নির্দেশনা

Flucloxacillin, পেনিসিলিনেজ তৈরী করে, এমন সব স্ট্যাফাইলোকক্কি ব্যাকটেরিয়া সহ অন্যান্য গ্রাম-পজিটিভ জীবাণু দ্বারা সৃষ্ট সংক্রমণে নির্দেশিত। এ জাতীয় নির্দেশনাগুলো হলো-
  • ত্বক ও কোমল কলার সংক্রমণঃ ফোঁড়া, এব্সেস, কার্বাংকল, সংক্রমিত ত্বক (যেমন- আলসার, একজিমা, ব্রন, ফুরাংকিউলোসিস, সেলুলাইটিস, সংক্রমিত ক্ষত ও পোঁড়া, ওটাইটিস মিডিয়া ও এক্সটার্না, ইমপেটিগো)।
  • শ্বাসনালীর সংক্রমণঃ নিউমোনিয়া, লাং এব্সেস, এমপায়েমা, সাইনুসাইটিস, ফ্যারিনজাইটিস, টনসিলাইটিস, কুইন্সি।
  • এটি Flucloxacillin এর প্রতি সংবেদনশীল এমন সব জীবাণু দ্বারা সৃষ্ট অন্যান্য সংক্রমণের চিকিৎসায় (যেমন- অস্টিওমায়েলাইটিস, এন্টেরাইটিস, এন্ডোকার্ডিটিস, মূত্রনালীর সংক্রমণ, মেনিনজাইটিস, সেপটিসেমিয়া) ব্যবহৃত হয়।
  • প্রোফাইলেক্টিক হিসেবে এটি গুরুত্বপূর্ণ অপারেশনের সময়, যে ক্ষেত্রে উপযুক্ত তার ভিত্তিতে ব্যবহৃত হয় (যেমন- কার্ডিওথোরাসিক ও অর্থোপেডিক অপারেশন)।

ফার্মাকোলজি

Flucloxacillin পেনিসিলিনেজ তৈরী করে এমন সব গ্রাম-পজিটিভ জীবাণুর বিরূদ্ধে কার্যকরী। গ্রাম-নিগেটিভ ব্যাসিলি-এর বিরূদ্ধে এটির সামান্য কার্যকারিতা আছে। ফ্লুক্লক্সাসিলিন, ব্যাকটেরিয়ার কোষপ্রাচীর গঠন ব্যাহত করার মাধ্যমে কাজ করে।

ঔষধের মাত্রা

প্রাপ্তবয়স্ক: ২৫০ মিঃগ্রাঃ করে দিনে ৪ বার। তীব্র সংক্রমণের ক্ষেত্রে এ মাত্রা দ্বিগুণ করা যেতে পারে। অস্টিওমায়েলাইটিস ও এন্ডোকার্ডিটিস-এর ক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ ৮ গ্রাম বিভক্তমাত্রায় ৬-৮ ঘন্টা পরপর।

বাচ্চা (২-১০ বৎসর)
: প্রাপ্তবয়স্কদের অর্ধেক মাত্রা।

বাচ্চা (২ বৎসরের নিচে)
: প্রাপ্তবয়স্কদের এক চতুর্থাংশ মাত্রা।

সেবনবিধি

মুখে সেবনযোগ্য এ ঔষধটি খাবারের ১ ঘন্টা পূর্বে খাওয়া উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

Flucloxacillin ও Probenecid এর যুগপৎ ব্যবহার Flucloxacillin এর প্লাজমা ঘনত্ব বৃদ্ধি ও দীর্ঘস্থায়ী করতে পারে।

প্রতিনির্দেশনা

পেনিসিলিন জাতীয় ঔষধের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে Flucloxacillin প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

পরিপাকতন্ত্রীর সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে- বমিবমি ভাব বা বমি, ডায়রিয়া, বদহজম এবং অন্যান্য পরিপাকতন্ত্রীয় সমস্যা। এগুলো ছাড়াও র‌্যাশ, আর্টিক্যারিয়া, পুরপুরা, জ্বর, ইনটারস্টিসিয়াল নেফ্রাইটিস, হেপাটাইটিস এবং কোলেস্টেটিক জন্ডিস লক্ষ্য করা যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

US FDA-এর প্রেগন্যান্সি ক্যাটাগরী অনুযায়ী Flucloxacillin 'B' শ্রেণীভূক্ত ঔষধ। তাছাড়া, গর্ভাবস্থায় এটি ব্যবহারের সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই। যেহেতু প্রাণিজ প্রজনন গবেষণা সর্বদা মানবদেহে কার্যকারিতা সন্বন্ধে পূর্ব ধারণা দেয় না, সেহেতু এই ঔষধটি গর্ভাবস্থায় কেবল সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত। Flucloxacillin স্তন্যদুগ্ধে নিঃসৃত হয়। সুতরাং, স্তন্যদাত্রী মায়েদের ক্ষেত্রে Flucloxacillin ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত ।

সতর্কতা

যকৃতের সমস্যা আছে এমন রোগীদের ক্ষেত্রে এটি সতর্কভাবে ব্যবহার করা উচিত। এলার্জিক ডায়াথিসিস আছে এমন রোগীদের ক্ষেত্রেও এটি ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

তীব্র রেনাল ফেইলিউর-এর ক্ষেত্রে (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <১০ মিঃলিঃ/মিনিট), মাত্রার পরিমাণ কমানো বা মাত্রা বিরতি বাড়ানোর প্রয়োজন হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Penicillinase-resistant penicillins

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।