Unit Price: ৳ 2.00 (10 x 10: ৳ 200.00)
Strip Price: ৳ 20.00

নির্দেশনা

মস্তিষ্কের রক্ত সঞ্চালনের বিঘ্নতাজনিত অসুবিধা সমূহ, যেমন-
  • মস্তিষ্কের রক্তহীন নালিকার সংকোচন বা প্রতিবন্ধকতার জন্য সৃষ্ট অবসন্নতা, ঝিঁমুনি, কানে ভোঁ ভোঁ শব্দ, মাথা ব্যথা, অনিদ্রা, স্মরণশক্তি লোপ পাওয়া, অমনোযোগিতা এবং বয়োঃবৃদ্ধিজনিত বিভিন্ন উপসর্গসমূহ।
  • মাথায় আঘাত পাওয়ার কারণে সৃষ্ট বিভিন্ন উপসর্গসমূহ।
  • স্ট্রোক পরবর্তী উপসর্গ সমূহ।
  • মাইগ্রেন।
পেরিফেরাল রক্ত সঞ্চালনের বিঘ্নতাজনিত অসুবিধা সমূহ, যেমন- মাংসপেশীর তীব্র অনৈচ্ছিক আক্ষেপ এবং রক্তনালিকার বিভিন্ন কারনে সংকুচিত হওয়ার ফলে সৃষ্ট উপসর্গ সমূহ, যেমন- গ্যাংগ্রিন-এর পূর্ববর্তী অবস্থায়, রাত্রিকালীন খিঁচুনি, হাত ও পায়ের তালু ঠাণ্ডা হয়ে যাওয়া, অবসন্নতা, ভেরিকোস সৃষ্ট ক্ষত।

 ভারসাম্যহীনতা সৃষ্ট উপসর্গ, যেমন-
  • কানের লেবিরিন্থ এর রক্তনালী সংকোচনের জন্য কানের অস্বস্তিবোধ, মাথাঘোরা, কানে কম শোনা, ডিজিনেস, কানে অস্বস্তিকর শব্দ শোনা, অনিচ্ছাকৃত চোখ ঘোরা, বমি বমি ভাব বা বমি হওয়া।
  • ভ্রমণ জনিত অসুস্থতায়।

ফার্মাকোলজি

ইহাতে রয়েছে দুটি সক্রিয় উপাদান সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট। এই দুটি উপাদান দুটি ভিন্ন গ্রুপের ঔষধ। সিনারজিন ক্যালসিয়াম বিরোধী এবং ডাইমেনহাইড্রিনেট একটি অ্যান্টিহিস্টামিন। উভয় উপাদানই ভার্টিগো (মাথা ঘোরা অনুভূতি) এবং বমি ভাব (অসুস্থ বোধ করা) এর লক্ষণগুলি কমায়। সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট এর সমন্বয়টি পৃথক যৌগের চেয়ে অধিক কার্যকরি।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের: ১ টি ট্যাবলেট দৈনিক তিনবার খাবারের পরে সেবনযোগ্য।

১৮ বছর বয়সের কম বয়সী শিশু এবং কিশোর: ইহা ১৮ বছরের কম বয়সী শিশু এবং কিশোরদের জন্য সুপারিশ করা হয় না কারণ এই বয়সের জন্য ইহার ব্যবহারের কোনও তথ্য পাওয়া যায়নি।

বয়স্কদের: প্রাপ্তবয়স্ক রোগীর সমপরিমাণ।

ঔষধের মিথষ্ক্রিয়া

অ্যালকোহল, সিএনএস ডিপ্রেশনস বা ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্টসগুলির একযোগে ব্যবহার এই ঔষধগুলির বা সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট এর সিডেটিভ প্রভাবকে বৃদ্ধি করে। অতএব, সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট গ্রহণের সময় এই ঔষধগুলি ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা

সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট মারাত্মক হেপাটিক প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট এর প্রতি অতিমাত্রায় সংবেদনশীল রোগীদের ক্ষেত্রেও প্রতিনির্দেশিত। এছাড়া অ্যাংগেল- ক্লোজার গ্লুকোমা, খিচুনি, অন্তঃমস্তিকের চাপ বৃদ্ধির ক্ষেত্রে এবং অ্যালকোহলের আসক্তি অথবা মূত্রনালীর বিঘ্নতাজনিত কারণে মূত্ররােধ হলে সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

তন্দ্রা, শুষ্ক মুখ, মাথাব্যথা এবং পেটে ব্যথা হতে পারে।  এছাড়া দৃষ্টি শক্তির ব্যাঘাত, অ্যালার্জি প্রতিক্রিয়া, আলোর প্রতি সংবেদনশীলতা এবং প্রস্রাবের অসুবিধা কদাচিৎ দেখা দিতে পারে।  অন্যান্য সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হলো ওজন বৃদ্ধি, কোষ্ঠকাঠিন্য, বুকের আঁটসাঁট হওয়া, জন্ডিস, অ্যাংগেল- ক্লোজার গ্লুকোমা আরও ক্ষতিগ্রস্থ হওয়া, অনিয়ন্ত্রিত চলাফেরা, অস্বাভাবিক উত্তেজনা ও অস্থিরতা এবং চর্মের তীব্র প্রদাহ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এবং স্তন্যদানের সময় ডাইমেনহাইড্রিনেট এবং সিনারিজিন ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট রক্তচাপকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে না; তবে হাইপোটেনসিভ রোগীদের ক্ষেত্রে এটি সাবধানতার সাথে ব্যবহার করা উচিত। গ্যাস্ট্রিক জ্বালা হ্রাস করতে খাবারের পরে সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট গ্রহণ করা উচিত। পার্কিনসন রোগে আক্রান্ত রোগীদের সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট দেওয়ার সময় সাবধানতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

তন্দ্রা, মাথা ঘোরা এবং অ্যাটাক্সিয়ার সাথে অ্যান্টিকোলিনার্জিক প্রভাব যেমন শুষ্ক মুখ, মুখের ফ্লাশিং, চোখের পিউপিলের প্রসারণ, টেকিকার্ডিয়া, পাইরেক্সিয়া, মাথা ব্যথা এবং ইউরিনারি রিটেনশন অতিমাত্রাতে দেখা দিতে পারে।  শ্বাসযন্ত্রের অপ্রতুলতা বা সংবহন ব্যর্থতার চিকিৎসার জন্য সাধারণ সহায়ক ব্যবস্থাগুলি ব্যবহার করা উচিত। আইসোটোনিক সোডিয়াম ক্লোরাইড দ্রবণ সহ গ্যাস্ট্রিক ল্যাভেজ নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Anti vertigo drugs

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠাণ্ডা (৩০°সে. এর নিচে) ও শুষ্ক স্থানে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Cinarzin Plus 20 mg Tablet Pack Image: Cinarzin Plus 20 mg Tablet