ করা উচিত এবং যথাযথ ব্যবস্থা প্রয়োগ করা উচিত।

হেপাটিক ফাংশন ডিসঅর্ডার এবং জন্ডিস: হেপাটিক ফাংশন ডিসঅর্ডার এবং এএসটি (জিওটি), এএলটি (জিপিটি) এবং জি-জিপিটি ইত্যাদি বৃদ্ধির সাথে জন্ডিস হতে পারে এবং ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত। অস্বাভাবিকতা দেখা দিলে, ওষুধটি বন্ধ করা উচিত এবং উপযুক্ত থেরাপিউটিক ব্যবস্থা প্রয়োগ করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

নিম্নলিখিত ওষুধের সাথে আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড গ্রহণের ক্ষেত্রে যত্নশীল হওয়া উচিতঃ

অ্যান্টিকোলিনার্জিক ড্রাগসঃ টিকুইজিয়াম ব্রোমাইড, স্কোপোলামিন, বিউটাইল ব্রোমাইড, টাইমপিডিয়াম ব্রোমাইড ইত্যাদি।
  • লক্ষণ সমূহ: আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইডের অ্যান্টিকোলিনার্জিকের কার্যকলাপ হ্রাস করার সম্ভাবনা রয়েছে যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল গতিশীলতা (কোলিনার্জিক অ্যাকশন) সক্রিয় করে।
  • মেকানিজম ও ঝুঁকির কারণ সমূহ: এ গ্যাস্ট্রোইনটেস্টাইনা ল মোটিলিটি ইনহিবিটরি অ্যাকশন ফার্মাকোলজিক্যাল ভাবে ওষুধের কার্যকারিতাকে হ্রাস করে।

প্রতিনির্দেশনা

আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড অথবা এর কোন এক্সপিয়িন্টের প্রতি অতি সংবেদনশীল রোগী।

পার্শ্ব প্রতিক্রিয়া

আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড গ্রহনের সাথে নিম্নলিখিত পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়েছে যেমন ফুসকুড়ি, মাথা ঘোরা, ক্লান্তি, পিঠে বা বুকে ব্যথা, লালা বৃদ্ধি, কোষ্ঠকাঠিন্য, মাথাব্যথা, ঘুমের ব্যাধি, মাথা ঘোরা, গ্যালাক্টোরিয়া এবং গাইনোকোমাস্টিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

শুধুমাত্র যদি প্রত্যাশিত থেরাপিউটিক সুবিধা কোন সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি বলে মনে করা হয় শুধুমাত্র সেক্ষেত্রে গর্ভাবস্থায় আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড গ্রহন করা যেতে পারে। স্তন্যদানকালে আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড গ্রহন না করাই বাঞ্ছনীয়, যদি কখনো আইটোপ্রাইড হাইড্রোক্লোরাইড গ্রহন করা অপরিহার্য হয় সেক্ষেত্রে স্তন্যদান বন্ধ রাখা উচিত।

সতর্কতা

এই ওষুধটি সতর্কতার সাথে ব্যবহার করা উচিত কারণ এটি অ্যাসিটাইলকোলিনের কার্যকারিতা বাড়ায়। যখন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণগুলির কোন উন্নতি পরিলক্ষিত না হয় তখন ওষুধটি ক্রমাগত দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা উচিত নয়।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত মাত্রাধিকের ক্ষেত্রে। গ্যাস্ট্রিক ল্যাভেজ এবং লক্ষণীয় থেরাপির স্বাভাবিক ব্যবস্থা প্রয়োগ করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Osmotic purgatives

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে, ঠান্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Etopride 50 mg Tablet Pack Image: Etopride 50 mg Tablet